প্রত্যাবর্তন

in BDCommunity4 years ago

ক্যারে গ্যাদা, খাইছিস কহন???
আরে দয়াল,!!! আমার গ্যাদা শুইকি কাঠ হয়া গেছে। ক্যারে ঠিকঠাক খাইস নি নাকি???
ওই কামের মাইনষির নাদা মনে কয় বালো না। তাইনি??
আমি আগেই রুদ্রের বাপের কইছিলাম, আমার গ্যাদা শহরে জায়া থাকপির পারবিন্না। আমার কতা তো কেও গিরাজ্জই করে না।
এই দেহো তুমরা, কি মজার ছাওল ডা আমার, এক্কেরে দেহি মনে হচ্ছে আজ সাতদিন না খায়া লয়ছে।

হঠাৎ করে বাড়ি ফেরার পরে এই কথাগুলির মুখোমুখি হয়তো পৃথিবীর সকল গৃহত্যাগী সন্তানকেই শুন্তে হয়, অথবা আমার ক্ষেত্রে একটু বেশিই সগুন্তে হয় কি না আমার জানা নেই৷ তবে এতোক্ষণে এই লংকার কান্ড উপেক্ষা করে বল্লাম, আমি ভালো আছি, নিয়মিতই খাওয়াদাওয়া করি। শরীর ভালো। বাতাস পরিবর্তন এর কারনে হয়তো শরীর এক্টু শুকিয়ে গেছে৷

wanderer455338_1280.webp
Source

আমার চারিপাশ অলরেডি মা, বাবা, আর ছোটভাই ঘিরে ধরেছে।

  • ও, হ্যা৷ আমি রুদ্র, মাস্টার্স করছি ফিজিক্স এ। সেই জন্যেই, শহরে থেকে পড়াশোনা করতে হয় আর কি।

অনেকদিন পরেই গ্রামে ফিরলাম। বাবা এসে পাশে বসে জিগেশ করলেন।

  • ক্যাবা আছিস রে??? তোর পড়া কত্তদুর হলি?? আরেক্টা পাশ কি দিবির পারিছিস.?? নাকি ওই, এক পাশ দিই ঠেকি আছিস...?? মেলা গুলি পাশ দিয়া লাগবি কিন্তু৷ টাকা আমি জ্যাবা করি অয়, পাটাবো নে। তুই পরতি থাক৷ আল্লাহ ভরষা।

অনেক পরিশ্রম করে বাবা টাকা রোজগার করেন। আমার ভাবা একজন কৃষক গ্রাম্য, পরিবেশে বড় হুয়া ফ্যামিলি আমরা৷ এই সব কিছু মিলায়েই আমার বেড়ে ওঠা৷ আমায় ঘিরেই আমার পরিবারের জতো সপব সাধ সাধনা। তাদের ইচ্ছা, আমি অনেক পড়াশোনা করে ভালো চাকরি করবো তারপর তাদের দুক্কু ঘোচাবো৷ আমার ভবিষ্যৎ আর পরিবারের ভবিষ্যত দুটোই এখন সময়ের হাতে৷ আল্লাই জানে কি আছে আমার ভবিষ্যতে।

beach1867271_1280.webp
Source

তবে অনেকদিন পরে গ্রামে আসলে গ্রামের মানুষের পরিবারের মানুষের আবেগ ভরা খাটি বাংলা ভাষায় কথা শুনলে পরান টা আমার জুরিয়ে জায়৷

মনের অজান্তেই রিদয় ফিং দিয়ে নেচে ওঠে৷ মনে হয় এ জেনো এক চঞ্চলা হরিনী, বহু বছর পরে খুজে পেয়েছে তার আপন ঠিকানা৷ জআরে সে লালন করে চলেছে রিদয় মন্দিরে জন্ম জন্মান্ত্র হতে৷
টিউশনির টাকা ফিয়ে মায়ের জন্য একটা শাড়ি কিনে এনেছি। এখনো দেয়া হয় নাই। বলার সুজোগই বা পেলাম কই। এতো আবেগ, এতো মায়া। সব জেনো গুছিয়ে রেখেছিলো, আমি আসার সাথে সাথেই উজার করে দিতেছে আমার উপর।
শাড়িটা খুব বেশি দামি নয়, অন্য একটা শাড়ি পছন্দ হয়েছিলো, দামে পোশায় নাই৷ তাই কিন্তে পারি নাই৷ এই শাড়িটা তার কতোটুকুই বা পছন্দ হবে সে ভাবনাই ভাবাচ্ছে এখন আমায়।

Sort:  

This post earned a total payout of 0.516$ and 0.258$ worth of author reward that was liquified using @likwid.
Learn more.