Describe Your Best Adda Ever : আড্ডার জন্য শৈশবে ফিরে যেতে চাই!

in BDCommunity4 years ago (edited)

আড্ডা? পৃথিবীতে এমন কিছু কি আছে যা আড্ডার সাথে যায়? আড্ডা বলতে আমি ফেসবুকে চ্যাট করা বুঝাচ্ছি না, আড্ডা বলতে আমি আসলাম আর কিছু বললাম, মনের অমীল হলো আর চলে আসলাম এসব বুঝাচ্ছি না। আড্ডা বলতে আমি বুঝাচ্ছি যেখানে থাকবে না কোনো স্বার্থের ঘ্রান, থাকবে না কোনো রাগ-অবিমান, সেখানে থাকবে শুধুই আনন্দ আর বিভিন্ন মজার ঘটনা। মনের অন্তস্থল থেকে যেখানে খুঁজে পাবো সেই সময়ের অর্থ, কখনো মনে হবে না যে আমি সময়গুলো অহেতুক নষ্ট করেছি, হ্যাঁ আমার জীবনের আড্ডাগুলো আনন্দ-উল্লাসের গল্প বলে/শুনেই কাটিয়েছি। তাই আজকে আমি আমার জীবনের সেইসব আড্ডা বলতেই এখানে এসেছি।

এই পোস্টি BDCommunity Writing Contest - Week 2 এর জন্য লেখা, গত সপ্তাহ থেকে @zaku @reazuliqbal @linco এর হাত ধরে @bdcommunity এর মাধ্যমে তারা একটি সাপ্তাহিক রাইটিং প্রতিযোগিতার আয়োজন করেছে, যেখানে সম্মানিত জাজ হিসেবে রয়েছে আমাদের @azircon দাদা। গত সপ্তাহে আমি ব্যস্ততার কারণে প্রথম প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারিনি, তবে দ্বিতীয় সপ্তাহে এসে এমন একটি আড্ডা প্রতিযোগিতায় অংশগ্রহন করে আমার খুব ভালো লাগছে।

শুরু করার আগে কিছু কথা

  • আড্ডার গল্প শুনানোর আগে আমি একটা কথা বলতে চাই যে আমার এখন খুব ভালো লাগছে, কারণ আমি আপনাদের আমার শৈশবের আড্ডাগুলো বলতে পারতেছি এবং আনন্দ হচ্ছে খুব কিন্তু তারচেয়ে বেশি দুঃখ হচ্ছে এজন্য যে এখন আর চাইলেও আমি আগের আড্ডায় ফিরতে পারবো না, আগের মুখগুলো খুঁজে পেলেও খুঁজে পাবো না সেই সময় এবং আনন্দ, কারণ সবই এখন সৃতি।

আড্ডা

ছোট বেলায় আমাদের অবস্থা খুবই খারাপ ছিলো, বাবা মাছ ধরতেন, ভাই মাছ ধরতেন, এবং একটি মৎস শিকারীর ফ্যামিলি সদস্য হিসেবে আমাকেও মাছ ধরতে হতো, তাই সবসময় আমাদের বর্ষাকালে চলাফেরা করার মত একটা নৌকা থাকতো। এবং সেই নৌকা দিয়েই আমার আড্ডা শুরু, কেননা স্কুল শেষ করে আমি বেশিরভাগ সময় নৌকায় থাকতাম। তবে সেসব আড্ডায় সবচেয়ে বেশি যারা থাকতো তারা হচ্ছেন @রুবেল ভাই @শাহিন ভাই @akbarbd @জাহাঙ্গীর আরো অনেকে ছিলো, আমরা সবাই মিলে নৌকা দিয়ে অন্য পুকুর পাড় বসে পুরো বিকেল আড্ডা দিতাম। আড্ডার টপিক কখনো ছিলো পাশের বাসার জরিনা, কখনো বা ক্লাসের সুন্দরী মেয়েটা কখনো ছিলো আবার কার গাছের পেয়ারা/আম বড় হয়েছে সেগুলো চুরি করার প্লান করা। শুধু যে এসব বিষয়ে আড্ডা হয়েছে তা কিন্তু নয়, আমরা গান গেয়েছি, আমরা আমাদের ভবিসৎ নিয়েও আড্ডা দিয়েছিলাম, সেদিক থেকে আমি তো একদম পাগলের মত ছিলাম। আমার স্পষ্ট মনে আছে একদিন আমি আড্ডা ভরা মজলিশে আমি বলেছিলাম দেখ এমন যদি হতো আমি দুই হাত আকাশের দিকে বাড়িয়ে চোখ বন্ধ করে রইবো এবং সেই সময় একতি দানব এসে আমাকে উরিয়ে নিয়ে সৌদি অথবা অন্য কোনো একটি ভালো রাষ্টে আমাকে ফেলে দিবে কারণ তখন মনের ভিতর সব আজগবি চিন্তাভাবনা ঘুরতো।

শুরুর দিকে যেসব আড্ডায় আমরা মেতেছিলাম সেগুলোর কোনো প্রমাণ ছিলো না, যা আছে সব আমাদের মনে, তবে কয়েক বছর আগে আমরা বিলের পাড় সন্ধ্যা থেকে রাত ৯-১০ টা পর্যন্ত যে আড্ডাগুলো দিয়েছি সেগুলোর রেকর্ড এবং ছবি ছিলো, আমি আন্তরিকভাবে দুঃখিত যে সেই সৃতিগুলোর একটিও আপনাদের দেখাতে পারছি না, আমি গতকাল দুইজনকে নক করেছি যে তোমাদের ফোনে তো আমাদের আড্ডার কিছু ছবি ছিলো, দাও না আমাকে? একজন বললো ওর কাছে, পরবর্তীতে সে বললো তার নাকি ল্যাপটপে সব ডিলেট হয়ে গেছে।
received_268567634375839.jpeg যখন মাঝি ছিলাম 😎
তবে অনেক খোঁজার পর ২০১৪ সালের এ ছবিটি আমি পেয়েছি, ছবিটি আরো আগের হতে পারে তবে ফেসবুকে পোস্ট করা হয়েছিলো ২০১৪ সালে।

মূল্যবান সময় নিয়ে পোষ্টি পড়ার জন্য ধন্যবাদ, আমি কোনো লেখক নয়, ব্লকচেইনে আসার পর কিছুদিন শুধু লিখেছিলাম তাও রেন্ডম টপিকে। তাই ভুলভ্রান্তি ক্ষমা মার্জনীয়।

Sort:  

ধন্যবাদ দাদা, আজকে আর কোথাও যাবো না। সারাদিন কফি হাউজ নিয়েই কাটাবো। ❤

সুন্দর লিখেছেন ভাইয়া

Thanks shuvo vai

আমরা তো এখন মোবাইল আর কম্পিউটারেই বন্দি হয়ে গেছি!