এই বছর এসএসসিতে পাশের হার ৭৭.৭৭%!

in #news6 years ago

Screenshot_2018-05-07-16-07-19-1.png
Source
এই বছরের এসএসসি তত্ত্ব পরীক্ষায় 1 ফেব্রুয়ারি এবং ২5 শে ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়, এবং ২6 ফেব্র "

এসএমএস দ্বারা ফলাফল

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল সমস্ত মোবাইল অপারেটরের জন্য এসএমএসের মাধ্যমে উপলব্ধ হবে।

শিক্ষার্থী বা তাদের অভিভাবকরা 'এসএসসি / ডকহিল বোর্ডের নমিনেটর রোল নম্বর ২018' এর প্রথম তিনটি অক্ষর লিখতে পারেন এবং বার্তাটি 16২২২ নম্বরে এসএমএসের প্রতিক্রিয়া পেতে ফলাফলটি পাঠাতে পারেন।

ফলাফলগুলি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটেও পাওয়া যাবে, শিক্ষা বোর্ডরেটস জি.ওভি.বিডিকে।

স্কুলগুলি তাদের ছাত্রদের সাইট থেকে ফলাফলগুলিও ডাউনলোড করতে পারে এবং তাদের নিজ নিজ বোর্ড থেকে ফলাফলের হার্ড কপি সংগ্রহ করতে পারে।

বিশেষ পরিস্থিতিতে জেলার প্রশাসন ও উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস থেকেও হার্ড কপি সংগ্রহ করা যেতে পারে।

ফলাফল পর্যালোচনা

পরীক্ষার ফলাফল পর্যালোচনা করার জন্য অনুরোধ 7-13 মে মধ্যে রাজ্য চালিত মোবাইল অপারেটর টেলিটক মাধ্যমে করা যেতে পারে।

ফলাফলগুলি পর্যালোচনা করতে, ছাত্র বা তাদের অভিভাবকরা 'RSC এর প্রথম তিনটি অক্ষর বোর্ডের নামারলল কোডব্যাঙ্ক কোড' টাইপ করতে এবং 16২২২ নম্বরে এসএমএস পাঠাতে পারেন।

একটি এসএমএস প্রতিক্রিয়া পুনর্বিবেচনা ফি প্রেরককে জানিয়ে দেবে এবং তাদের একটি ব্যক্তিগত পরিচয় নম্বর বা পিন প্রদান করবে।

প্রেরক যদি সম্মত হন, তাহলে তারা 'RSCYES the PIN নম্বর মোবাইল ফোন নম্বর' টাইপ করতে এবং 16২২২ নম্বরে SMS পাঠাতে পারেন।

প্রতিটি বিষয় এবং পর্যালোচনা করা প্রতিটি কাগজ জন্য, 125 টাকা চার্জ করা হবে। দুই পেপারের জন্য ২50 টাকা ফি ধার্য করা হবে।

কমা দ্বারা তাদের বিষয় কোডগুলি পৃথক করে একাধিক বিষয় একই এসএমএসের মাধ্যমে পর্যালোচনা করা যেতে পারে।
মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমানের পরীক্ষায় পাসের হারের হার প্রতি বছর ২.58 শতাংশ কমেছে, যা এই বছর 77.77 শতাংশে দাঁড়িয়েছে।

শিক্ষা মন্ত্রী নূরুল ইসলাম নাহিদের ঘোষিত ফলাফল অনুযায়ী, একই সময়ের মধ্যে জিপিএ 5.0 স্কোরের সংখ্যা 5,868 থেকে 110,6২9 বেড়েছে।

শিক্ষা মন্ত্রী, বিভিন্ন শিক্ষা বোর্ডের প্রধানগণের সাথে, রোববার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফলাফলের সংক্ষিপ্তসার হাতে তুলে দেন।

শিক্ষামন্ত্রী একমাসে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন। ছাত্ররা দুপুর ২ টায় প্রেস কনফারেন্সের পর তাদের ফলাফল পরীক্ষা করতে সক্ষম হবে।

