ভিক্ষা চাইতে এসেছি

in #kobita5 years ago

আমি ভিক্ষা করতে এসেছি
তোমাদের তরবারিখচিত সিংহদুয়ারে
পথপ্রহসিত নিরীহ নারীশিশুর শুকনো কমঙ্কালের মাথানকশিত সিংহাসনপদপ্রান্তে।
ডাকাতি করতে আসিনি তোমাদের সুখবিলাস সামগ্রী।
আমি লুট করতে আসিনি রাজ্যের রত্ুভান্ডার,
আসি ও একমুঠো শান্তি ভিক্ষা চাইতে এসেছি।
আমি চাইতে এসেছি কেবল
আগত আর অনাগত প্রজন্মের নির্বিশ্ন বেঁচে থাকার
শ্বেতসনদপত্র বুঝে নি:
সংলাপের কণ্টকিত সিঁড়ির রক্তস্নাত পদযাত্রায়।
আমার সাহেদ বব বের মলিণ ছিন্ন ঝুলিতে চাল আহে
আড়াল করার মৌলিক চাহিদায় দুএকটি বস্ত্র যা আছে পরিধানে
চলবে কয়েকযুগ
শ্বাস পর্যন্ত।
যদিও ওগুলো অনেকটা মলিণ, কিছুটা ছিন্ন।
ঘরের উপরে ছাউনি আছে দারুণ
কারণ রাত্রিবেলা ঘুমুতে যাওয়া স্তর
পরে আমার নিত দিন
য় চলার রাস্তা আছে
সীমাহীণ বা কণ্টকিত যাই হোক।
হয়তো স্বপ্নিল নয়
তেমন প্রস্বস্ত প্রস্বস্তিদায়ক নয়।
যাত্রীছাউণি নাই।
তবুওতো বেঁচেই আছি নিশ্চিত।
এখন শুধু একটুখানি শান্তি ভিক্ষা চাই
আগত আর অনাগত প্রজন্মের জন্যে
তাহলেই আমার শ্বেতবর্ণের মলিণছিন্ন ঝুলিটা
পরিপূর্ণ হবে কোন মতে।
কোন শীতল শ্বেতহস্তের দেখা মিলবে কি?
র অনাথ ফকিরি ঝুলির জন্য
কোন একদিন?