ধামরাইয়ের ঐতিহ্যবাহী রথযাত্রা উপলক্ষ্যে অফিসার ও ফোর্সদের মাঝে ব্রিফিং প্রদান

in #news6 years ago (edited)

FB_IMG_1531579688816.jpg

মোঃ আল মামুন খান, ধামরাইঃ ঢাকার ধামরাই উপজেলার ঐতিহ্যবাহী রথযাত্রা শুরু হয়েছে ১৪ জুলাই (শনিবার) বিকাল ৪ ঘটিকায়। এই ঐতিহ্যবাহী শ্রীশ্রী যশোমাধব দেবের ঐতিহাসিক রথযাত্রা উৎসব-২০১৮ উপলক্ষে আইন-শৃংখলা ও নিরাপত্তা বিধান কল্পে অফিসার এবং ফোর্সদের মাঝে ব্রিফিং প্রদান করা হয়েছে।

FB_IMG_1531579704818.jpg

জানা গেছে, এই ব্রিফিং প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ আসাদুজ্জামান, বিপিএম (বার) অতিরিক্ত ডিআইজি (অপারেশন এন্ড ইন্টেলিজেন্স), ঢাকা রেঞ্জ।

FB_IMG_1531579683298.jpg

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব শাহ্ মিজান শাফিউর রহমান (বিপিএম, পিপিএম) পুলিশ সুপার, ঢাকা জেলা।

FB_IMG_1531579677690.jpg

এছাড়াও পুলিশের অন্যান্য উর্ধতন কর্মকর্তা সহ নিয়মিত ফোর্সের সদস্যগণ উপিস্থিত থেকে রথযাত্র উপলক্ষ্যে করণীয় দিক নির্দেশনা গ্রহন করেন। এসময় প্যারেড অনুষ্ঠিত হয় এবং এ সংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

প্রসংগত উল্লেখ্য, জনশ্রুতি আছে,রাজা যশোপাল একদিন হাতির পিঠে চড়ে বেড়াতে বের হন। রাস্তায় চলতে চলতে হাতি একটি মাটির টিবির সামনে এসে আর চলতে চায় না। রাজা অনেক চেষ্টার পর হাতিকে আর সামনে নিতে পারলেন না। রাজার নিদের্শে এলাকার লোকজন ওই মাটির ঢিবির খনন কাজ করে। পরে একটি মন্দির পাওয়া যায় এবং মন্দিরে শ্রী বিষ্ণুর ন্যায়শ্রী মাধব মূর্তি পাওয়া যায়।

FB_IMG_1531579704818.jpg

পরবর্তীতে রাজার নামের সঙ্গে শ্রী মাধবের নাম যুক্ত হয়ে শ্রী যশোমাধব হয়েছে। রাজা ধামরাইয়ে জীবন রায় মৌলিককে মাধব মূর্তি প্রতিষ্ঠার করার জন্য অর্পন করেন। সেই থেকে ধামরাইয়ের শ্রী যশোমাধব অঙ্গনে পূজা অর্চনা চলে আসছে এবং এ যশোমাধব অঙ্গনকে কেন্দ্র করেই ধামরাইয়ের ঐতিহ্যবাহী রথযাত্রা ও রথ মেলা উৎসব পালিত হয়ে থাকে। হাজার হাজার হিন্দু ভক্ত রথযাত্রায় উপস্থিত হয়ে আজও শ্রী মাধবকে সন্মান জানায়।