সর্বকালের সেরা ফুটবলার?

in #bloglast year

ফুটবল একটি প্রতিযোগিতামূলক খেলা এবং সেখানে প্রতি বছরই নতুন নতুন অনেক ভালো খেলোয়াড় আসছে। এবং এর আগেও অনেক খেলোয়াড়রা খেলে গেছেন। এর মধ্য থেকে সেরা দের সেরা নির্বাচন করা অনেক কষ্ট কর। বিশ্বের সেরা ফুটবলার সম্পর্কে কথা বলা এটা অনেক জনপ্রিয়, তবে একজন সেরা ফুটবলার নির্বাচন করা সম্ভব নয়, কারণ এটি একটি ব্যক্তিগত পছন্দের বিষয়। তবে, ইতিহাসে আরও অনেক সেরা ফুটবলার ছিলেন, যেমন পেলে, মারাডোনা, জোহান ক্রয়ফ, লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনাল্ডো।

তবে ফুটবলের সর্বকালের সেরা খেলোয়াড়ের কথা আসলেই প্রথমেই আসে ব্রাজিলিয়ান খেলোয়াড় পেলে ও আর্জেন্টাইন খেলোয়াড় ম্যারাডোনার কথা। কারণ ফিফা বিশ্বকাপ শুরুর পর থেকেই ফুটবল দুনিয়া কাপিয়েছেন এই ব্রাজিলিয়ান তারকা পেলে। ব্রাজিলের হাতে প্রথম বিশ্বকাপ ট্রফি এনে দেন তিনি এবং তিনি এক মাত্র খেলোয়াড় যার মাধ্যমে একটা দল তিনবার বিশ্বকাপ ট্রফি যেতে। এটা সত্যি অস্পর্শনিও।

এরপর আছেন আর্জেন্টাইন তারকা ম্যারাডোনা। ১৯৮৬ সালের তার একার প্রচেষ্টায় বিশ্বকাপ জয়ের স্বাদ পায় আর্জেন্টিনা। তখনকার সময় ফুটবল প্রেমীরা খেলা দেখে মুগ্ধ হয়ে যেত। একার প্রচেষ্টায় বিশ্বকাপ জয় সত্যি অকল্পনীয়। তবু এই আর্জেন্টাইন মহা তারকা তার একার প্রচেষ্টায় বিশ্বকাপ জয় করে পুরো বিশ্বকে তাকলাগিয়ে দিয়েছে। তবুও এখন ও ম্যারাডোনা পেলে কে নিয়ে কথা উঠলে কেউ বলবে পেলে সেরা কেউ বলবে ম্যারাডোনা সেরা। এক এক জনের কাছে এক একজন সেরা। তবে তখনকার সময় এই দুই মহাতারকার খেলা দেখতে পারি নাই জন্য আমরা এখন যাদের খেলা দেখি তাদের কথাই বলে থাকি।

একজন সেরা ফুটবলার হওয়ার জন্য দক্ষতা, জীবন্ত শক্তি,নিখুঁত বল নিয়ন্ত্রণ, পাশাপাশি সম্পর্কবিধি, দক্ষ পদক্ষেপ, দলকে প্রতিনিধি করার ক্ষমতা, এবং সামান্য আরও অনেক বিষয় গুরুত্বপূর্ণ।

Lionel-Messi10.jpg
Img

ফুটবল সম্পর্কে ব্যবহৃত বিভিন্ন মানদন্ড বা ক্রম ভিন্ন ভিন্ন হতে পারে এবং মানদন্ড অনুযায়ী সেরা ফুটবলারের নির্বাচন বিভিন্ন হতে পারে। সে দিক থেকে দেখা যায় যে বর্তমানে লিওনেল মেসি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফুটবলার হিসাবে পরিচিত। মেসি বিভিন্ন মানদন্ড অনুযায়ী সম্মানিত হয়েছেন এবং ফুটবল ইতিহাসে সেরা খেলোয়াড় হিসাবে পরিচিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

স্প্যানিশ লীগের বার্সেলোনার হয়ে ১০ টি লা লিগা শিরোপা, ৭ টি স্প্যানিশ কোপা দেল রে মুকুট এবং ৪ টি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন তিনি। তার ঝুলিতে রয়েছে সাতটা ব্যালন ডি 'অর পুরস্কার, বিশ্বকাপে দুইবার জিতেছেন গোল্ডেন বল। এ ছাড়াও ফিনালোসিমা, কোপা আমেরিকা , বিশ্বকাপ কি নেই তার ঝুড়িতে। তার যেমন রয়েছে গোল করার ক্ষমতা, তেমনি রয়েছে গোল এসিস্ট করার ক্ষমতা, আবার রয়েছে পুরো দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা, যেমন তার রয়েছে বল কন্ট্রোল করার ক্ষমতা তেমনি রয়েছে নিখুঁত বল পাস দেওয়ার ক্ষমতা। সেরাদের সেরা হবার জন্য সব গুণ গুলোই যেনো তার মধ্যে বিদ্যমান।

20230305_015752.jpg
Img

Sort:  

Congratulations @imam-hasan! You received a personal badge!

Happy Hive Birthday! You are on the Hive blockchain for 1 year!

You can view your badges on your board and compare yourself to others in the Ranking

Check out our last posts:

LEO Power Up Day - March 15, 2023
HiveBuzz rewards participants in the Afri-Tunes Anniversary event
Keep Hive Buzzing - Support our proposal!
The Hive Gamification Proposal
Support the HiveBuzz project. Vote for our proposal!