আমার জীবনে গ্রাম।

in #partiko6 years ago (edited)

অনেকদিন হয়ে গেলো গ্রামকে দেখিনা।গ্রামীন জীবন থেকে কতদিন হলো দূরে আছি।অথচ আমি হলাম আদ্যোপান্ত একজন গ্রাম্য ছেলে।
গ্রাম,গ্রামের নদী,নদীর জল সবকিছু আমাকে টানতো।আমাকে আগলে রাখতো একটা সময়।
গ্রাম ছাড়ার সময় প্রথম প্রথম যখন গ্রামে যেতাম কাদঁতাম খুব।আমার প্রিয় মানুষগুলিকে জড়িয়ে।আমার দাদু,দাদা,ফুফুদের নিয়ে কত সুন্দর আর সরল ছিল সেই দিনগুলি।
গ্রামের হাট ছিল খুবই আকর্ষনীয় আমার কাছে।
প্রতি বৃঃস্পতিবার আর রবিবার ছিল হাটবার।
কত কিছু পাওয়া যেতো সেই হাটে।কদমা,নাড়ু,
নিত্য প্রয়োজনীয় কতো কি?প্রতিটি জিনিস আমাকে আকর্ষন করতো আমাকে।
গ্রামের ঈদগুলো ছিলো খুবই আকষর্ণীয়।মনে আছে ঈদের দিন সকালবেলা নাপিত আসতো চুল কাটাতে।তারপর বড় পুকুরে গোসল সেরে নতুন পাজামা পানজাবী পরে ঈদের নামাজে যেতাম।সবার সাথে দেখা হতো।কোরবানী ঈদ
ছিল ভিন্নরকম।নামাজ শেষে আমরা কোরবানী আদায় করতে ব্যস্ত হয়ে যেতাম।
ঈদ ছাড়াও অষটমীর মেলার জন্য আমরা প্রতিবছর অপেক্ষা করতাম।কত পুতুল,খেলনা,আমরা সংগ্রহ করতাম আমরা মেলা থেকে।জীবন ছিলো কত রংগীন,কত সরল।

Posted using Partiko Android