A Tale Of A 1000 HIVE || A bicycle and my adolescence - একটি সাইকেল ও আমার কৈশোর

in BDCommunity4 years ago

চৈত্রের দুপুর। মাথার উপরে গনগনে সূর্য। সবেমাত্র স্কুলে শেষের ঘন্টা বেজেছে। আমি এবং আমার দুই বন্ধু বই বগলদাবা করে দিলাম এক ভোঁদৌড় স্কুলের পাশের এক সাইকেলের দোকানে। এখানে সাইকেল ভাড়া দেয়া হয় ঘণ্টা হিসেবে, প্রতি ঘন্টা দুই টাকা। পালাক্রমে আমরা একজন করে সাইকেলে বসছি আর বাকি দুজন পেছন থেকে ধাক্কা দিচ্ছি কারণ কেউই আমরা তখনো সাইকেল চালাতে জানিনা। এভাবে চলল বেশ কদিন। অবশেষে অনেক বার পড়ে এবং হাত পায়ে ব্যথা পেয়ে সাইকেল চালানো শেখা। প্রথমবার যখন কারো সাহায্য ছাড়া একা সাইকেল চালাতে পেরেছি মনে হলো এটাই বোধহয় জীবন এবং এই জীবন যদি সাইকেল চালিয়ে শেষ করতে পারতাম! এটাই হলো আমার সাইকেল চালানো শেখার গল্প।

DCED64E48BFC4739A0637AE708B82B4E.jpeg

আমার কৈশোরের উদ্দামতা তখন পুরোটাই সাইকেল কেন্দ্রিক ছিল। তবে এভাবে লুকিয়ে ভাড়ায় সাইকেল চালাতে আর ভালো লাগছিল না। পরের বছরই ক্লাস সিক্সে উঠব তাই এক বুক সাহস জোগাড় করে গেলাম বাবার কাছে সাইকেলের দাবি নিয়ে। বাবাকে প্রায় রাজি করিয়ে ফেলেছিলাম কিন্তু মাঝখানে মা এসে বাগড়া দিল। মায়ের রাজি না হওয়ার পেছনে যুক্তি ছিল ভয় কেন্দ্রিক। সে তার ছেলেকে হারাতে চাইছিল না। এই কথার গুরুত্ব নিচের অংশটুকু পড়লে বুঝতে পারবেন।

আমি আমার বাবা মায়ের তৃতীয় সন্তান, দুই বোনের পরে আমার জন্ম। পরপর দুই মেয়ে, তাই আমার বাবা-মা তাদের বংশ রক্ষা নিয়ে বেশ চিন্তিত, বলতে গেলে তাদের চেয়ে প্রতিবেশীরা বেশি উৎকণ্ঠিত। ছেলে জন্ম না দেয়ার ব্যর্থতায় এবং পারিপার্শ্বিক চাপে আমার মাও বেশ উৎকণ্ঠিত ছিল যদিও সাইন্স বলে ছেলে বা মেয়ে জন্ম দেয়ার ক্ষেত্রে মায়ের কোনো হাত নেই। আমি বেশ কয়েক যুগ আগের কথা বলছি তখন এটাই ছিল আমাদের সমাজের অবস্থা, হয়তোবা এখনও অনেক ক্ষেত্রেই এটা বিদ্যমান। তবে আমি ব্যক্তিগতভাবে আমার আত্মীয়-পরিজনের হয়ে দুঃখ প্রকাশ করছি কারণ এটা হওয়া উচিত নয়। কারণ আমি জেন্ডার ডিসক্রিমিনেশন এ বিশ্বাসী নই। আমাদের প্রাণ প্রিয় নবীজি ও জাতি বিভেদে বিশ্বাসী ছিলেন না। তিনি মেয়ে জন্মদানকারী বাবা-মাকে সৌভাগ্যবান হিসেবে চিহ্নিত করেছেন।

