ইন্টারনেট ব্যবহারের পেছনে বাংলাদেশ পিছিয়ে পড়েছেপিছিয়ে

in #news6 years ago

images (1).jpeg
Image source
সাম্প্রতিক জরিপে দেখা গেছে, ইন্টারনেট ব্যবহার এবং সচেতনতার ক্ষেত্রে এশিয়া এশিয়াতে তার সহকর্মীদের পিছনে পিছিয়ে আছে।

গত বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে, এশিয়া প্যাসিফিক-ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক দ্বারা পরিচালিত 'আটারঅ্যাক্স' জরিপ অনুসারে, বাংলাদেশে 15-65 বছর বয়সী জনসংখ্যার মাত্র 33 শতাংশই ইন্টারনেট জানে।

বাংলাদেশে জনসংখ্যার মাত্র 13 শতাংশই ইন্টারনেট ব্যবহার করে, এশিয়ার জরিপের মধ্যে সর্বনিম্ন দেশগুলির মধ্যে সর্বনিম্ন।

তবে, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরী কমিশনের মতে, আগস্টের শেষে দেশে 9.05 কোটি সক্রিয় ইন্টারনেট সংযোগ রয়েছে, যার অর্থ ইন্টারনেটের অনুপ্রবেশ 50 শতাংশের বেশি।

মোবাইল ফোন, ইন্টারনেট, সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য প্ল্যাটফর্মের ব্যবহার সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে 40 জেলায় 100 টি ওয়ার্ড এবং গ্রামের ২000 টি পরিবার এবং ব্যক্তিদের সাক্ষাত্কারে এই সমীক্ষায় সাক্ষাৎকার নেওয়া হয়।

বেশিরভাগ দেশে ইন্টারনেট ব্যবহারে শহুরে গ্রামীণ ফাঁকটি ছিল, যেখানে গ্রামাঞ্চলে ভারতের প্রায় 48 শতাংশ এবং বাংলাদেশে 38 শতাংশ পিছিয়ে রয়েছে।

বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারে লিঙ্গের ফাঁক উল্লেখযোগ্য ছিল: 62 শতাংশ।

রাজধানীর প্যান প্রশান্ত মহাসাগরীয় সোনারগাঁওতে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে এ তথ্য প্রকাশের সময় লিরেনেসিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা হেলানি গালপায়ায় বলেন, "ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশ সবচেয়ে খারাপ লিঙ্গ ফাঁক নয় বরং মোবাইল ফোন ব্যবহারের পাশাপাশি মোবাইল ফোনের ব্যবহারের জন্য"। হোটেল।

বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীদের 30 শতাংশের বেশি ব্যবহার করার জন্য প্রাথমিক মূল্য হিসাবে ডাটা খরচটি উল্লেখ করা হয়েছে - জরিপকৃত এশিয়ান দেশগুলির মধ্যে সর্বোচ্চ।

ভারত ও পাকিস্তানের জরিপের প্রায় 18 শতাংশ জরিপে ইন্টারনেটের ব্যবহারে বাধা, নেপালের ২9 শতাংশ এবং কম্বোডিয়ায় 5 শতাংশের তথ্য মূল্য উদ্ধৃত করেছে।

মোবাইল ফোন মালিকানাতে আসে তখনও বাংলাদেশ আরও ভালোভাবেই এগিয়েছে; প্রকৃতপক্ষে এশিয়ার দেশগুলির মধ্যে জরিপে সর্বোচ্চ মোবাইল ফোন ব্যবহার ছিল।

বাংলাদেশে 15 থেকে 65 বছর বয়সের 74 শতাংশের মধ্যে 74 শতাংশের মধ্যে মোবাইল ফোন রয়েছে, নেপাল নেপালের 72 শতাংশ, কম্বোডিয়ায় 68 শতাংশ, ভারত ও মায়ানমার 61 শতাংশ এবং পাকিস্তান 57 শতাংশ।

পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে খুব কম ব্যবধান ছিল - যথাক্রমে 5 শতাংশ এবং 7 শতাংশ - যা নির্দেশ করে যে গ্রামীণ বাসিন্দাদের প্রায়শই শহুরে বাসিন্দা হিসাবে একটি মোবাইল ফোন হওয়ার সম্ভাবনা রয়েছে।

