টের পাচ্ছি.....

in BDCommunity2 months ago

মানুষ দুই রকম মানসিক অবস্থায় থাকলে খুব সুন্দর সুন্দর গল্প লিখতে পারে বলে আমার ধারণা । প্রথম মানসিক অবস্থা হলো যখন সে খুব দুঃখে থাকে আর দ্বিতীয় অবস্থা হলো যখন সে খুব আনন্দে থাকে । আমি দুঃখে থাকলে খুব ভালো লিখতাম এমন বলবোনা তবে আমার লেখা নানান গল্প আমার জীবনের দুঃখের সময়েই লেখা ! তবে এখন আমার জীবনে সুখ দুঃখ কিছু নেই , তবে লিখতে না পারার আফসোসকে দাবাতে আজ লিখতে বসেছি !

IMG-20240314-WA0005.jpg

বয়স বাড়ছে যার ফল স্বরূপ এখন দুঃখের কালেও লেখা আসেনা , শব্দ মেলাতে পারিনা । তবে সেই স্কুল জীবন থেকে লেখালিখির সাথে জড়িত থাকার কারণে অল্প স্বল্প লিখতে না পারলে আবার শান্তি পাইনা ।

ছোট থেকেই আমি খুব তীক্ষ্ণ কাল্পনিক । বিছানার মধ্যে শুয়ে শুয়ে হাজারো গল্প বুনে ফেলি যার বাস্তবতা নেই , থাকলেও সেই বাস্তবতা আমার সাথে ঘটবার সম্ভাবনা খুব কম । স্বপ্ন পিপাসু থেকে বাস্তবতা মেনে নেওয়ার যাত্রা খুব বেশিদিনের না । তবে এই অল্প দিনের মধ্যে যেই বাস্তব অভিজ্ঞতা অর্জন করেছি তাতে হাজারো গল্পর ভিড়েও আমি বাস্তবতা মেনে নিতে পারবো বলে আশা করছি ।

জীবনে বড় বড় কিছু স্বপ্ন হারালে মানুষ হয়তো পাথরের মতন শক্ত হয়ে যায় , আর তীব্র বাস্তবিক হয়ে যায় ।আগে সময় পেলে বই পড়তাম , এখন এই অভ্যাসও বিলীন হয়ে যাচ্ছে ।অভ্যাস বিলীন হবার মূল কারণ আবার বাস্তবতা মেনে নেওয়া না , বই পড়বার অভ্যাসের সাথে বাস্তবতা মেনে নেওয়ার কোনো সংযোগ নেই । আমার একটা সমস্যা আছে আর তা হলো আমি পিডিএফ আকারে বই পড়তে পারিনা , আমার লাগে হার্ডকপি । আর যেই হারে বইয়ের দাম বাড়ছে , যাই হোক এই নিয়ে অন্য একদিন আলোচনা করবো ।

আমি বিষাদগ্রস্ত না , আমি আর আগের মতন কল্পনা প্রেমী না , বাস্তবিক হয়ে গেছি , সমস্যাটা এখানেই , বাস্তবিক হয়ে যাবার কারণে আমার মধ্যে একটা জিনিস খুব লক্ষ্য করছি আর তা হলো আমি মানুষটা দিন দিন অনুভূতিহীন হয়ে যাচ্ছি। কোথাও বেড়াতে যাওয়া, বন্ধুদের সাথে ঘুরতে যাওয়া, নতুন জামাকাপড় পরা, মানুষের সাথে মন খুলে কথা বলা, ছবি তোলা ইত্যাদি কিছুই আমার আর ভালো লাগছে না ! সবকিছু ছেড়ে দিয়ে একা হতে চাচ্ছি আমি , অথচ তাও পারছিনা !

বাস্তবতা খুব তীক্ষ্ণ , বাস্তবতা একবার হজম হয়ে গেলে কল্পনার জায়গা বিলীন হয়ে যায় , অনুভূতির অনুভূতিহীন হয়ে পরে , আর এই ছোট বিষময় বিষয়টিই হারে হারে টের পাচ্ছি ......

আজকের মতন এখানেই বিদায় নিচ্ছি , আশা করছি দেখা হবে খুব শীঘ্রই ।