শখ পূরণের স্বপ্ন

in BDCommunity2 years ago

মানুষ নিজের মধ্যে শখ বহন করতে পছন্দ করে। সবাই নিজের ছোট ছোট শখের দিকে মনোযোগ হয় এবং সেগুলো পূরণ করার চেষ্টা করে। একেকজনের মধ্যে একেক ধরনের শখ বসবাস করে। ধরুন কেউ অভিনেত্রী হতে চায়, আবার কেউ গান গাইতে চায়, আবার কেউ কেউ রয়েছে যারা ভ্রমণবিলাসী। মাত্র সীমিত সংখ্যক কিছু শখ এখানে কিন্তু এমন আরও অনেক রয়েছে যেগুলো আমরা শুধুমাত্র নিজেদের মধ্যেই রাখি বাইরে প্রকাশ করতে চাইনা। আবার আমরা অনেক সময় কিছু অদ্ভুত ধরনের শখ পোষণ করি নিজের মধ্যে। অদ্ভুত কথাটি এসেছে এজন্য কারণ আমরা মাঝে মধ্যে যে শখের পিছনে ছুটি সেটা আমাদেরকে জীবনের নতুন একটি অনুভূতি দেয়। ছোটবেলায় আমাদের পরিবার আমাদেরকে জিজ্ঞেস করে বড় হয়ে আমরা কি হতে চাই।অথবা কেউ কেউ জিজ্ঞেস করে আমাদের পছন্দ গুলো কি কি।

এইসব কিছুই আমাদের শখের তালিকায় পড়ে, যেগুলো আমরা ছোটবেলা থেকেই নিজের মধ্যে বুনতে থাকি। আমি নিজের শখের তালিকা গুলো কে দুই ভাগে ভাগ করে ছিলাম। এখন প্রশ্ন আসতে পারে সেটা আবার কিভাবে সম্ভব? আমরা এমন অনেকেই রয়েছে যারা কিছু কিছু শখ নিজের মধ্যে লালন পালন করি, কিন্তু আমাদের জানা থাকে সেটা কখনোই পূরণ হওয়া সম্ভব না। শুধুমাত্র সেই শখ গুলো আমরা নিজের মধ্যে আঁকড়ে ধরে রাখি এবং নিজেদের মধ্যে আশা রাখি হয়তো কোন একদিন আমরা আমাদের শখ গুলো পূরণ করতে পারব। কিন্তু বাস্তবতা আমাদের কে বুঝিয়ে দেয় যে সেটা কোনভাবে সম্ভব না। কিন্তু তারপরও আমরা সেই শখ গুলোকে নিজের মধ্যে রাখি।

আমার বয়স যখন পাঁচ বছর তখন আমি গান গাওয়ার প্রতি বেশ মনোযোগী ছিলাম। আমি প্রচুর গান শুনতাম আর মনে মনে ভাবতাম যে আমি একদিন খুব ভালো শিল্পী হব। আমি নিজেও হয়তো জানতাম আমি যে পরিবারে রয়েছি, সেখান থেকে এটা কখনো সম্ভব না। কিন্তু তার পরেও এই শখ আমি নিজের মধ্যে বড় করেছি। আমি একা একা গান গাইতে ভালবাসতাম, প্রচুর গান শুনতাম। আমার এত বেশি গান শোনা হতো যে আমার প্রতিটি গানের দু কলি মুখস্ত থাকতো। আমি যত বড় হয়েছি ততই আমার এই শখের অধ্যায়টা ঝাপসা হতে শুরু হয়েছে। আস্তে আস্তে আমি একটা সময় ভুলে যাই যে আমি কখনো গান শিখতে চাইতাম। এভাবে পুরনো শখ হারিয়ে গিয়ে আরেকটি নতুন শখের জন্ম নেয়। যখন এটাও পুরণ হয় না তখন এটাও পিছনে পড়ে যায়।

