উপসংহারে যদি বিচ্ছেদ থাকে , তাহলে সূচনা কেন এত রঙিন !

in #mysalf2 years ago (edited)

WhatsApp Image 2022-08-31 at 18.32.40.jpeg

প্রেমিকরা কখনো অভিজ্ঞ হয়না , অভিজ্ঞ লোকেরা প্রেমিক হতে পারে না ।

অনেক কথা বেশ কিছু অভিমান জমে আছে কিন্তু কাউকে বলতে চায় না থাকুক না কিছু কথা নিজের মাঝেই একটু অস্বস্তি লাগছে মাঝে মাঝে কখনোবা কেঁদে ফেলেছি তবুও চুপ আছি এভাবেই সময় যাচ্ছে।

সবচেয়ে বড় অভাব হচ্ছে আশেপাশে অনেক বন্ধু প্রয়োজন থাকা সত্বেও নিজেকে একা লাগা নিজের ভিতরে জমে থাকা কষ্ট কাউকে শেয়ার করতে না পারা ভালো শ্রোতা কেউ নেই সবাই নিজেকে নিয়ে ব্যস্ত আপনার কথা শোনার কেউ নেই এটাই স্বাভাবিক ।

সবচেয়ে বড় অভাব হলেও আপনার ভেতরে কিছু কথা জমেছে কিন্তু সেগুলো শোনার মতো উপযুক্ত মানুষ না থাকা আজ আর নেই কোন অভিযোগ অবহেলা করে বুঝিয়ে দিয়েছো আমি তোমার যোগ্য নই ।

মানুষ অভিমানে নিজের ক্ষতি করে আর রাগে করে অন্যের ক্ষতি দূরে রেখে স্বল্প বেতনের ছেলেটার হাত ধরে বাবার বাড়িটা ছেড়ে এসেছে শ্বশুরবাড়ির ঝাল তরকারি তে ভাত খেতে না পেলেও ফোনে বাবার বাড়িতে জানিয়েছে অনেক ভালো আছে ।

নাকি নিজের বিছানা মায়ের রান্না জন্মের পরের বাড়িটা সব ফেলে আসা অনেক সহজ যার কারণে বউ কখনো প্রিয় নারী হবার যোগ্যতা রাখেনা আরেকটি কথা মায়ের সাথে কখনোই অন্য কারোর তুলনা চলেনা মায়ের জায়গা অন্য একটি জায়গা তাই কথায় কথায় সব জায়গায় মাকে টেনে এনে অন্য কিছুর সাথে তুলনা করা ঠিক না ।

না স্ত্রী কখনোই প্রিয় নারী হতে পারেনা কারন স্ত্রীর অনেক ভুল বেশিরভাগ লোককেই যদি প্রশ্ন করা হয় আপনার জীবনের সবচেয়ে প্রিয় নারীকে স্বাভাবিকভাবে অনেকে উত্তর দেন কেউ বলেন মেয়ে কেউ বলেন বোন কেউ বলেন না নেই কারন সে তাকে কোলে পিঠে মানুষ করেছে এমন অনেকগুলো সম্পর্কের কথা উঠে আসে খুব অবাক লাগে একজন মানুষ উত্তর দেন না তার বৌ তার সব থেকে প্রিয় নারী আসলে বাঙ্গালী পুরুষদের সমস্যা ।

বউকে ভালবাসি বললে মান-সম্মান চলে যাবে ?লোকে বউ পাগল বলবে ?বৌদির কাছে ছোট হয়ে যাবে অথবা বাকি পুরুষদের সামনে হেডাম কমে যাবে এমন একজন মানুষ ওকি নেই যার হাসপাতালের বেড এর পাশে নির্ঘুম রাত কাটায় তার স্ত্রী অথবা একসাথে জীবনের যুদ্ধটা করবে বলে বাবার বাড়ির আভিজাত্যকে দূরে রেখে স্বল্প বেতনের ছেলেটার হাত ধরে বাবার বাড়ি থেকে বেরিয়ে এসে পড়েছে ।

মায়ের সম্মানটা মায়ের মতো করেই দিন আর সেই মানুষটা আপনার জন্য সবকিছু বিসর্জন দিয়ে সকল যুদ্ধে আপনার সাথে পায়ে পা ফেলে চলছে সেই স্ত্রীকে তার জায়গা থেকে ভালোবাসা এবং সম্মান দিয়ে অনুপ্রাণিত করুন ।

আমি আজকে আপনাদের সামনে কথাগুলো শেয়ার করেছি কারন আমি কিছুদিন থেকেই সোশ্যাল মিডিয়ায় দেখছিলাম এই পোস্টগুলো যেটা আমার ভেতরটাকে উপলব্ধি করতে বাধ্য করেছে আসলে কি চেয়েছি আর কি পেয়েছি আর একটা কথা এখানে না বললেই না যারা বলে সুখের পরিমান টাকা দিয়ে হয় না আমার কাছে দুনিয়ার সবচেয়ে বেকুব লাগে তাদের টাকা না থাকলে ভালোবাসা দরজা দিয়ে পালায় আর টাকা থাকলে এরকম ভালোবাসা যখন ইচ্ছা তখন পাওয়া যায় ।