গত বছর 80.35 শতাংশ প্রার্থী এসএসসি পরীক্ষায় পাশ করেছেন এবং 104,761 জন জিপিএ 5.0 পেয়েছেন।

মোট ২,031,889 জন প্রার্থী তাদের এসএসসি ও সমমানের পরীক্ষায় এই বছর 10 টি শিক্ষা বোর্ডের অধীনে এবং 1,443,38২ জন পাস করেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মতে, 8 টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় পাসের হার ছিল 79.4 শতাংশ, মাদ্রাসার বোর্ডের দাখিল পরীক্ষার পাসের হার ছিল 70.89 শতাংশ এবং কারিগরি বোর্ডের পরীক্ষা 71.96 শতাংশ।

ঘন ঘন পরীক্ষিত পরীক্ষায় পাস হার 9 বছরের মধ্যে সর্বনিম্ন ছিল। শিক্ষামন্ত্রী হিসেবে নাহিদ নিজ নিজ কর্মক্ষমতা প্রতিফলিত করে। ২009 সালে তিনি যখন শিক্ষা মন্ত্রণালয়ের পদমর্যাদা নিয়েছিলেন তখন পাসের হার ছিল 67.41 শতাংশ। ২014 সালে 9.67 শতাংশ শীর্ষে পৌঁছানোর পর থেকেই হার বেড়েছে।

প্রধানমন্ত্রীর সংক্ষিপ্তসার উপস্থাপনকালে, শিক্ষা মন্ত্রী উল্লেখ করেন যে পরীক্ষার সংখ্যা বৃদ্ধি পেয়েছে, যে আরো ছাত্ররা বিজ্ঞান পরীক্ষা গ্রহণ করছে এবং মেয়েদের ভালোভাবে কাজ করেছে

নাহিদ বলেন যে, তাঁর মতে, বছরের প্রথম দিনে নতুন পাঠ্যবই বিতরণের নীতি শিক্ষার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

তিনি শিক্ষা ও শিক্ষাবিদদের গুণগত মান উন্নয়নের জন্য অন্যান্য বিভিন্ন পদক্ষেপের কথাও উল্লেখ করেন এবং বলেন যে, উত্তর স্ক্রিপ্টগুলি কোনওভাবেই পুরস্কৃত বা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হয়নি তা নিশ্চিত করার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

"আমরা অতীতের প্রচলিত উত্তর স্ক্রিপ্টগুলি পরীক্ষা করার মধ্যে কিছু ত্রুটিগুলি অতিক্রম করেছি এবং একটি নির্দিষ্ট মানের মান অর্জন করেছি। কিন্তু আমাদের সন্দেহ নেই যে আমরা এই আরও উন্নয়ন করতে হবে। "

"এই বছর আরো প্রার্থী ছিল হিসাবে এটা পাস হার বাদ দেওয়া হয় যে বিষয়ে খুব বেশী হয় না। সর্বোপরি, 77.77 শতাংশ পাস হার বিশেষ করে কম নয়, "প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন।

নাহিদ তাদের পরীক্ষায় উত্তীর্ণদের অভিনন্দন জানান এবং বলেছিলেন যে যারা ব্যর্থ হয়েছে তারা হতাশা প্রকাশ করতে পারবে না, বরং পরিবর্তিতভাবে নিজেদের অধ্যয়নে নিজেকে আরো বেশি অধ্যবসায় প্রয়োগ করে।

Sort:  

Thanks 3

Thanks 2

Thanks 1

This user is on the @buildawhale blacklist for one or more of the following reasons:

  • Spam
  • Plagiarism
  • Scam or Fraud

অত্যন্ত সুন্দর একটি খবর আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের নবাগত এসএসসি পরীক্ষার্থীর জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ একটি খবর আশা করছি এরকম ভালো খবর আমাদের মাঝে উপস্থাপন করবেন ধন্যবাদ

Thank you bro😁

It's my pleasure bro