ধৈর্য ও অপেক্ষা

in BDCommunity2 years ago

একটি মেয়ের জীবনে তো অনেক গুরুত্বপূর্ণ একটি ব্যাপার তার নাম ধৈর্য ।ধৈর্য নিয়ে কথা বলতে গেলে রাত দিন অনেক সময় পেরিয়ে যাবে কিন্তু এটা বলে বোঝানো যাবে না

তবে আমি আপনাদেরকে সংক্ষেপে বোঝানোর চেষ্টা করব ।যদিও আমার মনের কথাটা আপনাদের ভালো নাও লাগতে পারে , তবে আমার কাছে যেটা মনে হয়েছে আমি সেটাই আপনাদের বোঝানোর চেষ্টা করব ।

একটি মেয়ে যখন ছোট থাকে তখন থেকে তার ভিতরে অনেক কিছু আকাঙ্ক্ষা থাকে অনেক কিছু পাওয়ার ইচ্ছা অনেক কিছু কেনাকাটা কিংবা অনেক জায়গায় বেড়ানো ,কিন্তু সেটা সব সময় হয়ে ওঠে না

হয়তোবা শাসন বারন হয়তোবা ইচ্ছা-অনিচ্ছা হয়তোবা অনেক আদেশ-নির্দেশ থাকে,একটি মেয়ে হয়তোবা এমনও হতে পারে দশটি আবদারের মধ্য থেকে একটি অথবা দুটি পূরণ হয় অনেকে পাঁচ থেকে সাত টি তার থেকে অধিক পূরণ হয়

আবার এরকম হয় যে যার একটিও আবদার পূরণ হয়না।তবে বেশিরভাগ আমাদের দেশে মেয়ে কিংবা নারী এই ধরনের চাপাকষ্ট এইভাবে বুকের ভিতর আটকে রাখতে হয় কারণ তার একটি আবদার পূরণ হয়না

তেমনি আমারও অনেক হয়েছে ।নিজের ছায়ার সাথে অনেকবার নিজে বোঝাপড়া করেছি অনেক কিছু বলতে চেয়েছি অন্য কিছু বোঝাতে চেয়েছি কিন্তু কোনো কোনো সময় পেরেছি কোন সময় পারিনি এখন দেখতে দেখতে অনেক বড় হয়ে গিয়েছি

সে ছোটবেলা থেকেই অনেক কিছু ধৈর্য ধরে বসে আছি অনেক চাওয়া পাওয়া অপূর্ণ রয়ে গিয়েছে সেটা বাবার কাছে বলতে পারিনি স্বামীকে বলতে পারিনি কিংবা নিজ এখনো পর্যন্ত পূরণ করতে পারিনি আচ্ছা বলুন তো আমার চাওয়া পাওয়া কিংবা আমার ইচ্ছা-অনিচ্ছা সবকিছুই চেপে বসে আছে একটি শব্দের উপর তা হচ্ছে ধৈর্য ?

image.png

আমি কি ঠিক বলেছি বন্ধুরা ,আমার মনে হয় আমি ধৈর্য ধরে বসে আছি অপেক্ষা করছি প্রহর গুনছি কখন আমার সুসময় আসবে সেটার জন্য প্রয়োজন ধৈর্য ।

সেই আদি পিতা থেকে আজ পর্যন্ত আমরা জেনে আসছি ধৈর্যের ফল সুমিষ্ট ,যার অপেক্ষা করতে জানে যারা সময় গুনতে জানে তাদের জন্য আছে উত্তম প্রতিদান ।

হা বন্ধুরা কথাটি একদম ঠিক কারণ আমার ছোটবেলায় অনেক ধরনের ইচ্ছা-অনিচ্ছা আজ আমি এই বয়সে এসে তা পূরণ করতে পারছি আমি ধৈর্য না ধরতে তাহলে হয়তোবা আজ আমি পেতাম না আজ আমি বলতেও পারতাম না।

আপনারা অপেক্ষায় করতে শিখুন, অপেক্ষা করতে করতে একটি সময় আসবে যখন আপনি আপনার নিজেরই সবকিছু নিজেই সামলাতে পারবেন কিন্তু সেটার জন্য আপনাকে ধৈর্য ধরা জানতে হবে

।পৃথিবীর সবচেয়ে কঠিন কাজ নিজেকে চেনা ,এবং সবচেয়ে সহজ কাজ অন্যের ভুল ধরা।আমরা দ্বিতীয় কাজটি করতে বেশি পছন্দ করি কারণ এটা খুব সহজেই হয়ে যায়

