লেখা লেখির শুরু যেভাবে

in BDCommunity2 years ago (edited)

আমার ধজভঙ্গ লেখার যাত্রা মূলত হাইভ থেকেই। একটা সময় ছিল হাইভে এসেছিলাম বহুত সারে পেয়ইসা কামায়েঙ্গে। কিন্তু স্বপ্ন ভেঙ্গে যেতে বেশি সময় নিতে হয় নিই। দু চারদিন পরেই বুঝতে পেরেছিলাম না আমার দাঁড়ায় এই হাইভে টিকে থাকা সম্ভব না। আমার জন্য এই কমিউনিটিটা না। আমার হাতে কলম! অসম্মব। লেখালেখি আমার দাঁড়া সম্ভবেই না।

কিন্তু অনেকের পোস্ট দেখে নিজের লোভ লালসা নিয়ন্ত্রণে রাখতে পারি নিই। আর সেই থেকেই লেখা লেখির শুরু। সাহস করে লিখতে শুরু করেছিলাম। কি অদ্ভুত রকম বাচ্চামি লেখা। এবড়ো-থেবড়ো ভাবে চলতে শুরু করলাম। বুঝে গেলাম না এভাবে আর হবে না। প্রচুর পড়তে হবে। কিন্তু আমার যে এতো ধৈর্য্য নেই। এতো বড় বড় লেখা কেমনে পড়তে পারে মানুষ। তারপরেও কেমনে কেমনে যেন পড়াও শুরু করলাম। নিজের অগ্রগতি সম্পর্কে অনুধাবন করতে পারলাম। নিজেকে বুক চাপরিয়ে বাহবা দিলাম। হচ্ছে মাহাবুব হচ্ছে, উন্নতি হচ্ছে, তোর দ্বারা সম্ভব।

তারপর থেকে টুক টাক বিভি কমিউনিটি ও বিডি ভোটারের সাপোর্ট পাওয়া শুরু করলাম। আমার লেখার গুনগতমান আন্যদের ধারে কাছে না হলেও হয়তো আমার চেষ্টা আর অগ্রগতির জন্যই আমি সাপোর্ট পেতাম।

তারপর ব্যাক্তিগত কাজে কিছুটা ব্যস্ততার কারণে ঠিক ভাবে আর সময় দিতে পারি না। সময় যে একদমেই পেতাম না তা কিন্তু না। যতটুকু সময় পেতাম ইউটিউবের বরাদ্দে চলে যেত। তাছাড়া আমার মনে হয়েছে গ্রাফিক্যালি কোন কিছু বেশি বেশি দেখলে লেখা লেখির ছন্দ হারিয়ে ফেলে, ধৈর্য্য নষ্ট হয়ে যায়। ইচ্ছা টাও কবর বাসী হয়ে যায়। যাও টুকটাক লেখালেখি শুরু করেছিলাম সেটাও নাই নাই অবস্থা। তারপরেও মনের বিরুদ্ধে জোর খাঁটিয়ে লেখি কিন্তু ধোপে টিকে না। আসলে মনের সাথে লেখার সম্পর্ক দেহের সাথে আত্মার মত।

এখন মাঝে মধ্যেই হাইভে আসি নিরবে অনেকের পোস্ট পড়ে চলেও যাই। অনেক অনেক ভালো লেখক এখন দেখা যায়। তাদের খুরধার লেখনির কাছে আমার ভাঙ্গাচুরা লেখা পাত্তা পায় না পাওয়ার কথাও না। তাই তেমন লেখার সাহসও আর পাই না।

লিখতে গেলে সব থেকে বেশি সমস্যার সম্মুখীন হই টপিক নির্বাচন, টাইটেল ঠিক করা আর ধৈর্য্য। ধৈর্য্য তো আমার নাইই। এক ঘন্টার বেশি সময় দেওয়ার মত ধৈর্য্য কোন কালেই আমার হয়ে উঠে নিই। তবে লিখতে হলে বেশি বেশি পড়তে হবে এটা বুঝলেও পড়াশুনাতে বরাবরেই ফাঁকিবাজ, স্কুলের মাস্টারের কাছে ট্রেড মার্ক, বাবার কাছে অপদার্থ, মায়ের কাছে গরু।

images.jpeg
SOURCE

Sort:  

You post has been manually curated by BDVoter Team! To know more about us join our Discord.


Delegate HIVE POWER to us & earn HIVE daily.

FOLLOW OUR HIVE AUTO CURATION TRAIL