যাই হোক মূল গল্পে ফিরে আসি। আমার সাইকেল কেনার স্বপ্ন নিঃশেষ হয়ে গেল। সেই দুঃখের স্মৃতি এখনো আমার হৃদয়ের বিদ্যমান। এই স্মৃতিরোমন্থন এর সময় আমার শুধুমাত্র ওপার বাংলার সুমন চট্টোপাধ্যায় এর ‘প্রথম সবকিছু’ গানটির কথা মনে পড়ে।

প্রথম প্রেমে পড়ার পরে সবাই পস্তায়
হন্যে হয়ে ক্লাস পালিয়ে ঘুরেছি রাস্তায়
প্রথম প্রেম ঘুচে যাওয়ার যন্ত্রণাকে নিয়ে
কান্না চেপে ঘুরেছিলাম তোমারই পথ দিয়ে
এই শহর জানে আমার প্রথম সবকিছু
পালাতে চাই যত সে আসে আমার পিছু পিছু

এটা অবশ্য প্রেমিকা হারানোর বেদনা নয় কারণ প্রেম করার বয়স তখন আমার হয়নি, এটা ছিল আমার প্রথম প্রেম সাইকেল হারানোর গল্প।

94DE4C878EB64345813580C078A4238F.jpeg

FBD5AA6EA33348A0AFADB177EF9FB25A.jpeg

তখন থেকে আজ অবধি আমার মনের কোন এক কোণে এই বেদনা টি মাঝে মাঝে নাড়া দেয়। আজ এইরকম বেশ কয়েকটি সাইকেল কেনার সামর্থ্য আমার রয়েছে কিন্তু সেই হারানো সময় এবং উদ্যমতা আজ আর নেই। আজ আমি আমার মেয়েকে বাইসাইকেল এবং ছেলেকে ট্রাই সাইকেল কিনে দেই কিন্তু আমারটা আর কেনা হয়ে ওঠেনা। সবই সময়ের খেলা এবং সময় বড়ই নিষ্ঠুর, সময়ের সাথে সাথে মানুষের ইচ্ছা চাহিদা সব কিছু বদলে যায়, শুধু রয়ে যায় পুরনো দিনের স্মৃতি যা আমাদের মনে দাগ কেটে যায়। তাই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায় বলতে ইচ্ছা করে-

পুরানো সেই দিনের কথা ভুলবি কি রে হায়
ও সেই চোখের দেখা, প্রাণের কথা, সে কি ভোলা যায়

FD39975E7DCF4D2198D0755B9FF9C878.jpeg

097C88DE375C4DADA4C468E55523DE50.jpeg

যাইহোক গত শুক্রবারের ভয়েস মিটিং এর সিদ্ধান্ত অনুযায়ী BDCommunity Writing Contest - Week 1 কনটেস্টের ঘোষণা আসার পর থেকে চিন্তা করছিলাম ২২০০০ পরিমাণ টাকা যদি হাইভ থেকে আয় করতে পারি তাহলে আসলে কি করব? অবশেষে মনস্থ করলাম যে এবার সেই ছোটবেলার শখ পূরণ করে ফেলবো, একটা ভালো মানের সাইকেল কিনব।

89219669CFFA44CF9D9DD8B49E9B3BAD.jpeg

আমি মোটামুটি আমার সিদ্ধান্তে অটল ছিলাম যতক্ষণ পর্যন্ত না বিডি কমিউনিটি থেকে আরেকটি ঘোষণা এলো।!!WE ARE ACCEPTING DONATIONS FOR THE FIFTH ROUND!!
ব্লগটি পড়ে কয়েক যুগ আগের কল্পনা থেকে বাস্তবে ফিরে এলাম এবং ভাবলাম যেখানে সারা দেশের অধিকাংশ মানুষ খাদ্য এবং বাসস্থানের জন্য লড়ছে সেখানে আমার এই সাইকেল কেনাটা একটা বিলাসিতা ছাড়া আর কিছুই নয়। তাই আমি আমার সিদ্ধান্ত ৩৬০ ডিগ্রী পরিবর্তন করলাম। এবং সিদ্ধান্ত নিলাম আমি এই 22 হাজার টাকা করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্থদের মধ্যে বিলিয়ে দেবো। এবং আমি আরেকটি সিদ্ধান্ত নিয়েছি যে এই টাকা আমি নিম্নমধ্যবিত্তদের মধ্যে পৌঁছে দেবো যারা আসলে গরিবদের মত কারো কাছে হাত পাততে পারে না।

