পরিবার

in BDCommunity2 years ago

পরিবার এমন একটি জায়গা যেখানে আমাদের অন্যায় গুলোকেও সুন্দর করে দেখা হয়। পরিবারের কাছে যখন আমরা কোন কিছু আবদার করি, তখন আমাদের মনে এই বিশ্বাসটা থাকে যে তারা কখনো ফিরিয়ে দিবে না। পরিবার জীবনে এমন একটি অংশ যেখানে আমরা নিরাপদ মনে করে। পরিবার আমাদের একমাত্র আশ্রয়ের জায়গা যেখানে আমরা চোখ বন্ধ করে জীবনের পুরোটা অংশ দিয়ে দিতে চাই। একজন পরিবারই হয়তো একজন ভালো মানুষ তৈরি করতে পারে। একটা পরিবার যতটা দায়িত্বশীল হয়, সেখান থেকে একজন দায়িত্বশীল মানুষ তৈরি হয়। একজন পরিবার যতটা ভালোবাসা দিয়ে একটা মানুষ তৈরি করতে পারে, পৃথিবীর আর কোথাও সেটা নেই। আমার কাছে পরিবার একটি শ্রদ্ধার জায়গা। যেখানে আমি আমার আত্মতৃপ্তি খুঁজে পাই এবং নিজের অস্তিত্বকে বিশ্বাস করতে পারি। আমি সব সময় নিজের পরিবারের ভালোবাসা দেখে অবাক হয়েছি। আপনি বিশ্বাস করবেন কি না জানিনা কিন্তু আমি যখনই কোনো বিপদে পড়েছি সবার আগে আমি আমার পরিবারকেই পাশে পেয়েছি।

আমি যখন বাসা থেকে বের হই তখন নিজের মধ্যে এক ধরনের অস্বস্তি কাজ করে। হ্যাঁ আমরা অনেক বেশি বাইরে ভ্রমন করতে ভালোবাসি। নতুন জায়গায় যেতে ভালোবাসি। কিন্তু আমি সব থেকে স্বস্তি খুঁজে পাই যখন আমি আমার ঘরের ভেতর পা রাখি এবং পরিবারের কাছে ফিরে যাই। আমি বাইরে বের হওয়ার পর থেকেই প্রতিটা মুহূর্তই আমার বাড়ি ফেরার একটা আকাঙ্ক্ষা কাজ করে। সেটা কিন্তু শুধুমাত্র পরিবারের জন্য। কারণ ঘরে ফিরেই যে হাসিমাখা মুখ গুলো দেখতে পাই সেটা শুধুমাত্র এই জীবনের আনন্দ। আমি যখন মনে করি বাড়ির কিছু মানুষ আমার জন্য অপেক্ষা করছে ঘরে ফেরার, এটা আমাকে ভেতর থেকে শান্তি দেয়। পরিবার নামক শব্দটা আমরা মাঝেমধ্যেই উপেক্ষা করতে চাই। মনে করি যে পরিবারের বাইরে থাকলেই হয়তো ভাল হতো। নিজের ইচ্ছে মত জীবনটাকে উপভোগ করতে পারতাম।

আপনি হয়তো সরাসরি এটা চাইবেন না। কিন্তু আমাদের মনের মধ্যে সবারই এই আকাঙ্ক্ষাটা জাগে যে আমরা একা থাকবো। কিন্তু একাকীত্ব হয়তো আমাদের জীবনটাকে বিরক্ত করে তুলবে। কারণ এক মাত্র পরিবারের ছায়াতেই জীবন সুন্দর হয়। আমি যখনই দীর্ঘ সময়ের জন্য বাইরে যাই তখন কিছুক্ষণ পরপরই আমার মা আমাকে ফোন দেয়। ফোন দিয়ে শুধু একটা কথাই জিজ্ঞেস করে, আমি কখন বাড়ি ফিরব? কিন্তু মাঝেমধ্যে যখন আমার মা নিজের কাজের জন্য আমাকে ফোন দেয় না তখন আমি চিন্তায় পড়ে যাই। মনে মনে এটাই ভাবতে থাকি আমার মা তো এতক্ষণ ফোন না দিয়ে থাকার কথা না। যখন ভাবি আমি কখনো একা হয়ে যাব। আর পরিবারের মানুষগুলো থাকবে না আমাকে এভাবে ফোন দিয়ে জিজ্ঞেস করবে না যে আমি কখন বাড়ি ফিরব তখন যেন দম বন্ধ হয়ে যায়।

পরিবারের মাধ্যমে আমরা হয়তো মানুষকে ভালবাসতে শিখি। তাই একটা ভালো পরিবার পাওয়া আসলেই ভাগ্যের ব্যাপার। মা-বাবা, ভাই-বোন এই সবকিছুই সৃষ্টিকর্তার ভালোবাসা। যাদের পরিবার রয়েছে তারা হয়তো এটাকে মূল্য দিতে চায় না। কিন্তু আপনি যদি পরিবারের মূল্য বুঝতে চান, সেই একা মানুষগুলোর কাছে যান। যারা শুধুমাত্র পরিবারের ছায়া পাওয়ার জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষা করে আছে। আমি যখন এই সব কিছু নিয়ে চিন্তা করি নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমি সবার কাছে বলতে পারি যে আমার একটি সুন্দর পরিবার রয়েছে। যে পরিবার আমায় মানুষকে শ্রদ্ধা করতে শেখায় । যে পরিবার সব সময় আমাকে বাস্তবতার সাথে লড়াই করতে শেখায়। পরিবারের প্রতিটি মানুষ আমাদের জন্য একটা শিক্ষা জীবনের। পরিবারের প্রতিটি মানুষ থেকেই আমরা জীবনে চলার শিক্ষা পেয়ে থাকি।

received_1055751991932444.jpeg

Sort:  

You post has been manually curated by BDVoter Team! To know more about us join our Discord.


Delegate HIVE POWER to us & earn HIVE daily.

FOLLOW OUR HIVE AUTO CURATION TRAIL