গ্রামের বাড়িতে শীতকাল মানেই পিঠে পুলি খাওয়ার ধুম পড়ে যায় |

in #bdcommunity3 months ago

image.png

আসসালামু আলাইকুম, কেমন আছেন আপনারা সবাই? আশা করি ভাল আছেন | অনেকদিন পর আমি আপনাদের জন্য আবারো একটি ব্লগ নিয়ে হাজির হয়ে গিয়েছে আপনাদের মাঝে| এবার অনেক ঠান্ডা পড়েছে শীতকাল যেন আর ভালই লাগছে না| ঠান্ডার মধ্যে আবার পরিবারের সবাই যদি একত্রে হয়ে গ্রামের বাড়িতে যাওয়া হয়|আনন্দময় হয়ে ওঠে তখন শীতকাল| তখন অসহ্য শীত ও স্বস্তি মনে হয় |ছোটবেলা থেকে দেখেছি আমার বাসায় যখন আমাদের পরিবারের সবাই একত্রে হয় তখন অনেক পিঠে পুলির আয়োজন করা হয় ঠিক তেমনি এবারও করা হয়েছিল| আগে আমাদের বাসায় গল্প শুনতাম জামাই আদর করা হতো নারকেল ভেঙে নারকেল না ভাঙলে নাকি জামাই আদর হইতো না জামাইকে আপ্যায়ন করার ক্ষেত্রে রান্নার রেসিপিতে নারকেলের দুধটা ব্যবহার করা হতো এক কথায় গ্রামের মানুষ বলতো নারকেল না ভাঙলে জামাইকে আপ্যায়ন করা হয় না| ওই প্রচলনটা এখন আর নেই তারপরও রান্নার আইটেমে এখন চিংড়ির মালাইকারিটা করা হয় নারকেলের দুধ দিয়ে এবং ডিমের কোরমার মধ্যে আমি দেখেছি নারকেলের দুধটা ব্যবহার করা হয়| গ্রামে অনেক পিঠার প্রচলন রয়েছে তার ভিতরে বিখ্যাত পিঠা আমাদের কাছে পুলি পিঠা এবং ভাপা পিঠা, চিতই পিঠা খেজুরের রস দিয়ে ভেজানো হয় ওই পিঠাটার প্রচলন এখন অনেক বেশি এবং চালের আটার রুটি পাতলা মোরগের ঝোল দিয়ে খাওয়া এ প্রচলন গুলা এখনো পর্যন্ত আছে তাই এবার গ্রামের বাড়িতে গিয়ে এই খাবারগুলা আমি উপভোগ করেছি আর আমি আমার ভালোলাগা থেকেই আপনাদের মাঝে একটি ব্লগ তৈরি করে শেয়ার করেছি আমি আশা করব আপনাদের কাছে আমার আজকের ব্লগটি ভালো লাগবে |


বন্ধুরা, আমি আশা করব আজকের ব্লগ টা আপনারা দেখেছেন আপনাদের কাছে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমার পাশে থাকবেন আপনারা আমার পাশে থাকলে আমি আপনাদের জন্য নিত্য নতুন কনটেন্ট নিয়ে হাজির হয়ে যাব প্রতিদিন এর মতন| সময় স্বল্পতা এবং বাস্তব জীবনে সময়ের অনেক বেশি মূল্য তাই হয়তো অনেক সময় ব্লগ আপলোড দিতে পারি না |আমি আমার ভাললাগা থেকেই ব্লগ তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করি আমার ভুল ত্রুটি গুলো ক্ষমার দৃষ্টিতে দেখবেন| আজ আসি আবার দেখা হবে অন্য কোন ব্লগের সাথে ততক্ষণ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন অবশ্যই আমার পাশে থাকবেন| আপনার আমার পাশে থাকবেন এটাই আমার কাম্য|