স্বপ্ন

in BDCommunity2 years ago

আমার স্বপ্নগুলোই প্রায়শই আমাকে ভীষণ হতাশ করে। বেশিরভাগ স্বপ্নের মধ্যেই তারা আমার পরিচিত একজন কে দিয়ে নতুন গল্প তৈরি করে। আবার এমনও হতে পারে আপনি যাকে বাস্তবে জীবনে কখনো দেখেননি সেখানে তাকে দেখতে পাবেন। আমার এই স্বপ্ন গুলো আমার কাছে বেশ সৃজনশীল বলে মনে হয়। প্রতিটি স্বপ্ন যা আমার একটি যৌক্তিক মন থেকে প্রতি রাতে উদ্ভূত হয়। কিন্তু এটা আমার কাছে বিরম্বনা পূর্ণ একটি স্বপ্ন দেখা, যা কখনোই আমার নিয়ন্ত্রনে থাকে না। কিন্তু বাস্তবতার সাথে কোন মিল রয়েছে কিনা সেটা নিয়ে মাঝেমধ্যে বিরম্বনায় থাকি। তাই যুক্তিক হওয়ার সাথে সাথে অবশেষে একটি সৃজনশীল স্বপ্ন দেখা।

আমি মনে করি একটি স্বপ্ন সংজ্ঞায়িত করে যে একজন ব্যক্তি কি চিন্তা করে এবং কিভাবে নিজের জীবনের জিনিস গুলো দেখে ‌। এটা এমন একটি জায়গা যেখানে আমাদের প্রয়োজন অথবা আমাদের ইচ্ছা, যা আমরা চাই তা কোনো কিছুই পূরণ করতে পারিনা। অনেক লোক রয়েছে যারা নিজের মনের প্রাসাদে যায়, যেখানে তারা নিজেদের জিনিসপত্র সঞ্চয় করে। এটা আমাদের জীবনের সমস্ত কাজের স্মৃতি ব্যাঙ্ক। আমি যখনই কারো কাছে নিজের স্বপ্নের কথা বলি, তখনি বলা হয় এটা নাকি আমার গভীরতম ইচ্ছা। কি গল্প শুরু হয়েছিল একজন ব্যক্তির সাথে যিনি 12 তম শ্রেণীতে প্রায় শেষ সময়ে ছিলেন। তার ক্লাসের সমস্ত কার্যক্রম শেষ হয়েছিল তিনি নিজের ফাইনালের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন।

তিনি শুধুমাত্র নিজের পড়াশোনায় মনোযোগী ছিলেন। যদিও তিনি অন্য ছাত্র দের মত বইয়ের প্রতি এত মনোযোগী ছিল না। শুধুমাত্র পরিবারের চাপে তিনি বইয়ের পিছনে ছুট ছিলেন। তার মুখের দিকে তাকিয়ে যে কেউ বলতে পারতো যে তিনি এই বিষয়ে বিষন্ন ছিলেন। এমনকি তিনি তার মায়ের সামনে তার কব্জি কাটার চেষ্টা করেছিলেন। কিন্তু কোনোভাবেই এটি তার জন্য সমাধান ছিল না। তিনি প্রায় দুই মাস নিদ্রাহীন গভীর রাত কাটিয়েছেন। একদিন তিনি নিজেকে নিয়ে কতটা গভীর স্বপ্নে যেতে পারেন সেই ব্যাপারে সচেতন ছিলেন না। তিনি নিজের বইগুলো দূরে ছুড়ে ফেলে রেডিও চালু করেন। অতঃপর তিনি মধ্য রাতে ঘুমানোর চেষ্টা করছিলেন।

একটি দুঃস্বপ্নের স্বপ্নের সাথে দেখা হবে এটা চিন্তা করে তিনি ঘুমানোর চেষ্টা করছিলেন। সেই রাতটি তার জন্য ভীষণ অস্থির এবং ভীতিজনক জনক ছিল। তার মন চিন্তায় বিরক্ত ছিল। তার পরিবারের চিন্তায়। যাকে তিনি খুব ভালোবাসেন এবং অন্যান্য আরো স্বপ্ন। কিছুক্ষণ পরেই ঘুম তার ক্লান্ত চোখে ধরা দেয়। তার প্রতিদিনের ঘুমানোর আগে একটাই ইচ্ছা থাকে। একটি ভালো স্বপ্ন দেখা, একটি দীর্ঘ শান্তির ঘুম। একটি সতেজ সন্ধ্যা তার মুখে পড়ছিল। হাওয়ার আর শিশিরের সাজে। তার চোখ থেকে একটি সোনালী এবং কমলা রঙের আলো প্রতিফলিত হয়েছিল। যার কারণে এক ধরনের ক্যামেরার ফ্লেয়ার তৈরি করছিল।

তিনি একটি সংকীর্ণ পথের মুখোমুখি হয়েছিলেন। যেটা ছিল তার হাঁটু স্পর্শ করা ঘাসের মতো সবুজ। কিন্তু হাঁটার সময় কেউ তাকে স্পর্শ করতে পারেনি। চারিপাশে একই রকমের একটি সবুজ বন ছিল, যেখানে বিভিন্ন ধরনের ফল এবং বাদামে পূর্ণ ছিল। তিনি হঠাৎ করেই দেখতে পেলেন একটি আম গাছের নিচে কাঠের ক্রেট পড়ে আছে। তিনি এটা দেখে সোজা পথে হাটতে শুরু করে, কিন্তু ক্রেটটি আমে ভরা ছিল। তিনি একটি আম হাতে তুলে খাওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু স্বপ্নের মধ্যে তিনি তা কিছুই করতে পারেনি। তিনি কোনো রকম স্পর্শ করতে পারেনি (আমি মনে করি যদি কেউ স্বপ্নের মধ্যে কোন কিছু স্পর্শ করতে পারে, সেটি হল একটি উজ্জ্বল স্বপ্ন) । স্বপ্নটি বিভিন্নভাবে খন্ডিত ছিলো।

তাই তিনি এটা সম্পূর্ণ করতে কোন রকম তাড়াহুড়া করেননি, তিনি সচেতন ছিলেন। একটু পর তিনি সূর্যের দিকে মুখ করে হাঁটা শুরু করেন তিনি জেগে থাকার থেকে ঘুমিয়ে থাকা অবস্থায় অনেক বেশি খুশি ছিলেন তার কাছে তখন এমন একটা সময় ছিল যে তিনি অর্জনের জন্য বোধ করছিলেন।

IMG_20220610_181831.jpg

Sort:  

You post has been manually curated by BDVoter Team! To know more about us join our Discord.


Delegate HIVE POWER to us & earn HIVE daily.

FOLLOW OUR HIVE AUTO CURATION TRAIL