তবে আমরা মেয়েরা টাকার পেছনে না দৌড়িয়ে আমরা সবসময়ই সংসার কিভাবে সুখী করা যায় আর পাঁচজন মানুষকে নিয়ে কিভাবে ভালো থাকা যায় সেই চেষ্টাই করে যাচ্ছি সেই আমার দাদির আমল থেকে দেখে আসছি দাদি যেভাবে সংসার করেছিলেন আমার আম্মা সেভাবে সংসার করছেন এখন আমরা ঠিক সেভাবেই এগিয়ে যাচ্ছি আসলে আমার কথায় কেউ কষ্ট পেয়ে থাকলে আমার কষ্ট দেবার উদ্দেশ্য না ।

WhatsApp Image 2022-08-31 at 18.35.43.jpeg

আপনাদের আমি শুধু এতোটুকুই মেসেজ দিতে চাই আপনার মা আপনার কাছে যেমন দামি আপনার ঘরের বউটা কিন্তু তার বাবার কাছে ঠিক তেমনি দামি তাহলে কেন এত অবহেলা কেন আজ মেয়েরা প্রিয় নারী হতে পারেন আপনার কাছে সারাটা জীবন চলার পথ আপনার হাত দুটি ধরে রাখে আপনার স্ত্রী না আপনার বন্ধু-বান্ধব না আপনার মমতাময়ী মা না আপনার ভাই-বোন আত্মীয়-স্বজন তাহলে কেন আপনি জোর গলায় বুকে হাত দিয়ে বলতে পারেন না আমার জীবনে আমার স্ত্রী যখন থেকে এসেছে ঠিক তখন থেকেই প্রিয় নারী হয়ে উঠেছে ।

অনেক মেয়ে আছে এই তুচ্ছ তাচ্ছিল্য মেনে নিতে না পেরে আত্মহত্যা করে অথবা স্বামী-সংসার ছেড়ে নিচে একা ভালো থাকার উদ্দেশ্যে সংসার ছেলে পালিয়ে যায় নিজের বাঁচার তাগিদে কিন্তু আমাদের সমাজের মানুষ সবসময় মেয়েদের দোষ খুঁজে মেয়েদের পায়ে পায়ে দোষ তারা যেন বেরিয়ে রাখতে চায় আসলে চলার পথটা এত সহজ না যেভাবে করে দেখছি তাতে করে সামনের পথ চলা গুলো আরো যেন কঠিন হয়ে যাচ্ছে ওই যে কথায় বলেনা যায় দিন ভালো আসে দিন খারাপ ।

তাই বলছি বন্ধুরা কারো মনে প্রশ্ন জেগে উঠলে নিজেকে নিজে প্রশ্ন করে দেখবেন আমি আজ এই লেখাগুলো লিখছি যাতে করে কারও মনে আজ অব্দি এরকম প্রশ্ন যদি জেগে না ওঠে আমার এই পোস্টটি দেখে যেন একবার হলেও তার স্ত্রীর কাছে গিয়ে বলে আমি আমার ভুল বুঝতে পেরেছি আমি বুঝতে পেরেছি তোমার হাতে হাত রেখে বাকিটা সময় চলতে চাচ্ছি তুমি রাজি আছো কিনা তাতে করে হলেও কিছুক্ষণ সময়ের জন্য তার স্ত্রী স্বস্তি পাবে তার স্ত্রী খুশি খুশি হয়ে ভেতরের যে ডিপ্রেশন গুলো ছিল কিছুক্ষণের জন্য হলেও সে স্বস্তির নিঃশ্বাস নিবে কারণ জীবনটা আপনার সুন্দর করে সাজিয়ে নেওয়ার দায়িত্ব আপনার সৃষ্টিকর্তা আপনার ভেতরে সব গুণ দিয়ে দিয়েছেন শুধু আপনি কর্ম করে সামনের পথে এগিয়ে যান ।

আমরা বিচ্ছেদ চাইনা সুন্দর একটি জীবন চাই ভালোভাবে বাঁচতে চাই হাসিমুখে সারাটা দিন কাটিয়ে দিতে চাই রঙিন এই ভুবনে কদিন বাঁচবো না সবাই মিলে ভালো দিনের আশাকরি জীবনটাকে রং এর মত রাঙিয়ে তুলি পানির মত পরিষ্কার করে ফেলুন আশেপাশে যত কীটপতঙ্গ আছে যেগুলা কে আপনি টোকা দিয়ে সরিয়ে ফেলেন এবং সামনের দিকে আপনার স্ত্রীর হাত ধরে এগিয়ে যান তাতে করে আপনার জীবনটা সুন্দর এবং রঙিন হয়ে উঠবে এটাই আমার কাম্য ।