Friendship

in #blog6 years ago

 এক শিয়াল এবং খরগোশের মধ্যে ঘনিষ্ঠ বন্ধুত্ব হল। আপাতদৃষ্টিতে ব্যাপারটিকে অসম্ভব মনে হলেও, এই অসম্ভব ব্যপারটিই এক জঙ্গলে ঘটলো। নিজের দল থেকে বিচ্ছিন্ন হয়ে তারা সারাদিন এক সাথে ঘুরে বেড়াতো, খাবার খেতো। যদিও খরগোশের খাবারের কমতি হত না কিন্তু শিয়াল প্রায়ই খাবার সংকটে ভুগতো। এভাবে কয়েকদিন না খাওয়া শিয়াল একদিন খরগোশ কে অনুরোধ করলে "বন্ধু আমি বেশ ক্ষুধার্ত, তুমি কি আমাকে অন্য খরগোশদের খোজ দিতে পারো? তারা কোথায় লুকায়, কোথায় থাকে? এসব আরকি"
প্রথমে খরগোশ ইতস্তত করলেও বন্ধুর দুরবস্থা দেখে অতি আবেগে সে অন্যান্য খরগোশের থাকার স্থান, পালাবার স্থান গুলো দেখিয়ে দিল। আর এভাবেই শিয়ালের খোরাক হতে হতে ওই জঙ্গল এক সময় খরগোশ শূন্য হয়ে গেলো। আবারো শিয়াল খাবারের সংকটে পড়লো। এবারো সে বন্ধু খরগোশের কাছে সাহায্য চাইলে খরগোশ তাকে লতাপাতা খেয়ে বাঁচতে বললো। কিন্তু অহংকারী শিয়াল বললো "শিয়াল হিসেবে লতাপাতা খেয়ে নিজের মর্যাদা আমি নষ্ট করতে চাইনা" এভাবে তর্ক বিতর্কের এক পর্যায়ে শিয়াল উত্তেজিত হয়ে বন্ধু খরগোশকেও নিজের শিকার হিসেবে মেরে ফেললো।

#নোট_: বন্ধুত্ব এমন একটা জিনিস যেখানে শুধুমাত্র #ভালবাসার স্বার্থ ছাড়া অন্যকোন স্বার্থ থাকতে নেই। যখনই একটা বন্ধুত্বের সম্পর্কে মধ্যে লাভ/ক্ষতির চিন্তা চলে আসে তখন সেটা একটা অভিশাপে পরিনত হয়। আর এই অভিশাপ দিনের শেষে উভয় পক্ষকেই কমবেশি ক্ষতিগ্রস্থ করে। আর আপনি যখন বন্ধুত্ত্বের কারনে অতি আবেগী হয়ে বন্ধুর অনৈতিক আবদারে সাড়া দেবেন, তখন কিন্তু সেই আবেগ আপনার পুরো জীবনটাই বিপন্ন করবে। আর সবশেষে অবশ্যই নিজের সমপর্যায়ের কিংবা সমমর্যাদার মানুষের সাথেই বন্ধুত্ব করা উচিৎ। নচেৎ কিন্তু দুর্বল খরগোশের হিসেবে শেয়ালের মত ধূর্ত এবং অহংকারী বন্ধুর সাথে তাল মেলাতে পারবেন না।
তাই হয় বন্ধু নির্বাচণে সতর্ক হোন, নয় একা থাকুন।

@banjo