Wanderlust (ভ্রমণের নেশা): যেতে যেতে পথে হলো দেরি

in BDCommunity4 years ago

শূণ্যতায় বিষিয়ে ওঠা একটা সাধারণ জীবনে সামান্য আলোর ছায়া অনেক বেশি অসাধারণ হয়ে উঠতে পারে।

একটা খাঁচায় জন্ম নেয়া পাখি জানেনা কিভাবে উড়তে হয়, কিন্তু একটা মুক্ত পাখিকে খাঁচায় বন্দী করার মধ্য দিয়ে তাকে আবদ্ধ করে ফেলা হয়।
আমি ছোটবেলা থেকেই স্বাধীনতার মাঝে বড় হয়েছি। মামার বাসায় বড় হওয়া আমি মামা, মামির বড্ড আদরের। তারা আমাকে কাঁধে নয়, মাথায় করে বড় করেছে।

মামা, মামি, মা, ভাইবোন দের সাথে প্রায়ই বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়া হতো। কিন্তু তা ছিলো একান্তই আমার বাসস্থানের আশেপাশে। খুব ইচ্ছে করতো দূরে কোথাও ভ্রমণে যেতে। কিংবা পরিবারের আয়ত্বের বাহিরে যেয়ে কিছুটা সময় কাটাতে।

ভার্সিটি লাইফের শেষ বর্ষে এসে এমন একটা সুযোগ এসে ধরা দিলো আমার কাছে, ভার্সিটির ট্যুর। যদিও এটা একটা একদিনের ভ্রমণ, কিন্তু পরিবারের বাহিরে যেয়ে কিছুটা সময় কাটানোর সুযোগের অপেক্ষায় থাকা আমার জন্য এটা একটা বিশাল প্রাপ্তি। কিন্তু এর জন্যও লাগবে পরিবারের অনুমতি। আর আমার সুপ্রসন্ন ভাগ্যে এটাও মিলে গেলো।

এই ট্যুরটা আমার কাছে একটা স্বপ্নের পরিণতি ছিলো, তাই আমি এই ব্যাপারে খুবই এক্সাইটেড ছিলাম। সময় যতই এগিয়ে যাচ্ছিলো আমি ততোই উদ্বেলিত হয়ে যাচ্ছিলাম।

ট্যুরের রিপোর্ট টাইম নির্ধারণ করা হলো সকাল ৭ টা। নিয়মিত ৮ টায় ঘুম থেকে উঠা আমার পক্ষে ভোর ৭ টায় রিপোর্ট করা অবাস্তব হলেও এটা আমার কাছে অবশ্যই করণীয়। এতদিনে এই ট্যুর টা আমার কাছে নেশার মতো হয়ে গেছে।

"ওহ, আমাদের ট্যুর টা ছিলো একটা নৌবিহার, সারাদিন নদীপথে ঘুরে সন্ধ্যায় বাসায় ফেরা।"

ভ্রমণের দিন আম্মু সকালে আমাকে পৌছে দেবে, আমি সেদিন খুব ভোরে উঠলাম, ভোর ৫.৩০ মিনিটে। আম্মু সবার জন্য রান্না রেডি করে বের হবে। আমি আম্মুকে তাড়া দেয়ায় আম্মু বললো এমন ট্যুরে সবসময়ই রওনা দিতে ১ ঘন্টা লেট হয়। আমরা বাসা থেকে রওনা দিলাম ৬.৪৫ এ। আমার বাসা থেকে রিপোর্টিং জায়গা ৪০ মিনিটের পথ।

যতক্ষণে সেখানে পৌছলাম, ততক্ষণে আমার সকল আশার জলাঞ্জলি। আমাকে রেখেই তারা রওনা করে দিয়েছে। শুধু আমি নই, আমাদের মতো দেরি হবে আশায় থাকা অনেকেরই অবস্থা একই।

আমি কষ্ট পেলেও আম্মুকে বুঝতে দিলাম না। আম্মু খুব কষ্ট পাচ্ছিলো আমার জন্য। অবশ্য এর প্রতিদানস্বরূপ তার এক সপ্তাহ পরেই আমাকে নিয়ে ঘুরতে বের হয়েছিলো আম্মু।

কিন্তু আমার সেই অপূর্ণ নেশা এখনো অপূর্ণই রয়ে গেলো।

FB_IMG_1593324580705.jpg

ধন্যবাদ সবাইকে