পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি!

in BDCommunity3 years ago

pexels-dmitriy-ganin-9928201.jpg

জীবনের হারাজ বার কাজে ব্যর্থ হয়েছি। ভাবিনি যে নিজের জীবনকে লাজে লাগানোর জন্য এত কষ্ট করতে হবে। আসলে আপনি কারো কষ্টই উপলব্ধি করতে পারবেননা যতক্ষণ না পর্যন্ত সেই পরিস্থিতির মুখে পড়েছেন। আসলে জীবন এমন একটা জিনিস যেটাকে কখনই অন্য একজন ঠেলে ঠেলে নিয়ে যেতে পারবেনা। আপনাকে সব সময় নিজের জীবন নিজেকেই গুছাতে হবে।

এটা হয়তো আপনার জন্য অনেক কষ্টকর হবে। কিন্তু হ্যা , কিছু পাওয়ার জন্য আপনাকে কিছু হারাতে হবে। আপনাকে অবশ্যই আপনাকে কিছু একটা জীবন থেকে মুছে ফেলতে হবে। জীবন থেকে বলতে , যত দিন না পর্যন্ত আপনি আপনার কাজে সাফল্য না পাচ্ছেন ততক্ষন।

আসলে আপনার কি মনে হয় ? জীবনে কি কষ্ট ছাড়া বড় হওয়া যায় ? আসলে এটা যে ভাবে তার জীবনই সবার আগে নষ্ট হয়। তাদের ধারনা থাকে যে ভাগ্যে যা লেখা আছে সেটাই হবে। আসলে এই কথাটার মানে কি জানেন ? তারা সব থেকে বড় অলস।

" ভাগ্য " কথাটা সব সময় মুখে মানায় না , ধরুন আপনি একটা লটারি কিনেছেন তখন হয়তো আপনি ভাগ্যের উপর বিশ্বাস করতে পারেন। কিন্তু আপনার সত্যিকার জীবনে ভাগ্যে বিশ্বাসএর কোনো মানেই হয়না !

আচ্ছা , আমি আপনাকে একটা ভালো উদাহরণ দেই , আমি আমার কথাই বলি , আমি মাঝে মাঝে চিন্তা করি যে ভাগ্যে লেখা থাকলে কালকের পরীক্ষায় সহজ প্রশ্ন আসবে। আসলে প্রশ্নটা তো আমার কাছে তখনই সহজ হবে যখন আমি সব পারবোনা। বা আগে থেকেই পড়া থাকবে। যদি সেই গুলা আমি আগে থেকে না পড়ি তাহলে সেটা সহজ কিভাবে হবে ?

এটা আমি আমার ক্ষেত্রে বললাম আরকি। আসলে ভাগ্যে বিশ্বাস এটা সবার মনেই থাকে কিন্তু সেটাকে আস্তে আস্তে সরিয়ে ফেলতে হয়। আপনি দেখেন আমাদের গ্রামীণ এলাকায় এমন হাজারো মানুষ আছে যারা নিজের জীবনের তেমন কোনো কদরই করে না। মানে তারা চায় কোনো মতে তাদের জীবটাকে কাটাতে , তাদের জীবনে তারা বড় হতে চায় না !

আসলে , জীবনে আপনাকে অনেক কষ্ট করতে হবে। আর সেই কষ্টের ফল আপনি একদিন হলেও পাবেন। আর সত্যি বলতে শিক্ষাই সব থেকে বড় পন্থা নিজের জীবনকে উন্নত করার। আর শুধু নিজের ভবিষ্যতের জন্য না , শিক্ষা আপনার জীবনে অনেক অজানাকে চিনাবে। যেটা হয়তো শিক্ষা ছাড়া প্রায় অসম্ভব !

Image source