Ashaa Othoba Nirashaa: নিরাশার সাথে লড়াই কর, নিজের আশা পূরণ কর

in #bdc4 years ago

আশা এবং নিরাশা কি?

আশা এবং নিরাশা কথা দুটি প্রত্যেকটি মানুষের জীবনের সাথে জড়িত। যেটা পাওয়ার জন্য মানুষ জীবনের সব বাধা অতিক্রম করে বা অতিক্রম করতে প্রস্তুত সেটাই হচ্ছে আশা। আর আশা পূরণে মানুষ যখন ব্যর্থ হয় তখন সেটাকে বলে নিরাশা।

আশা এবং নিরাশার মধ্যে সম্পর্ক

আশা এবং নিরাশা কথা দুটি আপাত দৃষ্টিতে সম্পূর্ণ বিপরীত মনে হলেও আসলে তা নয়। আশা এবং নিরাশার মধ্যে গভীর সম্পর্ক বিদ্যমান। নিরাশা হলো মানুষের আশা পূরণের প্রথম ধাপ। আশার চেয়ে নিরাশার জালে মানুষ বেশি বন্দী। মানুষ কোনো কিছু আশা করলে সাথে সাথেই তা পূরণ হয়না। তার সে আশা পূরণের জন্য নিরাশার সাথে প্রতিনিয়ত সংগ্রাম করতে হয়। তবেই সে তার আশা পূরণে সক্ষম হয়।

একটি ছোট উদাহরণের মাধমে বিষয়টিকে আরও সহজ করে তোলা যাক....

মনে করুন আপনি একটি স্মার্টফোন কিনতে চান। এটা আপনার আশা। কিন্তু আপনার কাছে এখন পর্যাপ্ত পরিমাণ টাকা নেই। এখন স্বাভাবিকভাবে আপনার মধ্যে একটা নিরাশা কাজ করবে। আপনি স্মার্টফোন জন্য টাকা জমা করা শুরু করে দিলেন। এটা আপনি আপনার আশা পূরণের জন্য নিরাশার সাথে সংগ্রাম করছেন। অবশেষে আপনি যখন টাকা জমিয়ে স্মার্টফোন কিনতে সক্ষম হবেন তখন আপনি আশা পূরণে সক্ষম হবেন।

আরেকটি বাস্তব উদাহরণ দেই.....

আমাদের বাংলাদেশ আগে পশ্চিম পাকিস্তানের অনুকূলে ছিল। তখন তাদের মধ্যে নিরাশা কাজ করেছে যে তারা বুঝি কোনোদিন স্বাধীনতার মুখ দেখবেনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণে বাংলার মানুষ নতুন করে আবার স্বাধীনতার স্বপ্ন দেখে। অনেক লড়াই-সংগ্রাম করে তারা তাদের আশা পূরণ করে এবং আমাদের একটি স্বাধীন দেশ উপহার দেয়।

অন্ধকার আছে বলেই আলোর এতো দাম, তেমনি নিরাশা কথাটি আছে বলেই আশার মূল্য আছে। নিরাশা ছাড়া আশা মূল্যহীন। আশা-নিরাশা হলো একই মুদ্রার এপিঠ-ওপিঠ। নিরাশার সাথে লড়াই না করে যে আশা পূরণ হয় সে আশা পূরণের মধ্যে কোনো আনন্দ থাকেনা। তখন মানুষের কাছে সে আশার বস্তুটির কোনো মূল্যই থাকেনা। নিরাশার সাথে লড়াই করে মানুষ যখন আশা পূরণে সক্ষম হয় তখন এক অতৃপ্ত আনন্দ অনুভূত হয় এবং তখন সে আশার বস্তুটির মর্যাদা দিতে জানে মানুষ।

আমার জীবনের কিছু আশা:

