জেনে নিন,পোলাওয়ের চালের দাম কেন এত বেশি...???

in BDCommunity4 years ago

IMG_20200705_070953.jpg

পোলাও খেতে কার না ভাল লাগে?আমরা সবাই কম বেশি পোলাও পছন্দ করি।কিন্তু ইচ্ছা করলেই সবাই কিন্তু পোলাও খেতে পারি না ,কারন অনেক বেশি দাম এই পোলায়ের চালের।আমি বলতে চাচ্ছি দরিদ্র মানুষদের কথা।তারা হয় তো বছরে দুই একবার বিশেষ কোন দিনে পোলায় রান্না করে খায়।

আজকে আমি আপনাদেরকে বলব কেন পোলাওয়ের চালের দাম কেন এত বেশি এবং এর আসল রহস্য কি।আমি আমার নিজের অভিজ্ঞতা থেকে বলব সব কিছু।আমি কৃষক পরিবারের সন্তান । কৃষি আবাদ সম্পর্কে আমার মোটামুটিধারনা আছে। আমি সুন্দর করে বিষয় গুলো বলার চেষ্টা করব।আপনারা বুঝতে পারলেই আমার চেষ্টা সার্থক হবে।

আমরা যখন ক্ষেতে বুনি তখন থেকেই আমার স্বাভাবিক ইরি ধান এবং পোলাওয়ের ধানের মাঝে অনেক আলাদা বৈশিষ্ট্য লক্ষ্য করি ।ইরি ধানের গাছ ছোট থেকেই অনেক সবল মনে হয় পক্ষান্তরে পোলাওয়ের ধানের গাছ একটু দুর্বল প্রকৃতির হয়। আবার ইরি ধানের থেকে এই পোলাওয়ের ধানের যত্ন ও বেশি করতে হয়।সার বিষ ভিটামিন থেকে শুরু করে সব কিছুই ইরি ধানের তুলনায় বেশি লাগে এমনকি পানি ও বেশি দিতে হয়।পোলাওয়ের ধান গাছ একটু মিষ্টি গন্ধ যুক্ত।খেতের পাশ দিয়ে হাঁটলেই ধান গাছ থেকে পোলাওয়ের গন্ধ এসে নাকে লাগে।এর জন্য পোকামাকড়ের উৎপাত অনেক বেশি থাকে।

প্রতি বছরি আমরা পোলাওয়ের ধান চাষ করি শুধু নিজেদের খাবার জন্য।আমাদের জমির পোলাওয়ের ধানের কিছু ছবি আপনাদের জন্য আপলোড করলাম।

এই পোলাওয়ের ধানের জাতের নাম কালোজিরা

IMG_20200510_180053.jpg

IMG_20200510_180038.jpg

IMG_20200510_180113.jpg

ছবি গুলো গাছ থেকে ফুল ঝরে ধান বের হওয়ার পর তোলা।

IMG_20200606_161434.jpg

IMG_20200606_161440.jpg

IMG_20200606_161449.jpg

ছবি গুলো জমি থেকে ধান কেটে বাড়ি আনার পর তোলা।

IMG_20200606_162650.jpg

ছবিটি ধান মাড়াই করার সময় তোলা।

IMG_20200606_162646.jpg

IMG_20200705_093403.jpg

IMG_20200705_093427.jpg

ধান ভাঙ্গানোর আগে তোলা।(পোলাওয়ের ধান সিদ্ধ না করে সরাসরি ভাঙ্গাতে হয়,যাকে বলে আউলা ধান)

IMG_20200705_070942.jpg

ধান ভাঙ্গানোর পরে তোলা ছবি(পোলাওয়ের চাল কালোজিরা)

পোলাওয়ের চালের দাম বেশি হওয়ার একমাত্র প্রধান কারন হল পোলাওয়ের ধানের ফলন অনেক কম।

পার্থক্য বোঝানোর জন্য আমি দুইটি ছবি দিচ্ছি দেখলেই ভালভাবে বুঝতে পারবেন।

ইরি ধানের ছবি

IMG_20200605_182754.jpg

পোলাওয়ের ধানের ছবি

IMG_20200510_180122.jpg

ইরি ধানের ছবি আর পোলাওয়ের ধানের ছবি ভাল করে লক্ষ্য করলেই বুঝা যাবে দুইটির ফলনের পার্থক্য কত কম বা বেশি।

একটি হিসাব করি চলুন,

                   ইরি ধান ১ শতাংশে হয় ১ মন
                   পোলাওয়ের ধান  ৪ শতাংশে হয় ১ মন
                   অর্থাৎ আমরা বলতে পারি,
                   ইরি ধান ৪কেজি   :   পোলাওয়ের ধান ১কেজি।
                   যদি ইরি ধানের চাল ১ কেজির দাম ৩০ টাকা হয় ,
                   তাহলে পোলাওয়ের চালের দামের হবে এর ৪ গুন।
                   অর্থাৎ পোলাওয়ের চাল ১ কেজি =৩০*৪=১২০টাকা

যদি পোলাওয়ের ধানের দাম ইরি ধানের দাম সমান হতো তা হলে কোন কৃষক পোলাওয়ের ধান চাষ করতো না।কারন সমপরিমান ধান উতপাদন করতে একজন কৃষকের জমি লাগবে ৪গুন পরিমান,পরিশ্রম ৪গুন,সার বিষভিটামিন ৪ গুন দিতে হবে,খরচ হবে ৪গুন।কে জেনে বুঝে এই ক্ষতি বেছে নিবে?তাইতো পোলাওয়ের ধানের আবাদ অনেক কম হয়।আর আবাদ কম বলে উৎপাদন অনেক কম তাই এই চালের দাম অনেক বেশি।
তাই যারা পোলাওয়ের ধানের চাষ করে তারা ইরিধানের চেয়ে ৩/৪গুন বেশি দামে পোলাওয়ের ধান বিক্রি করে।

আশা করি আমি সবাইকে বুঝাতে পেরেছি কেন পোলাওয়ের চালের দাম এত বেশি হয়।আমাদের বাড়িতে আপনাদের সকলের দাওয়াত রইল পোলাওয়ের সাথে হাঁসের মাংস খাওয়াবো ।আমি নিজের মতো করে আপনাদের উপরোক্ত বিষয়টি বুঝানোর চেষ্টা করেছি।যদি আমার কোথাও কোন ভুল হয়ে থাকে তা হলে ক্ষমা করবেন।আপনাদের সবাই কে অসংখ্য ধন্যবাদ।
করোনা ভাইরাসের এই দুখসময়ে সবাই বাসায় থাকবেন,সচেতন থাকবেন।সবার সুস্বাস্থ্য কামনা করি।

বিদায়।

Sort:  

Hi @naturelover98, your post has been upvoted by @bdcommunity courtesy of @zayedsakib!


Support us by voting as a Hive Witness and/or by delegating HIVE POWER.

JOIN US ON