মুস্লিম উম্মাহ

in #story6 years ago

আমরা একটা মুজাহিদ প্রজন্ম গড়তে চাই। কারণ আমরা যে স্বপ্ন দেখি, আমরা জানি যে হয়ত আমাদের জীবদ্দশায় সে স্বপ্ন পূরণ হবে না। কিন্তু আমাদের মৃত্যুর সাথে সাথেই যেন আমাদের স্বপ্নেরও মৃত্যু না ঘটে। আমরা চাই আমাদের স্বপ্নগুলো প্রজন্মের পর প্রজন্ম আন্দোলিত হবে। আমরা চাই আমাদের সন্তানেরা সেখান থেকে শুরু করবে, যেখানে আমরা শেষ করেছি। বারবার যেন কাজগুলো নষ্ট না হয়ে যায়। বারবার যেন আবার প্রথম থেকে শুরু করতে বাধ্য না হতে হয়।

কিন্তু উম্মাহর মায়েরা যখন পড়বে নবীজী (সা) অধিকাংশ সময় জিহাদে নয়, বরং পরিবার পরিজন নিয়ে ছাপোষা জীবন-যাপন করেছেন, তখন এই মা কিভাবে একজন মুজাহিদ জন্ম দিবেন? যখন উম্মাহর বাবারা পড়বে, "কত বার এমন হয়েছে যে, ছোট একটা দল বড় বাহিনীকে পরাজিত করতে পেরেছে আল্লাহর অনুমতিতে" — আয়াতটি শুধু উগ্রপন্থী খারিজীরাই ব্যবহার করে, কিভাবে সে তার সন্তানকে একজন মুজাহিদ হিসেবে গড়ে তুলবে?

রাষ্ট্র নেই, আমীর নেই তাই জিহাদ নেই। কাফিরেরা আক্রমণ করলেও সেটাকে ইসলাম এবং মুসলিম উম্মাহর প্রতি আক্রমণ বলা যাবে না। এসব যখন উম্মাহকে দ্বীনের নামে শিখানো হবে, তখন কিভাবে একটি মুজাহিদ প্রজন্ম পাবো আমরা? জিহাদের জন্য রাষ্ট্র দরকার? চলেন রাষ্ট্র বানাই। আমীর দরকার? চলেন একজন আমীর নিয়োগ দেই। চলেন! কই আপনাদের দ্বীনের ব্যাখ্যায় রাষ্ট্র তৈরী, আর আমীর নিয়োগের পদ্ধতির কোন কথা থাকে না কেন? উম্মাতকে তো শিখালেন যে জিহাদের জন্য আমীর শর্ত, আমীরের জন্য রাষ্ট্র শর্ত। চলেন শর্ত পূরণ করি! ও জাতিসঙ্ঘের স্বীকৃতি, আন্তর্জাতিক মহলের স্বীকৃতি লাগবে? স্বীকৃতি না থাকলে হবে না? ও তাহলে কাফিরদের স্বীকৃতি নিয়ে রাষ্ট্র বানিয়ে, কাফিদের দ্বিমত নেই এমন আমীর নিয়োগ দিয়ে কাদের বিরুদ্ধে জিহাদ করবেন? আপনাদের সাথে মতবিরোধকারী আপনাদের মতে উগ্রপন্থীদের বিরুদ্ধে জিহাদ করবেন?