আমি বিডি কমিউনিটির এই মহৎ উদ্যোগ এর পাশে থাকতে চাই।আমি জানিনা এই কনটেস্টে প্রথম দ্বিতীয় অথবা তৃতীয় স্থান অধিকার করতে পারবো কিনা, তবে যদি কোন টা হই তাহলে পুরস্কারের পুরো অংশটাই আমি @bdcommunity তে ডোনেট করব Donate One Dollar, Save One Life প্রজেক্টে দুঃস্থদের পাশে থাকার জন্য। আর যদি কিছু নাও হই তবে ও আমার এই অভিযান বলবৎ থাকবে যা আপনারা নিচের অংশটুকু পড়লে বুঝতে পারবেন।

আমি এই লক্ষ্যে অবশ্য বেশ কিছুটা এগিয়েছি। আমার মেয়েকে বাসায় এসে একজন শিক্ষিকা পড়াতেন। সারাদেশে করোনাভাইরাস প্যানডেমিক এর কারণে তার সমস্ত পড়ানো আপাতত বন্ধ। তার বাবা নেই, ৪ সদস্য বিশিষ্ট সংসারের একমাত্র আয়ের উৎস সেই। তাই তাকে এই মাসে আমি 5000 টাকা দিয়ে সাহায্য করেছি।

যাই হোক দরিদ্র মানুষের পাশে থাকার সিদ্ধান্তটা বিডি কমিউনিটির একটা মহৎ উদ্যোগ। এবং কমিউনিটির সদস্যদের সরাসরি নিজ হাতে দুঃস্থদের মধ্যে সেই টাকা পৌঁছে দেয়া টা আরো বেশি সময়োপযোগী এবং প্রশংসার দাবি রাখে। এই মহৎ উদ্যোগের সাথে আমার একটি ছোট অনুরোধ থাকবে বিডি কমিউনিটির প্রতি এবং সেটা হল আপনারা একটু খেয়াল রাখবেন নিম্ন মধ্যবিত্তদের প্রতি,কারণ তারা কখনোই আপনার কাছে হাত পেতে টাকা নেবে না।

যাইহোক এবারও আমার সাইকেল কেনার ক্ষুদ্র স্বপ্নভঙ্গ হলো বৃহৎ স্বপ্নের প্রত্যাশায়। যখন করোনাভাইরাস দুর্যোগ শেষ হবে তখন হয়তো আবার স্বপ্ন দেখবো সাইকেল কেনার এবং মুক্ত হাওয়ায় মাস্ক ছাড়া সেই সাইকেল চালাবো সামনে-পিছনে আমার ছেলে এবং মেয়েকে নিয়ে।

9E51D233F33541DD979B1BE3BF746552.jpeg

আজ এখানেই বিদায়। আবার দেখা হবে কোন এক নতুন লেখায় ।আপনারা যদি বিডি কমিউনিটি কর্তৃক আয়োজিত এই কনটেস্টে অংশগ্রহণ করতে চান তাহলে এই লিঙ্কে ক্লিক করুন

It was a summer noon. The sun was shining brightly above the head. The last hour of school has just passed. My two friends and I ran towards a bicycle shop next to the school. Bicycles are rented here for two Taka(local currency) per hour. One by one we sat on the bicycle and the other two pushed from behind because no one knew how to ride a bicycle then. This went on for several days. Eventually, I learned to ride a bicycle after getting several pain in my arms and legs. When the first time I was able to ride a bicycle alone without anyone's help, I thought maybe this is life and I wish I could spent life like this way! This is the story of my riding a bicycle.