কিন্তু প্রথম কাজটি যদি করতে পারতাম তাহলে হয়তো বা আমাদের দুটোই হত, যেমন সে দুটো কোনটি? একটি হচ্ছে ধৈর্য আরেকটা অপেক্ষা

দুটি খুব সহজেই হয়ে যাবে এবং খুব সহজেই নিজের আকাঙ্খাগুলো পূরণ হয়ে যেত কিন্তু আমরা সেগুলো করি না ।

আমরা অধিকাংশ লোকই আলোচনা করতে পছন্দ করি যার কারণেই নিজেকে আর নিজেকে জানা হয় না শুধু মনের ভিতর থেকে যায় আক্ষেপ ।

image.png

হয়তোবা আমার ধারনাটা আপনাদের ভুল মনে হতে পারে আমার কাছে যেটা মনে হয়েছে আমি সেটা আপনাদেরকে বলেছি বন্ধুরা যদি ভুল বলে থাকি যদি মনে কেউ কষ্ট পেয়ে থাকেন আমি অত্যন্ত দুঃখিত

কিন্তু এটা আমার কাছে মনে হয় একটি গাছ থেকে যেমন একদিনে রোপন করার পরে দিন ফল হয় না তেমনি চাওয়া মাত্র পাওয়াটা তেমন মূল্য থাকে না,

যে জিনিস যত দেরিতে আসে সে জিনিস তার কাছে কত মূল্যবান হয়ে থাকে,যেমন মূল্যবোধটা বোঝানো যেতে পারে একটি মায়ের কাছে একটি সন্তান ।

একটি সন্তান তাকে নিতে গিয়ে দশ মাস অপেক্ষা করতে হয় অনেক কষ্ট অনেক যন্ত্রণা সহ্য করতে হয় , যখন সে তার সন্তানের মুখটি দেখে তখন সে তার পুরো পৃথিবী যেন আলোকিত হয়ে যায়,

সে মায়ের সে সুখ এটা ভাষায় বলে প্রকাশ করা সম্ভব নয় সে অপেক্ষা করেছে যার কারণে সে এত সুখ পেয়েছে ।হয়তোবা আমি আপনাদেরকে তেমনভাবে বোঝাতে পারিনি কিন্তু আমি যেটা বোঝাতে চেয়েছি

আমরা খুব অল্পতে অস্থির হয়ে যাই এরকম সবসময় মনে হতে থাকে যে এখন না পেলে কখনই মনে হয় পাবো না কিংবা কখনো সেটা আমার হবেনা আমরা সেই দ্বিধাদ্বন্দ্বে ভুগি কিন্তু আমরা আর চেষ্টা করতে চাইনা । আপনি একটু নিজের দিকে খেয়াল করুন তো

যেমন আপনি একদিনে হাঁটতে শিখেননি ,ছোটবেলা থেকে একটু একটু করে হাঁটতে শিখেছেন ,একদিনে যেমন কথা বলতে পারেননি একটু একটু করে কথা বলতে শিখেছে,

তেমনি ধৈর্য এবং অপেক্ষা দুটোই আপনার কাছে আছে শুধু আপনাকে জানতে হবে এবং মানতে হবে যেভাবে ছোটবেলায় কোন কিছু বোঝার আগেই মেনেছেন এখন জেনেশুনেই আপনাকে মানতে হবে ।

।আশা করব বন্ধুরা আপনারা সবাই কখনো নিরাশ হবেন না।

Sort:  

Congratulations @nimni! You have completed the following achievement on the Hive blockchain and have been rewarded with new badge(s):

You received more than 50 HP as payout for your posts, comments and curation.
Your next payout target is 100 HP.
The unit is Hive Power equivalent because post and comment rewards can be split into HP and HBD

You can view your badges on your board and compare yourself to others in the Ranking
If you no longer want to receive notifications, reply to this comment with the word STOP

To support your work, I also upvoted your post!

Check out the last post from @hivebuzz:

The 7th edition of the Hive Power Up Month starts today!
Hive Power Up Day - July 1st 2022
NFT for peace - Thank you for your continuous support
Support the HiveBuzz project. Vote for our proposal!

You post has been manually curated by BDVoter Team! To know more about us join our Discord.


Delegate HIVE POWER to us & earn HIVE daily.

FOLLOW OUR HIVE AUTO CURATION TRAIL