"Adjustment" মানে হেরে যাওয়া নয়

in Praise India3 years ago

IMG_20210323_175503.jpg

প্রিয়,
পাঠকগণ,

আশাকরি আপনারা সবাই ভালো আছেন।
আজ আমি আমাদের জীবনের একটা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলবো।সেটা হলো "adjustment".

নিশ্চয় ভাবছেন কেন আজ হটাৎ এই বিষয়ে কথা বলা? না তেমন কোনো বিশেষ কারণ নেই। তবে দেখবেন রোজকার জীবনেও এমন ছোটো ছোটো অনেক ঘটনা ঘটে যখন মনে হয়, জীবনের সমস্ত সিদ্ধান্ত যেন ভুল নেওয়া হয়েছে, মনে হয় যেন আমার থেকে বেশী কষ্টে আর কেউ নেই, মনে হয় আমাকে আমার মতো করে কেউ বুঝতে পারছে না। আমি জানিনা আপনাদের এমন মনে হয় কিনা, তবে আমার ভীষণ ভাবে মনে হয়।

একটা কথা প্রচলিত আছে, আমি যাকে ভালোবাসি তার সাথে নয় আমাকে যে ভালোবাসে তার সাথে থাকলে সুখী হওয়া যায়। তবে আমি মন থেকে এটা মানতে পারিনা।ভালোবাসা দুজনের দিক থেকে থাকলেই বোধহয় ভালো থাকা যায়। দেখুন ঝগড়া ভালোবাসারই একটা অন্যদিক, তাই ঝগড়া হওয়া মানেই কিন্তু ভালবাসা শেষ হয়ে যাওয়া নয়।

তবে শুধু ভালবাসা নয়, সাথে প্রয়োজন সম্মান,বোঝাপড়া, আর অবশ্যই adjustment। আর এই বিষয়েই আমার নিজস্ব মতামত জানাতে আজ এই লেখা। আচ্ছা বলুন তো কোথাও কি এটা বলা আছে একসাথে থাকতে হলে সমস্ত adjustment শুধু মেয়েদের করতে হবে, আর ছেলে বলে অনেকাংশে তারা ছেলে হওয়ার সুবিধা নিয়ে যাবে? না আমি বলছিনা যে কোনো ছেলেরা adjust করে না। তবে হিসাব কষলে কিন্তু মেয়েদের পাল্লাটাই ভারী হবে।

আমি নিজেও সংসার করতে গিয়ে অনেক adjust করেছি,যেখানে আমার husband কে খুব বেশি adjust করতে হয় না। আমি দেখেছি কীভাবে এক মুহূর্তে শ্বশুর বাড়ীতে নিজের মতামত প্রকাশের স্বাধীনতা হারিয়ে যায়। প্রথম প্রথম বুঝতে সময় লেগেছে কোনটা ঠিক আর কোনটা ভুল। আমি কোন দিকে গেলে সবাইকে নিয়ে ভালোভাবে থাকতে পারবো। শুধু সম্পর্ক গুলো আগলে রাখতে গিয়ে অনেক কিছু মুখ বুজে মেনেও নিয়েছি, আমি বলবো না সবসময় ভুল করেছি, তবে হ্যাঁ কিছু কিছু ক্ষেত্রে ইচ্ছের বিরুদ্ধে গিয়ে adjust না করাই উচিৎ ছিলো। কারণ অনেক করার পরেও যেন কোথাও ফাঁক থেকে যায়, আর সেটা শুধুমাত্র বাড়ির বউ বলেই।

আজ আমি ব্যক্তিগত ভাবে বিশ্বাস করি, সব জিনিসের মতোই adjustment এর ও একটা সীমা আছে, মেয়েদের সেটা বোঝা উচিৎ। আর শুরু থেকেই নিজস্ব একটা গন্ডি থাকা উচিৎ যেখানে অন্য কারোর কোনো জায়গা থাকবে না। কারণ আপনি যতই চান আপনার প্রতি কারোর দৃষ্টিভঙ্গি আপনি পরিবর্তন করতে পারবেন না, যতক্ষণ না সে নিজে থেকে সেটা করবে। তাই অনর্থক চেস্টা করে লাভ কি?

Adjustment করতে করতে দেখবেন জীবনের শেষ পর্যায়ে পৌঁছে গেছেন, অথচ পাওনার ঘর শূন্যই রয়ে গেছে, তাই ততটাই adjust করুন যতটা নিজের ভেতরের আত্মা বলছে, তার বাইরে করে নিজেকে কষ্ট দিয়ে লাভ কি? কারণ যাঁদের জন্য করবেন তাদের আত্মার পরিবর্তন করা আপনার সাধ্য নয়।

আমার ভীষণ প্রিয় একটা সিনেমা"প্রাক্তন"। যার একটা সংলাপ যেন আমার কানে সবসময় বাজে-
"adjustment মানে হেরে যাওয়া নয় বরং জিতে যাওয়া"। সত্যিই তো তাই,যদি আপনার সাধ্য মতো adjust করার পর আপনি সবাইকে নিয়ে ভালো থাকেন তাহলে আপনি জিতে যাবেন। আর যদি তা না হয় তাহলেও শুধু আপনি আর আপনার ভেতরের বিবেক জিতে যাবেন। দুদিক থেকেই জিতটা আপনার প্রাপ্য।

যাইহোক,আমি শুধুমাত্র আমার নিজস্ব মত প্রকাশ করলাম।আপনাদের কেমন লাগলো নিশ্চয় জানাবেন। ভালো থাকবেন, সুস্থ থাকবেন। শুভ সন্ধ্যা।
PicsArt_06-01-01.08.12-1.jpg