কেউ একজন থাকুক

in BDCommunity3 years ago

কেউ একজন থাকুক

lotus-1205631_960_720.webp

সারাদিন শেষে যখন বাড়ি ফিরি তখন খুব করে মনে হয় আমার একটা নিজের মানুষ থাকুক, কেউ একজন থাকুক। পড়ার ঘরটায় ঝোলানো ভাঙ্গা আয়নাটায় নিজের দিকে চোখ পড়লে মনে হয় আয়নার মানুষ টা কিছু একটার অভাব বোধ করছে, একটা নাম ছাড়া মানুষের। আমার শেষ রাতের আধো ঘুম চোখে নিয়ে মনের বন্ধ জানালায় জমানো কবিতা গুলো বলা ছাড়াই শুনে নেয়ার জন্য কেউ একজন থাকুক। আমার খারাপের দিনে কেউ একজন রূপালী রোদ্দুর হয়ে আমার মনের আকাশে আসুক। মায়াবী কুহকি রাতে আমার জমানো খুচরো আর আবোল তাবোল গল্পগুলো কেউ একজন খুব মন দিয়ে শুনুক। গ্রীষ্মের তপ্ত দিনে হৃদয় মাঝে ঝুম শীতল বৃষ্টি হয়ে নামুক। হঠাৎ আমার অকারণ হাসির কারণ হয়ে শুষ্ক ঠোঁট জোড়ায় জেগে উঠুক। জ্বর হলে কপালে হাত রেখে কঠিন গলায় বলুক - "বৃষ্টিতে ভিজতে বারণ করেছিলাম না তোমাকে?" কেউ একজন থাকুক , যে ব্রণ ভর্তি মুখ নিয়ে হাসতে থাকা "আমি" টার দিকে অপলক তাকিয়ে থাকবে। বাইরের আমিটা ছেড়ে ভেতরের আমি টাকে খুঁজবে। আমার মতো করে আমায় একটু বুঝবে। যার সঙ্গ পেলে সমস্ত বিষন্নতার উচ্ছেদ ঘটবে আমার। চোখের দিকে তাকিয়ে আমায় মুহূর্তেই পড়ে ফেলবে। আমায় নিয়ে তার হাজারো ব্যাস্ততার ভিড়ে একটু হলেও ভাববে।

