নিঃসঙ্গ হওয়া সহজ নয় !

in BDCommunity2 years ago

কোথাও না কোথাও মানুষকে থাকতেই হয়। মানুষ নিঃসঙ্গ হতে চায়৷ সে নিঃসঙ্গ হতে চায় কোন স্বস্তির জায়গায়। যে জায়গাকে সে নিজের বলে ভাবতে পারে।

মানুষ যখন অনেক কষ্ট পায় তখন সে নিঃসঙ্গ হতে চায় ,আমি নিঃসঙ্গ হতে পারছি না কোনভাবেই। মানুষ চাইলেই তার পছন্দের জায়গা বেছে নিতে পারেনা। ঘুরতে যাওয়ার মতন আমার অনেক পছন্দের জায়গা আছে , সর্বপ্রথমে থাকে নদীর পাড়।কিন্তু এখানে গিয়ে নিঃসঙ্গ হওয়া যায়না ।

InShot_20221012_141648430.jpg
আসে পাশে খালি আমি ঠাট্টা ও উপহাসের শব্দ শুনতে পাই , আমি শব্দবিহীন কোন জায়গায় থাকতে চাই৷ কিন্তু আমার বাস্তবতা আমাকে তা দিচ্ছে না।

উপলব্ধি করতে পারছি অযাচিত জায়গায় নিঃসঙ্গ হওয়ার অসুবিধা অনেক। হয়তো আমি নিঃসঙ্গ হতে চেয়ে চেয়েই মরে যাবো! নিঃসঙ্গ হবো একদিন, কিন্তু নিঃসঙ্গতার স্বাদ পাবো না।, আফসোস !

ঘর অনেকের কাছে নিছক একটা অনুভূতির নাম হতে পারে, হতে পারে কোন মানুষের নাম। কিন্তু এই মুহুর্তে আমার কাছে ঘর বাস্তব প্রয়োজন। নিজের ঘর। প্রেম ও আনন্দের উন্মাদনায় মুখর একটি ঘর। কিংবা একটি ঘর, নম্র আরোগ্যের।

আমি চাই প্রত্যাখ্যানের যন্ত্রণা সহ্যক্ষমতার বাইরে চলে যাবে যখন তখন নিজের ঘরে থেকে আমি একা হতে থাকবো, এতো বেশি একা, যখন আমি ছাড়া আর কেউই থাকবে না। কয়েকটি মুহুর্তের জন্য হলেও নিজেকে সবচেয়ে স্পষ্ট দেখতে পাবো আমি। আমি বুঝবো, আমাকে দেখতে কেমন দেখায়। নিজেকে বুঝতে পারিনি অথচ জীবনের বাইশ বছর পার করে ফেলেছি ! হয়তো একদিন বুঝতে পারবো আমি, যা এখন এখানে বুঝতে পারছি না।

আমি নিঃসঙ্গ হতে চাই যাতে আমি নিজেকে নিয়ে একটু ভাবতে পারি ! আমার মাথায় ঘুম। বুকে প্রেম। শরীরে হারানোর ভয়৷ হাতে সময় নেই। মনে হচ্ছে, ঘুমিয়ে পড়লেই, সবকিছু হারিয়ে ফেলবো আমি।

আর সব হারানোর দায় আমি কাউকেই দিতে পারবো না।অন্যরা যেটা অন্যের দোষ বলে নিমিষেই কেটে পরে , সেই কাজটা আমাকে দিয়ে হয়না , তাই আমি নিঃসঙ্গ হতে চাই ! যখন কেউই থাকবে না, তখন এই অযাচিত অস্বস্তিকর জায়গায় কী হবে আমার? বর্জ্যের কীটের মতো ছটফট করবো হয়তো। তবুও আমি নিঃসঙ্গ হতে চাই ।

কিছু পিছুটান কাটানো যায়না , জন্মদাতা-দাত্রীর উপর যেই টান সে টান কী আর কাটানো যায় ?! তবুও মাঝে মাঝে আমি নিঃসঙ্গ হতে চাই , একদিন অমন ভাবেই খসে পরতে চাই যেমন ভাবে খসে পরেছিলো বালিকার হাত থেকে বালকের দেওয়া ফুলের আংটিটা .....

আজকের মতন বিদায় নিচ্ছি , লেখাটি পড়ার জন্য ধন্যবাদ , নিরাপদ থাকবেন , আশা করছি ভালো থাকবেন৷

Sort:  

জীবনে বাঁচতে শেখা নতুনভাবে, নতুন কোন উদ্দেশ্য নিয়ে, স্বপ্ন নিয়ে - সবটুকু প্রকৃতিলব্ধ উপকরন সঙ্গে নিয়ে, এভাবেই তো দিন কেটে গেলে বেশ মানায়।
নিঃসঙ্গতা ভালো তবে তা যেন দুশ্চিন্তায় না ডুবে যায়, পৃথিবীতে সব দুঃখের শেষে কেউ না কেউ থাকে যে ফিরিয়ে নিয়ে আসে জীবনের তরীতে, নতুনভাবে বাঁচতে শেখায়।
আমি শুধু ধৈর্য, কর্তব্যটান,ঔদাসিন্য -হতাশার প্রতি হতে বলবো,
জীবনের অর্থ শত নিরর্থক চরিত্রের মাঝেও দেখা দিবে।
ভালো থাকুন, 👍