থাকুক না,যা আছে যেমন!

in BDCommunity2 years ago

কিছু মানুষ আছে যারা তাদের রুটিন পরিবর্তন করতে পছন্দ করে না।তাদের চারপাশে কোনো পরিবর্তন হোক সেটা তারা মেনে নিতে পারে না।আমার স্বভাবও কিছুটা এই ধরনের।এই যে চারপাশে পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেওয়ার বিষয়টাকে বলে অভিযোজন ক্ষমতা।অভিযোজন ক্ষমতা অবশ্য মানুষদের(Homo sapiens) খুব বেশি।মানুষ দেখা যায়,যেকোন পরিবেশে নিজেকে মানিয়ে নিতে পারে।মানুষ এমন এক প্রজাতি তারা যেমন আফ্রিকার জঙ্গলে বাস করতে পারে,তেমনি সমতল ভূমিতেও বাস করতে পারে,আবার যেমন আরবের গ্রীষ্মপ্রধান অঞ্চলে বসবাস করতে পারে,আবার ঠিক তেমনি আইসল্যান্ড,কানাডা এসব শীতপ্রধান দেশেও বাস করতে পারে।এই খাপ খাইয়ে নেওয়াটাই মানুষের স্বাভাবিক বৈশিষ্ট্য,তার চারপাশে বিভিন্ন পরিবর্তন ঘটবে, তার সাথে নিজের বৈশিষ্ট্যকে মানিয়ে নিয়ে সামনে এগিয়ে যাবে এটাই মানুষের সহজাত বৈশিষ্ট্য।

তবে আমার ক্ষেত্রে এমন হয় যে, কোনো কিছুর পরিবর্তন আমার ভালো লাগে না।মনে হয় চারপাশে যেমন ছিলো ঠিক তেমনি থাকুক।সব একি রকম থাকুক।কোন পরিবর্তন না হোক।গ্রামেতো মানুষের যার যার বাড়িঘর,তা পরিবর্তন করার কোনো মানে নেই,কিন্তু শহরেতো বাড়িওয়ালা থেকে ভাড়াটিয়া অনেক বেশি।আর বিভিন্ন ঝামেলার কারণে ভাড়াটিয়াদের বাসা পাল্টাতে হয়,আর বাসা পাল্টানো শহরের একটা সাধারণ বেপার।কিন্তু শহরের এই বাসা পাল্টানো বেপারটা আমার একদম ভালো লাগে না।সেই যখন থেকে ঢাকা এসেছি যৌক্তিক সমস্যার কারণে যখনি বাসা পাল্টানোর প্রয়োজন পড়েছে তখনই আমার মাথায় আকাশ ভেঙে পড়েছে।আমার পড়ার টেবিল,আর ঘুমানোর জায়গা পরিবর্তন হয়ে যাবে এটা আমার কাছে বিরাট এক সমস্যা।বাসা পাল্টানোর পর অনেকদিন পর্যন্ত আমার পড়ালেখা,ঘুমানো সব এলোমেলো থাকতো,ঠিক মতো হতো না কিছুই।তবে আমিও মানুষ আমার মধ্যেও অভিযোজন ক্ষমতা রয়েছে,একটা সময় হয়তো আবার এই জায়গাটাতে মানিয়ে নিতাম,তবে সময় লাগতো বেশি।যদিও আমরা খুব কম বাসা পাল্টিয়েছি।

