আমার প্রেরণা,আদর্শ এবং বস!

in BDCommunity2 years ago

বাবাকে চরম শ্রদ্ধাভরে স্মরণ করছি এবং আপনাদের জানাই,"আপনার সন্তান আপনাকে মুখ ফুটে না বললেও অনেক ভালোবাসে"।

বাবা কোন ব্যক্তি নয়,আদর্শের নাম।আমার ভাগ্য ভালো যে জীবিত অবস্থায় বাবা কে পেয়েছি,দেখেছি,শিখেছি অনেক কিছু।সবার বাবাই সেরা।আজকে আমার বাবাকে নিয়ে লেখার মাধ্যমে সবার বাবার কাছে পৌঁছাতে চাই,কেননা সব বাবা-ই সুপারহিরো! 💖
কয়েকটি ঘটনার দ্বারা বাবা কে তুলে ধরবো!

*তৃতীয় শ্রেণিতে পড়ি,বাজারে গিয়েছিলাম বাবার নিষেধাজ্ঞা সত্ত্বেও। বাজার করা শেষে দোকানদার আংকেল কে টাকা দিয়ে আসতে বললেন আমায়।বাম হাতে দিয়ে ফেলেছি,কারণ ডান-হাতে ব্যাগ!ফিরে আসতেই গালে চড় পড়ে গেল!!সাথে সাথে বাবা বললেন,"বাম হাতে নয়,ডান হাতে দিবে"!
জীবনের প্রথম চড় খেয়ে সেদিন কিঞ্চিৎ কষ্ট পেলেও শিক্ষাটা আজও বিরাজমান! কে জানতো,সেটিই অপরাধ-বোধে করা শেষ চড় হবে!

*নিম্ন-মধ্যবিত্ত রা স্বপ্ন দেখেন বলেই তাদের সন্তান রা উন্নত পদে যান এবং এভাবেই দেশ উন্নত হয়। আমার বাবা নিম্ন-মধ্যবিত্ত একজন কৃষক। ক্যাডেট কোচিং করানোর সামর্থ্য তার ছিলো না,তবে আমার মেধার প্রশংসায় এবং রংপুর ক্যাডেট কলেজকে বাইরে থেকে উপভোগ করে কেন জানি কিছুতেই মন মানাতে পারেন নি।আমায় ভর্তি করিয়েছেন ক্যাডেট কোচিং-এর মতো ব্যায়বহুল স্থানে।এত রিস্কি পদক্ষেপ কেন নিয়েছেন জানিনা,হয়তো বাবা রা বুঝতে পারেন!💖 বেতন পরীক্ষার আগে অনেক বাকি ছিলো,দিতে এসে পকেট খালি তার,বছরের পুজি শেষ!! এদিক একদিন পরে আমার ক্যাডেট ভর্তি পরীক্ষা! আশীর্বাদ অথবা প্রথা স্বরূপ দিলেন ১০০ টাকা আর কিছু চোখের পানি।বললেন,"নিজের জন্য কর বাবা,তুই নিজে যা,সেটা পরীক্ষায় দেখা;কলেজ অব্ধি কেউ থামাতে পারবেনা ইনশাআল্লাহ "!হয়তো মন খারাপ ছিলো অন্য ধনী বাবাদের সাথে নিজের তুলনা করে,তবে আমার নিজেকে বিশ্বাস করার যে প্রবলতা ঢুকিয়ে দিলেন,তার ফল আজীবন পেয়ে যাচ্ছি! ধন্যবাদ অভিজ্ঞ💖

*"কাল ফুটবল খেলায় আন্তঃহাউজ প্রতিযোগিতা বাবা।আমি সেন্ট্রাল মিড-ফিল্ডার! দোয়া কইরো হাউজের জন্য" - ফোনে বলছিলাম।উনি বললেন,"মাঝমাঠ আর মধ্যমণি একই কথা,শিরোপা জেতার মূল ভিত্তি এখানেই।অনেক দায়িত্ব, শুধু গোলের জন্য ছুটলে হবেনা।গোল করাতে হবে-আর জাহাঙ্গীর হাউজের জন্য দোয়া!" মনে পড়ে ১৮ ডিসেম্বর,২০১৮ তে যখন বাবা-মার সামনে সার্বিকভাবে বিজয়ী হওয়ার ট্রফি টা তুলে ধরেছিলাম মঞ্চে,এ হাউজের কোনো ক্যাডেটের থেকে তারা কম খুশি ছিলেন না! সন্তানের ভালোবাসাই,বাবার ভালোবাসা 💖!