আমার জীবনে আশার শেষ নেই। দেশকে ঘিরে আমার যে আশাগুলো সেগুলো এখানে তুলে ধরলাম...
bangladesh-flag-hand-set_160901-861.jpg
Image source
জীবনে আমার বেশিরভাগ আশাই দেশকে ঘিরে। আমি চাই দেশের জন্য কিছু করতে। আমি চাইনা যে মানুষ আমায় চিরকাল স্মরণে রাখুক কিন্তু আমি চাই বঙ্গবন্ধু যে সোনার বাংলা গড়তে চেয়েছিলেন দেশের উন্নয়নের একজন কর্মী হয়ে
তার লক্ষ্য পূরণে কাজ করা। আমি চাই দেশের উন্নত দেশগুলোর তালিকাতে বাংলাদেশ তালিকাভুক্ত হোক। কিন্তু তার জন্য দেশের প্রতিটি মানুষকেই সম্মিলিতভাবে কাজ করে যেতে হবে। আমার আরও একটি আশা আছে সেটা হলো আমাদের দেশের সব জায়গায় সব মানুষ খাঁটি বাংলা ভাষায় কথা বলবে। দেশে চাকরীর জন্য ইংরেজী নয়, বাংলা ভাষা প্রয়োগে দক্ষ হতে হবে-এরকম একটি বাংলাদেশ চাই। তাহলে রফিক, জব্বার, সালাম, বরকতদের মতো ভাষা শহিদদেরা যে স্বপ্ন দেখেছিলেন সেটা পূরণ হবে।

আমার জীবনে নিরাশা থেকে আশা পূরণের একটি বাস্তব গল্প:

মানুষ সামাজিক জীব। তাই স্বাভাবিকভাবেই তার মধ্যে কোনোকিছুর আশা থাকবে। তাই আমারও রয়েছে। অতীতেও অনেক আশা ছিল, বর্তমানে আছে এবং ভবিষ্যতেও থাকবে।
জে.এস.সি পরীক্ষায় ট্যালেন্টপুলে বৃত্তি পাওয়া আমার আশা ছিল। ৮ম শ্রেণীতে পা রাখার পর খুব একটা পড়াশোনা করতাম না। বাড়ি থেকে ভালো করে পড়ার জন্য চাপ দিত। কিন্তু সে কথা খুব একটা শুনতাম না। দেখা গেল শেষের দিকের টেস্ট পরীক্ষা খারাপ করলাম। তারপর মানসিকভাবে ভেঙ্গে পড়লাম।তখন ভাবলাম যে আমার আশা বোধহয় পূরণ হবেনা কারণ তেমন কিছুই পড়া হয়নি। কিন্তু একদিন ক্লাসে জহুরুল স্যার তার একজন বড় ভাইয়ের একটি বাস্তব ঘটনা আমাদের সামনে তুলে ধরলেন। স্যারের একজন বড় ভাইয়ের আশা ছিল সে মেরিন ইঞ্জিয়ার হবে। দুইবার পরীক্ষা দিয়েও উত্তীর্ণ হতে পারেনি সে। পরে সে অন্য একটি বিষয় নিয়ে অনার্সে পড়ালেখা করেন। কিন্তু সে পড়ালেখা বাদ রেখে আবার ৯ম শ্রেণীতে নিবন্ধন করেন। তিনি সফলভাবে এস.এস.সি এবং এইচ.এস.সি পাসের পর পুণরায় আশা পূরণের লক্ষ্যে পরীক্ষা দেন এবং বাংলাদেশে মধ্যে প্রথম স্থান অধিকার করেন। স্যারের মুখে এই বাস্তব ঘটনা শুনে আমার নিরাশা যেন আবার প্রাণ ফিরে পেল। পরীক্ষা শুরু হতে আর মাত্র একমাস বাকি। প্রচুর পড়াশোনা করলাম। রাতে ঘুম হারাম করে দিয়ে পড়াশোনা করলাম। পরীক্ষা শুরু হলো। সকল পরীক্ষা ভালোভাবে সম্পন্ন করলাম। অবশেষে যখন ফলাফল প্রকাশিত হলো তখন জি.পি.এ ৫.০০ পেলাম। কয়েকমাস পর বৃত্তির ফলাফল প্রকাশিত হলে ট্যালেন্টপুল এ বৃত্তিপ্রাপ্ত হলাম। আশা পূরণ হলো।

অনেকে আছে মানুষের নিকট বলে বেড়ায় যে তাদের কোনো আশা পূরণ হয় না, তাদের কপাল খারাপ। এধরনের মানুষেরা নিজের আশা পূরণে সক্ষম নয়। একটি জিনিস আশা করলে তা পাওয়ার জন্য নিরাশার মতো বাধার সাথে সংগ্রাম করতে হয়। তবেই জীবনে আশা পূরণ হয়।

এরকম একটি কনটেস্ট আয়োজন করার জন্য @bdcommunity কে অসংখ্য ধন্যবাদ। আপনিও যদি আমার মতো এই কনটেস্টে অংশে নিতে চান তাহলে এই লিংক-এ ক্লিক করুণ