তারপর আমার আশপাশে যেসব মানুষজন আছে,আমার সবসময় মনে হয় তারা যাতে পরিবর্তিত না হয়।মানে নতুন মানুষ না আসুক,যারা ছিলো তারাই থাকুক।যেমন,একবার আমাদের বাসা ছিলো দুইতলায়।তো দুইতলার বারান্দা দিয়ে সামনে একটা খালি জায়গা দেখা যেতো,ঐ খালি জায়গায় একটা দালান বানানো শুরু হলো।দালানটা যখন বানানো শুরু করলো,তখন আমার খুব খারাপ লাগতে লাগলো যে বারান্দা থেকে আমার দেখা দৃশ্যটা পরিবর্তন হয়ে যাবে।তো দালানটা খুবি ধীরগতিতে তৈরি হচ্ছিলো,এরি মধ্যে এই দালান যেসব কারিগররা তৈরি করছিলো মানে রাজমিস্ত্রী তাদের সাথে বারান্দা থেকে যোগাযোগ করে, আমার ভালো একটা সম্পর্ক সৃষ্টি হয়।শ্রমিকরা সারাদিন কি কাজ করছে, কিভাবে কাজ করছে আমি সময় পেলেই বারান্দায় দাঁড়িয়ে এসব দেখতাম।তো এভাবে ছয়মাসের বেশি সময় ধরে দালানের কাজ চললো,দালান সম্পূর্ণ হয়ে গেলো।এইবার শ্রমিকরাতো চলে যাবে,এটা ভেবেই খারাপ লাগতে শুরু করলো,এরপর যখন শ্রমিকরা চলে গেলো,আমার অনেকদিন খারাপ লেগেছিলো এমনকি বারান্দায় পর্যন্ত কিছুদিন যায় নি।যদিও শ্রমিকরা এখানে স্থায়ীভাবে থাকবে না এটা আমি আগে থেকে জানতাম,কিন্তু আমার মন সবমসময় চায় তার চারপাশে সব নির্দিষ্ট থাকুক, কোনো কিছু পরিবর্তন না হোক,সেটা জায়গা হোক কিংবা মানুষ।

এটাতো বুঝা গেলো,আমার আশপাশের পুরাতন মানুষ চলে গেলে আমার খুব খারাপ লাগে,কিন্তু নতুন মানুষ যখন আসে তখন কেমন!তখনও খারাপ লাগে।কারণ একি ঐ যে পরিবর্তন! মানুষ পরিবর্তন হোক বা নতুন এসে যোগ হোক আমি বেপারটাকে কখনওই স্বাভাবিকভাবে নিতে পারি না।আবার ঐ মানুষটা যদি দীর্ঘ দিন আমার আশপাশে থাকে তখন সেই মানুষটা চলে গেলেও একিরকম খারাপ লাগে।এইজন্য আমার জীবনে এমন অনেক উদাহরণ আছে যে,একটা মানুষ যাকে হয়তো প্রথমবার দেখাতে আমি প্রচুর ঘৃণা করেছিলাম কিন্তু পরবর্তীতে সে আমার আশপাশে থাকতে থাকতে যখন আমার কাছে বেপারটা খাপ খাইয়ে গেলো তখন সে অনেক প্রিয় হয়ে উঠে।

এর মানে হচ্ছে আমার অভিযোজন ক্ষমতা খুবি কম হলেও রয়েছে।হয়তো মেনে নিতে দীর্ঘ সময় লাগে,তবে একদিন ঠিকই মানিয়ে যায়,ঐ যে আমার চারপাশের পরিবেশের শিকল ভাঙার জন্য যে ব্যক্তি দায়ী সে হয়তো কিছুদিন আমার অপ্রিয় থাকে তারপর যদি সে আমার অভিযোজন ক্ষমতার আওতায় চলে আসে তখন আবার প্রিয় হয়ে উঠতে পারে।এমনতো আর বলা যাবে না যে আমার বুঝ হওয়ার পর থেকে আমার আশপাশে কোনো পরিবর্তন হয়নি।হয়েছে,অনেক কিছু পরিবর্তন হচ্ছে,হবে তারপরওতো ঠিকে আছি।তবে মনে হয় দিন দিন আমার অভিযোজন ক্ষমতা বাড়ছে।

আমি এটা জানি না যে সব মানুষই এরকম কিনা বা এটা কোনো সমস্যা কিনা।কারণ এবার মেডিকেল তৃতীয় বর্ষে "পেডিয়াট্রিকস" ওয়ার্ড করতে গিয়ে একটা টপিক পড়েছিলাম "অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার"। এটা যাদের থাকে তাদের এই অভিযোজনে খুব বেশি সমস্যা হয়,তারা পরিবর্তন মেনেই নিতে পারে না।তারা চাই যে কোনো কিছুরই কোনো পরিবর্তন না হোক।তারা একটি কাজ দেখা যায় সবসময় একি নিয়মে, একিভাবে বারবার করে।

আমার যদিও এতো বেশি সমস্যা না।তবে বেপারটা কিছুটা ঐরকমই।ওদের মতো আমারও পরিবর্তন বেপারটা সহ্য হয় না।মনে হয়, থাকুক না যা আছে যেমন!

GEN-Hunsaker-Contextual-Leadership-1290x860-1.jpg