News--মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে শতাধিক নিহত

in #news7 years ago

মেক্সিকোতে ভূমিকেম্পর পর ধসে পড়া ভবনের নিচে বহু মানুষ আটকা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে।

মেক্সিকোর মধ্যাঞ্চলে শক্তিশালী এক ভূমিকম্পে শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে। ৭.১ মাত্রার এই ভূমিকম্পে রাজধানী মেক্সিকো সিটিতে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া যাচ্ছে। ধসে পড়া ভবনের নিচে আটকে পড়েছেন অনেক মানুষ ।

ভূমিকম্পে মৃতদের বেশিরভাগই মোরেলস প্রদেশের বাসিন্দা। স্থানীয় সময় দুপুর একটার কিছু পরে কেঁপে ওঠে সবকিছু। সেসময় আতঙ্কে মানুষজন রাস্তার বের হতে থাকেন। প্রায় ৫১ কিলোমিটার জুড়ে এই কম্পন অনুভূত হয়েছে।

কম্পনের কেন্দ্রবিন্দু ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরে। মেক্সিকো সিটিতেও ২০ টি বেশি ভবন ধসে পড়েছে। শহরের মেয়র জানিয়েছেন ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি ভবনে আগুন ধরে গেছে। তার ভেতরেই অনেকে আটকে পড়েছেন।

একজন সাংবাদিক নাতাশা পিৎসে তার দেখা পরিস্থিতি বর্ণনা করছিলেন এভাবে-" পড়া একটি আবাসিক ভবনের কাছেই ছিলম। বহু স্বেচ্ছাসেবী ধংসস্তুপ সরিয়ে চাপা পড়া মানুষজনকে উদ্ধারে সহায়তা করছেন"।

ড্যানিয়েল লিবারসন নামের একজন বলছিলেন ভূমিকম্পের সময় তিনি একটি আবাসিক হোটেলের ২৬ তলায় ছিলেন।

"সেসময় হোটেল ভবনটি ভয়াবহভাবে এপাশ-ওপাশ দুলছিল। চারপাশে কাঁচ ভেঙে পড়ছিল। মাত্র আধা মিনিটের ভূমিকম্পটিকে মনে হয়েছিলো আমার সারাজীবন ধরে চলছে"।

মেক্সিকোতে এক মাসের মধ্যে এটি দ্বিতীয় ভূমিকম্প। এ মাসের শুরুতে ৮.১ মাত্রার আর একটি ভূমিকম্পে কমপক্ষে ৯০ জন নিহত হন।

কিন্তু এই ভূমিকম্পের ঠিক ৩২ বছর আগে ১৯৮৫ সালে আর এক ভূমিকম্পে দশ হাজারের মতো মানুষ নিহত হয়েছিলো। সেই ঘটনার স্মৃতিকে মাথায় রেখেই মেক্সিকো সিটি জুড়ে বহু মানুষ মঙ্গলবারই এক ভূমিকম্প মহড়ায় অংশ নিয়েছিলো। এমনই সময় হল আরেকটি ভূমিকম্প।_20170920_071830.JPG

Sort:  

Hi! I am a robot. I just upvoted you! I found similar content that readers might be interested in:
http://www.bbc.com/bengali/news-41329222