ভারতে লিঙ্গ ফাঁক সর্বাধিক ছিল, নারীর তুলনায় 46% কম মহিলাদের মোবাইল ফোন থাকতে পারে। বাংলাদেশে বাংলাদেশে 34 শতাংশ, যা পাকিস্তানের চেয়ে কম (37 শতাংশ), নেপালের চেয়ে বেশি (19 শতাংশ), মায়ানমার (২8 শতাংশ) এবং কম্বোডিয়া (২0 শতাংশ)।

বাংলাদেশে প্রায় 60 শতাংশ জনসংখ্যার ইন্টারনেটে সক্ষম হ্যান্ডসেট রয়েছে, যা নেপালের মতো কিন্তু ভারতের চেয়ে বেশি (45 শতাংশ), পাকিস্তান (47 শতাংশ) এবং কম্বোডিয়া (58 শতাংশ)।

তবে জরিপে দেখা গেছে, বাংলাদেশের সব দেশে মোবাইল ফোনের সর্বোচ্চ সংখ্যক ব্যবহারকারী রয়েছে। প্রায় 27 শতাংশ মোবাইল ফোনের মালিকরা জানান, তারা এমএফএস ব্যবহার করে।

জরিপ অনুযায়ী, পণ্য বা পরিষেবাগুলি কিনতে বা বিক্রি করতে ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ্লিকেশনের সচেতনতা বিশেষ করে বাংলাদেশ ও নেপালে বেশি ছিল না।

বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীদের এক চতুর্থাংশেরও কম পণ্য এবং পরিষেবাদি কেনার ও বিক্রয়ের জন্য বিভিন্ন ধরণের প্লাটফর্ম সম্পর্কে সচেতন। "যখন সামগ্রিক সংখ্যা খুঁজছেন, ব্যবহার নগণ্য ছিল।"

প্ল্যাটফর্মের অ-ব্যবহারের জন্য উল্লেখ করা মূল কারণ ছিল তাদের ব্যবহার করার ক্ষমতা অভাব, জরিপটি পাওয়া গেছে।

এই রিপোর্টে টেলিযোগাযোগ খাতে গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরে এবং মোবাইল ফোনের, ইন্টারনেট, সোশ্যাল মিডিয়া এবং প্ল্যাটফর্মের ব্যবহারে বৈষম্য সম্পর্কে গভীর অন্তর্দৃষ্টি প্রদান করে, লিরেনেসিয়ায় সিনিয়র পলিসি সহকর্মী আবু সাঈদ খান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

"এটি একটি ডিজিটাল বাংলাদেশ বৃদ্ধির সম্ভাব্যতাকেও উন্মোচন করে এবং ভবিষ্যতে নীতি, নিয়ন্ত্রক এবং শিল্পের সিদ্ধান্তগুলি জানানোর জন্য আমাদের এই ডেটা অবশ্যই ব্যবহার করতে হবে"।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রবি'র প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ, মোবাইল অপারেটররা নিয়ন্ত্রক দিক থেকে বিপুল পরিমাণে চ্যালেঞ্জের মুখোমুখি হন, যা তাদের সর্বোত্তম বৃদ্ধি অর্জনে ফিরিয়ে আনে।

তিনি বলেন, বাংলাদেশ ব্যবহারকারীর সর্বনিম্ন রাজস্বের মধ্যে একটি কিন্তু এটি সর্বোচ্চ করের দেশগুলির মধ্যে অন্যতম।

"লাইসেন্সিং সময় সময় বিরুদ্ধে যাচ্ছে। নীতিমালায় কোন সামঞ্জস্য নেই, যা বিনিয়োগকারীদের আরো বিনিয়োগ থেকে বাধা দেয়, "বলেছেন আহমেদ।

গ্রামীণফোনের চীফ এক্সিকিউটিভ অফিসার মাইকেল প্যাট্রিক ফেলি বলেন, শিল্প সম্ভাবনা আছে বলে কোটি কোটি ডলার বিনিয়োগ করেছে, তবে নিয়ন্ত্রক বিষয়গুলি তাদের ফিরিয়ে আনা হচ্ছে।

Sort:  

Source
Plagiarism is the copying & pasting of others work without giving credit to the original author or artist. Plagiarized posts are considered spam.

Spam is discouraged by the community, and may result in action from the cheetah bot.

More information and tips on sharing content.

If you believe this comment is in error, please contact us in #disputes on Discord

You got a 3.53% upvote from @booster courtesy of @delwar!

NEW FEATURE:

You can earn a passive income from our service by delegating your stake in SteemPower to @booster. We'll be sharing 100% Liquid tokens automatically between all our delegators every time a wallet has accumulated 1K STEEM or SBD.
Quick Delegation: 1000| 2500 | 5000 | 10000 | 20000 | 50000