উপার্জনের অনেক ধরন

in BDCommunity2 years ago

WhatsApp Image 2022-08-14 at 12.10.57 AM.jpeg

আসসালামু আলাইকুম বন্ধুরা সবাই কেমন ?আছেন আশা করি ভাল আছেন আমিও ভাল আছি আমাদের জীবন কত রকমের না হয় কারো সকাল হয় ফজর আজানের পরে কারো সকাল হয় দশটার পরে কারো সকাল হয় দুপুর বেলা একজনের জীবনের মানদণ্ড একেক রকম ।

কিন্তু যারা রোজকার কাজ করে তাদের সকাল হয় ফজরের আযানের সাথে সাথে ফজরের আযানের শেষে হয়তোবা সে নামাজ আদায় করে যদি সে মুসলিম হয় আর যদি সে অন্য ধর্মে হয় তাহলে সে তাঁর ইবাদত করতে পারে তারপরে সে নিজে নিজেকে গুছিয়ে নিয়ে কাজের উদ্দেশ্যে ঘর থেকে বের হয় সেটা পুরুষ আর মহিলা হোক ।

হ্যাঁ পুরুষরা অনেক পরিশ্রম করে মানছি তারা অনেক শারীরিক পরিশ্রম করে আল্লাহ তো মহিলা থেকে পুরুষ শক্তি বেশি দিয়েছে তাই তোদের শারীরিক শ্রম বেশি পড়তে পারে কিন্তু যদি কোন দেখেন আপনি একটি মহিলা একটি পুরুষের সমপরিমাণ ওজন বহন করছে কিংবা অনেক শক্তি ব্যয় করে কোন একটি কাজ করছে তখন ব্যাপারটা কেমন হবে আপনার কাছে ।

আমি জানিনা বন্ধুরা আপনারা কোন সময় এরকম দেখেছেন কিনা কিন্তু আজ আমি একটি নারী হয়ে একটি নারীর প্রতি সম্মান জানাতে বিন্দুমাত্র কৃপণতা করছি না কারণ আজকে আমি যে জিনিসটা আমি দেখেছি সেটা আমাকে নিজের কাছে নিজেকে অনেক অবাক করে দিয়েছে এবং আমি হতবাক হয়ে অনেকক্ষণ দেখেছি সে কি করে তার এই পেশাকে আমি তাকে স্যালুট জানাই

আমি আজ ঘোড়ার উদ্দেশ্যে বাহিরে গিয়েছিলাম ঘুরতে ঘুরতে একটি জায়গায় দেখলাম একটি কোম্পানি রয়েছে আর নতুন কোন জায়গায় গিয়ে যদি দেখি নতুন কোন কিছু আছে তাহলে দেখার জন্য কৌতুহলী হয়েই তো স্বাভাবিক আমি একটু কৌতুহলী আমার কৌতুক টা একটু বেশি একটু দেখতে ইচ্ছা করেসেখানে কি করছে কিংবা কি তৈরি করছে দেশের জন্য তারা কি করছেন ।

কিন্তু আজ আমি সেখানে যখন গিয়েছি তখন আমার আরেকটি দৃষ্টিভঙ্গি ভেঙে দিয়েছে আর একটি ভ্রান্ত ধারণা আমাকে ভেঙে দিয়েছে আমরা অনেক সময় অনেক কিছু কেনাকাটা করি যেটা আমাদের কাছে খুব সামান্য মনে হয় যেমন ধরেন একটি জামা পছন্দ হয়েছে জামাতের দাম পনেরশো টাকা সেটা আমাদের কাছে খুব সামান্য মনে হচ্ছে গাছকে পত্রিকা হয়তোবা এটা আমার ভিতরে মনে হবে না কারণ আজকে আমি খুব কাছে থেকে একটি জিনিস উপলব্ধি করেছি ।

একজন নারী হিসেবে আরেকটি নারীকে সম্মান জানাতে এ কারণে দ্বিধা বোধ করছিনা কারন আমি যাকে দেখেছি তার বয়স হবে ৫০ এর উপরে সে তার পারিবারিক অর্থের যোগান দিতে নিজে যে কাজটি করছিল সেটা আমাকে হতবাক করেছে তার মাজায় একটি বস্তা দুজন মিলে উঠিয়ে দিলো প্রথমে বুঝতে অসুবিধা হলো যে বাচ্চাটি কি হতে পারে অথবা কোন কিছু হালকা কোন বস্তু হতে পারে যার কারণে তার মাঝে উঠিয়ে দেয়া হয়েছে ।

