আমি

in #thinking26 days ago

আমি একটু অন্যরকম।
ছোট থেকে বনেবাদাড়ে ঘুরে,গাছে চড়ে,
খাল বিলে সাঁতরে বড় হয়েছি আমি।
আমার কথায় শহুরে প্রমিত ভাষা ফুটে ওঠে না।পশ্চিমা পোশাক পড়ে সাহেবী ঢঙে আমি হাঁটতে পারি না।
নিয়ম নীতির ধার আমি ধারি না।
তাই বলে গুরুজনকে অশ্রদ্ধা আমি করি না।
কোনো রাজার রাজ্যের প্রজা আমি নই।
নিজের রাজ্যের রাজাও আমি প্রজাও আমি।
আমার রাজ্যে আমি কাউকে ঠাঁয় দেই না।
অধস্তন হতে যেমন আমি ভালোবাসি না।কাউকে অধস্তন করতেও পছন্দ করি না।
আমার নিয়মে আমি চলি।
কারো নিয়ম আমি গ্রহণ করি না।
তাই বলে নিয়ম ভাঙার খেলায় আমি মাতি না।
খোলা হাওয়ার মতো বড় হওয়া মনটা আমার মুক্ত বিহঙ্গ।
উড়তে চাই মাইলের পর মাইল,
চলতে চাই বছরের পর বছর।
কারও সাথে আমার নেই কোনো বিরোধ।
কারও সাথে নেই সীমা হীন সখ্যতা।
তাই এ সমাজের কাছে আমি বিবর্জীতা।
আমি উড়নচণ্ডী।
আমি সীমা লঙ্ঘনকারী।
তাতে কি আমি নিজ অস্তিত্বে নিজে বাঁচি।
আমি বন্য,আমি পাহড়ী।
আমি দুরন্ত।
আমি চলতে চলতে হইনা ক্লান্ত।
আমি যেমন খুশি তেমন সাজি।
এভাবেই চলে আমার জীবনের বাজি।

Collage_20240522_000742.jpg