গল্পভরা রাতে আমার স্বপ্ন মাখা বেপরোয়া উচ্ছাসের সঙ্গী হওয়ার জন্য কেউ একজন থাকুক। এমন কেউ থাকুক যে কিনা তার সকল একাকীত্ব দূর করতে আমার কাছেই ছুটে আসবে কোনো দ্বিধা ছাড়া। ব্যাস্ত শহরে, রাত জাগা পাখি হয়ে , শংকায় ভরা তারা উজ্জ্বল রাত - নির্ঘুম ল্যাম্পপোস্ট আর দেয়ালে দেয়ালে সাটানো পুরনো পোস্টার....এইসব কিছু আমার হাতে হাত রেখে দেখবে। গোপন ক্ষত সারাতে আমাকে পাগলের মত খুঁজবে। মুক্ত ডানার চিলের মত আমার স্বপ্নের আকাশে আমার সাথে উড়বে। মেঘলা দিনে ঝুম বৃষ্টিতে তার আমাকেই মনে পড়বে। আয়েশ করে বসে সেই বৃষ্টির দিনে ভুনা খিচুরি খাওয়ার সঙ্গী সে আমাকেই বানাবে। হঠাৎ করেই কোনো দুঃস্বপ্ন দেখে মাঝরাতে তার ঘুম ভেংগে গেল আমাকেই শক্ত করে জড়িয়ে ধরুক,
চোখে চোখ রেখে বলুক - "আরও আগে যদি তোমায় পেতাম"। কেউ একজন থাকুক, যে কিনা অবসর যাপনে আমার সঙ্গে প্রাণোচ্ছল হাসিতে মেতে উঠবে। আমায় খুব যত্ন করে আগলে রাখবে। এমন কেউ থাকুক যে তারার আলোয় ঝিলমিল মায়াবী চাঁদের গান শোনাবে। আমার বর্ণমালার মত জমা অভিমান নিমিষেই মুছে দিবে। এক কাপ চায়ে আমার অভাব বোধ করবে। কেউ একজন থাকুক যার উপর বিপদের দিনগুলোয় চোখ বন্ধ করে ভরসা করা যাবে, সবাই ছেড়ে গেলেও সে ছেড়ে যাবে না আমায়। একটু বেশিই না হয় ভালোবাসবে আমাকে। হতাশার শেষ প্রান্তে যার কন্ঠ আমাকে আবারও নতুন করে বাঁচতে শেখাবে। যার কাছে সংকোচ ছাড়াই জমা রাখা যাবে আমার সারাদিন আর রাতের এলোমেলো বায়না আর আবদারগুলো। ইচ্ছেমত বিরক্ত করার পরও যার আমার উপর কোনো অভিযোগ জমবে না। এমন কেউ একজন থাকুক যাকে নিয়ে মাঝে মাঝেই মেঘের দেশ ফেলে, নীলের ওপারে, অজানা কোনো রঙের দেশে হারিয়ে যাওয়া যাবে। আমার উপর আক্রমণ করা কোনো নিষিদ্ধ অসুখের একরোখা ভাইরাসও সে গায়েব করে দিতে পারবে একটুখানি যত্ন দিয়ে। তার চোখের খামখেয়ালী প্রবাহ আমার সকল না পাওয়াকে পূর্ণতা দিবে।
আমার ক্লান্তি জমা চোখ, ক্ষীণ দৃষ্টি যার মুচকি হাসিতে প্রাণ পাবে এমন কেউ থাকুক। গুমোট বাতাসে চার দেয়ালের মাঝে যখন ভেতরটা ভীষণ শূন্য মনে হবে তখন এমন কেউ থাকুক যার কাধে মাথা রেখে কাদা যাবে, তার কোনো আপত্তি বা অজুহাত থাকবে না। হঠাৎ কোনোদিন যদি আমার রঙিন ফানুশ বিষাদের রঙে সাদা কালো রূপ নেয় তখন এমন কেউ থাকুক যে নিজেই আবার রাঙ্গিয়ে দিবে আমার ফানুশ।

যার মায়াভরা চাহনিতে আমার কষ্টের ঝড় থেমে যাবে। এমন কেউ থাকুক যার হাসিমুখ আমার ভাঙ্গা আকাশে মেঘফুল ফোটাবে। যার চোখে আমার সব রূপকথা ইতিহাস হয়ে জমা থাকবে। এমন কেউ থাকুক যার সাথে সময়ের বাস্তবতায় অনায়াসে হেঁটে যেতে পারবো অনেক দূর। এমন কেউ একজন থাকুক যে কিনা অবেলায় বকুল ফুল এনে দিতে রাজি আমার আবদার রাখতে। আমার নিয়ন আকাশ ছুঁয়ে যখন শহুরে বাতাস বড্ড জ্বালাতন করবে তখন কেউ একজন থাকুক যার কাছে শান্তি খুঁজতে যাওয়া যাবে সময়ে অসময়ে। যে আমার কংক্রিট মন, লোক দেখানো হাসি আর ভীষণ ক্লান্ত আমাকে আমার চোখ দেখেই বুঝে নিতে পারবে। এমন কেউ একজন থাকুক যার হাত ধরে হাঁটলে বুকের ভেতর ডানা ঝাপটানো বেপরোয়া ভাঙচুর থেমে যাবে মুহূর্তেই। যার সাথে আমি ভাগাভাগি করে নিবো আমার বৃষ্টি ভেজা সুখ দুখ, খোলা জানালায় হাসিমুখ আর আমার মেঘ মনের উড়তে থাকা রঙিন প্রজাপতি। আমার সব ভুল শুধরে দিয়ে আমার পাশে একদম শেষ অব্দি আমাকে ভালোবেসে আগলে রাখার মত কেউ একজন থাকুক।

লেখক - ফারজানা আক্তার পিংকি .

Image score