গোসলে গরগরা ও নাকের নরম স্থানে পানি না পৌঁছালে ফরজ গোসল আদায় হবে না?

in #communuty-deals5 years ago

গোসলে গরগরা ও নাকের নরম স্থানে পানি না পৌঁছালে ফরজ গোসল আদায় হবে না?

প্রশ্ন

আসসালামুয়া’লাইকুম ওয়া রহমাতুল্লাহ।

আমার নাম সা’দ।

আমি একদিন নফল রোজা রাখার নিয়ত করে সেহেরী খাই এবং ফজরের নামাজ পড়ে ঘুমিয়ে যাই। ঘুমের মধ্যে আমার গোসল ফরজ ( স্বপ্নদোষ ) হয়ে যাই। তো আমি ঘুম থেকে উঠে গোসল করি । যেহুতু আমি রোজা রেখেছিলাম তাই গরগরা না করে শুধু কুলি করি এবং নাকের নরম অংশ পর্যন্ত পানি না পৌছিয়ে শুধু নাকে পানি দিয়ে সারা শরীর উত্তমরূপে ধুয়ে ফেলি যাতে ভেতরে পানি প্রবেশ করে রোজা না ভেঙ্গে যাই। কিন্তু দুপুরের পর অসুস্থতার জন্য আমি রোজা ভেঙ্গে ফেলি। এখন আমার প্রশ্ন হল আমি রোজা থাকার জন্য যেভাবে ফরজ গোসল করেছিলাম সেটা কি এখনও ঠিক আছে নাকি রোজা ভেঙ্গে ফেলার কারনে আমাকে পুনরায় গরগরার সাথে কুলি করে নাকের নরম অংশ পর্যন্ত পানি পৌছিয়ে গোসল করে আমাকে পাক পবিত্র হতে হত ? মেহেরবানী করে জানাবেন

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

গোসলের মাঝে গরগরা করা ও নাকের গভীর পর্যন্ত পানি পৌঁছানো ফরজ নয়। বরং সুন্নত। তাই আপনার আগের গোসলই বিশুদ্ধ আছে। নতুন করে গোসল করার প্রয়োজন নেই।

قوله: “غسل الفم والأنف” أي بدون مبالغة فيهما فإنها سنة فيه على المعتمد (طحطاوى على مراقى الفلاح، كتاب الطهارة، فصل بيان فرائض الغسل-102

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– [email protected]

@কপিরাইট: http://ahlehaqmedia.com/6062/

Application Download Link: https://play.google.com/store/apps/details?id=com.tos.masayel