WhatsApp Image 2022-08-14 at 12.11.17 AM.jpeg

পরক্ষণে বুঝতে পারলাম আমি যে কোম্পানিতে গিয়েছিলাম দেখতে তাদের প্রস্তুতকৃত মাল সে বস্তা ভরে বাজারে পাঠানোর উদ্দেশ্য গাড়ি পর্যন্ত দেয়ার জন্য সে মহিলার মা যায় সে বস্তাটি উঠিয়ে দিয়েছে সে বস্তা ওজন যখন আমি শুনেছি তখন আমি নিজে হতবাক হয়ে গিয়েছে সে বস্তায় আনুমানিক ৫৭কেজি থেকে ৬০কেজির মধ্যে হবে ।

যখন আমি কথাটি শুনেছি তখন আমি হতবাক হয়ে গিয়েছি আমাদের হাতে ১০ কেজি কোন ব্যাগ দেয়া হলে আমরা উঁচু করে কয়েক কদম হাঁটলেই বলি আর পারছিনা কিন্তু সে মহিলাকে কিভাবে তার মাজায় এত বড় বস্তা নিয়ে হেঁটে চলে গেলেন তাও অন্তত 50 গজ দূরে এবং একটি বস্তা ১টি বস্তা নাই দুইটি বস্তা নয় এভাবে সে অনর্গল প্রায় যতদূর আমি গুনেছি সেখানে ১৩অবস্থা ছিল । সে বস্তা ছিল আর আমি অবাক হয়ে দেখছিলাম ।

অবশেষে আর না পেয়ে তার কাছে আমি গেলাম যে আমি কিছু কথা জানতে চাইলাম বললাম খালা আপনাকে কষ্ট হচ্ছে না সে আমাকে একটি হাসি দিয়ে বলল মা গো জীবনটা অনেক কষ্টের বাঁচতে গেলে অনেক কষ্ট করতে হয় আমি তার সে হাসির ভিতর অনেক বড় দুঃখ লুকানো মন হয়তোবা দেখতে পেলাম তারপর তার কাছে আমার একটি প্রশ্ন না করে পারলাম না খালা আপনি কাজ করে কত টাকা পান সে বলল সকাল হতে সন্ধ্যা পর্যন্ত কাজ করলে আমি ৩০০ টাকা পাই শুনে আমি যেন আর সইতে পারলাম না ।

বন্ধুরা বলতে গেলে অনেক কথাই আসবে আমি আপনাদেরকে খুব সংক্ষেপে জাস্ট আমার চোখে ধরা ২ থেকে ৫ মিনিটের একটি ব্যাপার আপনাদের বললাম আমরাতো কত টাকা কত ভাবে নষ্ট করি কোন সময় কি এভাবে ভেবে দেখেছি যে টাকাটা দিয়ে কত গরিব মানুষের কত অসহায় ব্যক্তিগত কাজে লাগতে পারে ।

এরকম একটি নারীকে আমি হয়তোবা আমাকে শব্দ দ্বারা তাকে সন্তুষ্ট করতে পারবো না কিংবা এর থেকে আমার বেশি কিছু করার নেই তবে আমি এই নারীকে যতটাই মর্যাদা দেই না কেন আমার কাছে ততটা কম মনে হয় কারণ সে অনেক মেহনত করে তার পরিবারকে আগলে রেখেছেন এবং নিজেকে খুব শক্ত করে নিজের অবস্থানকে ধরে রেখেছেন এত বয়স হওয়ার পরেও এর জন্য আমি তাকে আমার অন্তর থেকে তার জন্য দোয়া করি এবং এই ধরনের আমাদের দেশে যত নারী আছে তাদের জন্য আমার পক্ষ থেকে এবং আমাদের দেশবাসী পক্ষ থেকে স্যালুট জানাই ।

Sort:  

Congratulations @nimni! You have completed the following achievement on the Hive blockchain and have been rewarded with new badge(s):

You received more than 3250 upvotes.
Your next target is to reach 3500 upvotes.

You can view your badges on your board and compare yourself to others in the Ranking
If you no longer want to receive notifications, reply to this comment with the word STOP

Support the HiveBuzz project. Vote for our proposal!

You post has been manually curated by BDVoter Team! To know more about us join our Discord.


Delegate HIVE POWER to us & earn HIVE daily.

FOLLOW OUR HIVE AUTO CURATION TRAIL

পরিবেশ, পরিস্থিতি মানুষকে সবকিছু সামলে নিতে সাহায্য করে।