*ISSB তে গিয়ে সমস্যা হলো,একে তো উচ্চতার সমস্যা,দুইয়ে পেলাম লাল কার্ড!উচ্চতার সমস্যা আমার এক স্বপ্ন কে ভেঙে দিল,কিন্তু সাথে কেড়ে নিল বাবার স্বপ্ন টাকেও।বাবা বুঝতে পেরেছিলেন ছেলে এভাবে থাকলে হয়তো মানসিক ভারসাম্য হারাবে,সাহস দিলেন,"বাইরে একটা যুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে বাবা,একটা অপশন হাতছাড়া হয়ে হাজারটা খুলে দিয়েছে তোমার সামনে"! যদিও বাইরে এডমিশন কোচিং করানোর সামর্থ্য তার ছিলোনা,তবু আমায় শব্দঢাল পড়িয়ে দিলেন প্রতিরক্ষা করতে!জানি সেদিন তার বুক ফেটে চৌচির হয়ে গিয়েছিল,তবু দেখান নি সেটা!

*এডমিশনে উত্তরবঙ্গ বা বাংলাদেশ এর ভালো ছাত্র মানেই সবার ধারণা মেডিকেল ইঞ্জিনিয়ারিং পড়তে হবে।এদিকে আমি কখনোই বিজ্ঞানে অত উৎসাহী কিংবা দক্ষ ও ছিলাম না।
মেডিকেল ছেড়ে ঘ ইউনিটে কেন এত বড় একটা কঠিন প্রশ্নের সামনে বাবাকে ফেলে আমি নিলাম আমার পথ বেছে।প্রত্যেকদিন অসংখ্য প্রশ্নের সম্মুখীন হয়ে,মাথা নিচু করে দাতে-দাত লাগিয়ে আমায় বললেন,"তোমার যা ভালো লাগে,সেটাই করো।মানুষ কথা বলবেই,তোমায় নিজের জায়গায় শ্রেষ্ঠ দেখতে চাই"!💖
একটা বারও বলেননাই যে,-তবুও পরীক্ষা দিয়ে দেখো যদি হয়ে যায়! না, একদম এসব বলেননাই।শুধু বলেছেন,সেরা টা চাই!🥰

দেনা-লোন ছাড়া আরো অনেক ভাবে মানুষের কাছে ধার করে
মানুষের সামনে নিজেকে ছোট করেছেন।শুধু ৩ সন্তানের জন্য! না ভালো পড়েছেন,না ভালো খেয়েছেন!নিজের দেহের প্রতি অযত্নশীল হয়েছেন শুধু আমাদের জন্য!😢

আজ আমার এই আদর্শ প্রায় ৫ বছর ধরে বিভিন্ন রোগে আক্রান্ত। মধ্যবিত্তের পিছুটানে বড় হাসপাতালে কিংবা মানসম্মত চিকিৎসক এর কাছে এখনো নিতে পারিনি।তার শরীরে এখন ৫০ কেজি মাংস ও নেই,জীবনসংগ্রাম তার শরীরকে এনে দিয়েছে সংকট এর চরম চূড়ায়।নিজ ভাই,ভাতিজাদের তিনি পড়িয়েছেন,কিন্তু তারা তাকে প্রতিদান তো দেন নাই ই,সাথে দিয়েছেন চাষা নামক তিরস্কার।

*বাবা একটু বেশি ই অসুস্থ,যারা এতক্ষণ ধরে পড়েছেন।আমার আদর্শ এর জন্য দোয়া করবেন যেন আমার সফলতা দেখা অবধি তিনি দুনিয়ায় থাকেন,আল্লাহ যেন তার জীবনে সুখের আয়েশটুকু দেন😥।আল্লাহ যেন এই মহৎ কে জীবনযুদ্ধে আরেকটু এগিয়ে নিয়ে যান!

কোন বাবাকে নিয়ে লিখলে শেষ হবেনা।বিবাহিত সন্তান যদি সবার জন্য শপিং মল থেকে ঈদ মার্কেট করে,শেষে যদি ফুটপাত থেকে বয়স্ক বাবার জন্য জামা কেনে।বাবা বুঝতে পারলেও সেটা ভুলে দেখতে যায় তার নাতির জামা কেনা হয়েছে কিনা!!এই অস্তিত্ব টার নামই বাবা।

আমার বাবার জন্য দোয়া করবেন।উনার সুস্থতার জন্য দোয়া ভিক্ষা চাই!💖