আমি সব সময় নিজেকে নিয়ে একটু আলাদাভাবে ভাবতাম। সব সময় ভাবতাম আমি এমন কিছু একটা করব যেটা মানুষকে অবাক করবে। এমন কিছু একটা যেটা আমার শখের তালিকা থেকেও অনেক বড় কিছু হবে। যেটার মধ্যে আমি আত্ম তৃপ্তি খুজে পাব। স্বপ্নপূরণের নতুন একটা অধ্যায় তৈরি করতে পারব। এটাও হয়তো শখের তালিকায় নতুন করে যুক্ত হয়েছে কিন্তু কখনো পূরণ হবে কিনা সেটা এখনো জানা নেই। আমার মত হয়তো প্রতিটি মানুষই নিজের মধ্যে নিজের ভালো লাগা গুলো কে এভাবেই আগলে রাখে। যখন বুঝতে পারে যে ভালো লাগা গুলো হয়তো কখনো পূরণ হবে না তার পরেও কখনো সেটা নিজের থেকে মুছে দেয় না। তাদের মধ্যে আমার মতই হয়তো এগুলো ছোট ছোট আশা জীবনে বেঁচে থাকতে সাহায্য করে।

আমরা মানুষ বড় অদ্ভুত, আমরা কখনই হাল ছাড়তে চাই না। আর সেটা যদি নিজের শখের ব্যাপার হয় তাহলে তো কথাই নেই। আমরা কখনও মানতে রাজি নই আমাদের শখ গুলো কখনো পূরণ হবে না। আমরা প্রতিদিনই নতুন নতুন শখের জন্ম দেই । আবার প্রতিদিনই পুরনোগুলো কে পিছনে ফেলে নতুন গুলোকে সামনের তালিকায় নিয়ে আসে। শখ গুলো আমাদের সব সময় নতুন করে আশা দেয় যে আমরা জীবনে ভালো কিছু করব। যখন নিজের শখ গুলো পূরণ হবে কতই না আনন্দ থাকবে জীবনে। তাই হয়তো আমরা আরও একটি দিন বেশি বাঁচতে চাই। আরো একটি দিন নতুন করে চাই যেটা আমাদেরকে নতুন আশা দেবে।

IMG20200701182832.jpg

Sort:  

আমি নিজের শখের তালিকা গুলো কে দুই ভাগে ভাগ করে ছিলাম। এখন প্রশ্ন আসতে পারে সেটা আবার কিভাবে সম্ভব? আমরা এমন অনেকেই রয়েছে যারা কিছু কিছু শখ নিজের মধ্যে লালন পালন করি, কিন্তু আমাদের জানা থাকে সেটা কখনোই পূরণ হওয়া সম্ভব না।

যে ভালোলাগা আর ইচ্ছের জন্য লড়াই করতে চিন্তা করতে হয় ওটা আসলে কখনই আমাদের ভালোবাসা ছিল না। আমি ছোটবেলা থেকেই সি.এস.সি পড়তে চাইতাম কিন্তু বাসায় একটাই কথা, ডাক্তার হতে হবে, হসপিটাল করে দিবে,মানুষের সেবা করব। আমি নাছড় বান্দা সুন্দর করে বলে দিতাম হসপিটাল দেওয়ার জন্য ডাক্তার কেন হতে হবে? করে দেন, ইঞ্জিনিয়ার হয়ে ও সামলাতে পারব। অনেক কথা শুনেছি, অনেকটা পথ হাটতে হয়েছে কিন্তু আমি হাল ছাড়িনি ।

গলা তে কি আওয়াজ আর নেই? সবাই তার মত না হলেই রুপ দেখাতে শুরু করে। আবার অনেক কে প্রচুর ধর্য্য নিয়ে বুঝাতে হয়, কিন্তু আমরা তার আগেই হাল ছেড়ে দেই। আপনি কি নিজের সর্বোচ্চ দিয়েছেন? আপনার সর্বোচ্চ কতটুকু ওটা জানেন তো ? 3Speak এ ও কি কখনও পোস্ট করেছেন ? সমস্যা কই! সময় এখনো ফুরোয় নেই ।

আপনি আসলেই ভালোবাসেন তো ?

You post has been manually curated by BDVoter Team! To know more about us join our Discord.


Delegate HIVE POWER to us & earn HIVE daily.

FOLLOW OUR HIVE AUTO CURATION TRAIL