রুই মাছের ভর্তা। নোয়াখালী স্টাইল রেসিপি

in #food4 years ago (edited)

Vorta Thumb.jpg

আসসালামু আলাইকুম

চলে আসলাম আরেকটি রেসিপি নিয়ে। আজকে আমি যে রেসেপিটি দেখাবো সেটি হচ্ছে রুই মাছের ভর্তা। এই রেসেপিটি আমি নোয়াখালিতে দেখেছি এবং খেয়েছি। আমার জানা মতে এটা নোয়াখালির একটি ঐতিহ্যবাহী রেসিপি তারপরেও কোনও ভুল হলে কমেন্ট করে জানাবেন। এই রুই মাছের ভর্তা এতই মজা যেটা আগে যারা খাননি তারা বুঝবেন না। আর ভর্তা মানেইতো লোভনীয় মুখরোচক খাবার।

রুই মাছ ভাজাঃ ৫-৬ টুকরো
কাঁচা মরিচঃ ৮-১০টি
রসুনঃ বড় রসুনের কোয়া ৬-৭টি
শুকনো মরিচ ভাজাঃ ৫-৬টি
পিয়াজ কুঁচিঃ ৬-৭টি পেয়াজ
আলু কুঁচিঃ মাঝারি সাইজের ২টি
লবনঃ স্বাদমতো

যেভাবে করবেনঃ

ভাজা মাছের টুকরোগুলো কাঁটা ছাড়িয়ে নিতে হবে। তারপর কাঁমরিচ, পিয়াজ আর রসুন হালকা তেলে ভেজে নিবো।পিয়াজ কুঁচিগুলো হালকা তেল দিয়ে এমন ভাবে ভেজে নিতে হবে যতে পিয়াজ নরম হয়ে আসে ও কাঁচা গন্ধটা চলে যায়। তারপর অর্ধেক মাছ, কাঁচামরিচ, কিছু পিয়াঁজকুঁচি ও রসুন একসাথে ব্লেন্ড করে নিতে হবে। আপনারা ইচ্ছা করলে পাটায় পিষে নিতে পারেন। আলুকুঁচিগুলো হালকা তেল দিয়ে এমনভাবে ভেজে নিতে হবে যেনো সিদ্ধ হয়ে যায়। এবার শুকনো ভাজা মরিচগুলোকে হাত দিয়ে গুড়ো করে নিতে হবে।

এ পর্যায়ে কাঁটা বাছা মাছ, ব্লেন্ড করা মাছ, পিয়াজ ভাজা, শুকনো মরিচ ভাজা গুড়ো আর লবন একসাথে ভালো করে মেখে নিতে হবে। ভর্তা এমনিতেই একটি খুব স্বাদের জিনিস তার উপর আমার মনে হয় যদি ভর্তা বানানোর পর হালকা আঁচে কিছুক্ষন ভেজে নেওয়া হয় তাহলে তা আরও মুখরোচক হয়। তাই আমি মাত্র এক চা চামচ তেলের মধ্যে ভেজে নিয়েছি। আমার ভর্তা রেডি হয়ে গিয়েছে। একটু ডেকোরেশন এর জন্য কয়েক টুকরো ক্ষিরা কাটা ও আমার নিজের বারান্দায় করা ধনিয়া পাতা দিয়ে ডেকোরেশন করার চেষ্টা করেছি মাত্র। আপনারা আপনাদের ইচ্ছামতো ডেকোরেশন করতে পারেন।

রুই মাছের ভর্তা তৈরি করে আপনারা আমাকে কমেন্টে জানান কেমন হয়েছে আপনাদের মাছের ভর্তা। আমার বিশ্বাস আপনাদের অবশ্যই ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই আপভোট, কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। খুব শিঘ্রই আসছি নতুন কোনও রেসিপি নিয়ে। সে পর্যন্ত আল্লাহ আপনাদের ভালো রাখুন। আমার জন্য দোয়া করবেন।

Facebook Page:
https://www.facebook.com/homeskitchenmagic
Twitter:
https://twitter.com/Hmskitchenmagic
Instagram:
https://www.instagram.com/hksmagic