The dream of my adolescence was then entirely bicycle-centric. However, I was not feeling good to ride a bicycle for rent in this way. I will be in class six next year, so I requested my father to get me a bicycle. I almost persuaded my father but in the middle my mother came and disturbed me. The reasoning behind the mother's disapproval was fear-centered. She did not want to lose her son. You can understand the importance of this word by reading the following part.

I am the third child of my parents, born after two sisters. Two daughters in a row, so my parents was very worried about protecting their family, the neighbors were more curious about it. My mother was very worried about the failure to give birth to a son and also there was pressure from the neighbours and close relatives, although science says that the mother has no hand in giving birth to a son or a daughter. This was the state of our society about several decades ago, maybe it still exists in many cases. But I personally feel sorry for my relatives because it shouldn't be. Because I do not believe in gender discrimination. Our beloved Prophet also did not believe in gender division. He identified the parents as lucky who give birth a girl.

Anyway back to the original story. My dream of buying a bicycle came to an end. The memory of that sorrow still exists in my heart. During this reminiscence, I only remember Sumon Chattopadhyay's song 'Prothom Sabkachu' who is from West Bengal.

Prothom prem e porar por shobai postaye,
Honnye hoye class paliye ghurechhi raastaye,
Prothom prem ghuche jaoar jontrona ke niye,
Kanna chepe ghurechhilam tomar e poth diye
Ei sohor jane amar prothom sob kichhu
Palate chai joto se ashe amar pichhu pichhu

It's not the pain of losing a lover, of course, because I wasn't old enough to love, it was the story of losing my first love bicycle.

From then until today, in some corner of my mind, this pain sometimes stirs. I can afford to buy several such bicycle today but that lost time and energy is no more with me. Today I buy a bicycle for my daughter and a tricycle for my son but for myself I never bought. Everything is a game of time and time is cruel, everything changes over time, only the memories of the old days remain.

However, according to the decision of last Friday's voice meeting BDCommunity Writing Contest - Week 1 What can I do if I can earn 22 thousand Taka from Hive? I finally decided that this time I would fulfill my childhood hobby and buy a good quality bicycle.

I was quite firm in my decision until another announcement came from the BD community. !!WE ARE ACCEPTING DONATIONS FOR THE FIFTH ROUND!!
After reading this blog, I came back from my imagination from a few decades ago and thought that buying this bicycle is nothing but a luxury where most people across the country are fighting for food and shelter. So I changed my mind 360 degrees. And I decided that I will distribute this money to the coronavirus affected people. And I made another decision that I would pass this money on to the lower middle class who could not actually reach out to anyone like the poor.

I want to be by the side of this great initiative of the BD community. I don't know if I can win first, second or third place in this contest, but if there is any, I will donate the whole part of the prize to @bdcommunity initiated Donate One Dollar, Save One Life project. And if I get nothing, my campaign will continue, which you can understand by reading the following part.

>I have made some progress towards this goal. A teacher used to come to my house to teach my daughter. All her teaching is currently stopped due to coronavirus pandemic across the country. She has no father, she is the only source of income in the family of 4 members. So this month I helped her with 5000 Taka.

However, the decision to remain beside the poor is a great initiative of the BD community. And it is more timely and commendable for community members to deliver the money directly to the needy. With this great initiative I will have a small request to the BD community and that is to take care of the lower middle class people because they will never ask money from you.

However, this time too, my small dream of buying a bicycle was shattered in imagination of a big dream. When the coronavirus disaster will be over, maybe I will dream of buying a bicycle again and riding that bicycle without a mask in the open air with my son and daughter.

If you want to participate in this contest organized by BD community, click on this link

Sort:  

Twitter link

সুন্দর লিখেছেন ভাইয়া 😊

Dhonnobad vai.

How are you dear friend @ deepu7 Good evening
It is incredible how discriminatory they can be with the birth of girls, before here in my land it was the same, now luckily it is no longer like that.
I loved the story related to your bike, I think that all or most of us live similar stories.
What a great action to donate the profits, I hope you win the first place
I wish you a beautiful night dear friend

I am fine friend. You are explained so nicely. Thanks for your kind words.