You are viewing a single comment's thread from:

RE: The Weekly Turni-Issue 51

in BDCommunity3 years ago (edited)

@sarashew জীবনানন্দ দাশ 'আট বছর আগের একদিন' কবিতার একটা লাইন মনে পড়ে গেল । "যে জীবন ফড়িঙের, দোয়েলের—মানুষের সাথে তার হয়নাকো দেখা" । উনি হয়তো ফড়িং বা দোয়েলের বেশেই এসেছিলেন , যেখানেই আছেন ভালো আছেন ।

@surrealfia একমত পোষণ করছি । আমাদের পুরো সিস্টেম বা সমাজ টাই একটা ধাঁধা । শিক্ষা ব্যবস্থা এর উদাহরণ দিয়েই বলি ঃ- ধরুন আপনি ধনী পরিবারে বেড়ে উঠা , আর আমি নিম্ন মধ্যবিত্ত পরিবারে । সরকারি কিংবা বেসরকারি স্কুল গুলাতে আপনি যে সুবিধা গুলো পাবেন সে সুবিধা টা আমি পাবোনা । তাহলে আমার আর আপনার মধ্যে একটা পার্থক্য শুরুতেই গড়ে দিচ্ছে আমাদের শিক্ষা ব্যবস্থা আর আমাদের সমাজ এবং সমাজের লোকজন । আপনার চলার পথ টি শুরুতেই মসৃণ হয়ে যাচ্ছে , আর আমার চলার পথে নানারকম বাধা-বিপত্তি । আপনাকে যখন খাবারের কথা চিন্তা না করেই একটা কাজ সম্পন্ন করতে হচ্ছে , সেখানে আমাকে কাজ টা করতে হচ্ছে নানা রকম সমস্যা মাথায় নিয়ে । তাহলে আমার আর আপনার চলার পথ এক হল কিভাবে? অথচ আমার আর আপনার চলার পথ একই হওয়ার কথা ছিল ।

@whileatwiltshire কাপুরুষ , উনি কাপুরুষ ।

@hush-button আমাদের জীবনমান যত উন্নত হচ্ছে তত আমরা দৌড়াচ্ছি । আমরা সবসময় একটা রেস এ থাকি । তাই হয়ত আমাদের শখ গুলো ও বারবার পরিবর্তন হয় । এ পরিবর্তন এর ফলে শখের ভরি পরিমাপের একক তোলা থেকে ভরি , ভরি থেকে হয়ত অন্য কিছুতে চলে যায় বা যাবে ।

@minhajulmredol দূরত্ব টা কমে যাবে আশা করি ।

Sort:  

দূরত্ব টা কমে গেলে ভালো হবে নাকি খারাপ হবে তা নিয়েই সন্দিহান। 😅

" আমি এমন ঘামছি , তবু , তুমি যাচ্ছ জানলা দিতে
আমাদের বাস একই ফ্ল্যাটে-ভিন্ন দুটি শতাব্দীতে "
___ইমতিয়াজ মাহমুদ ।

আপনার ব্যাপারটা কিছুটা এরকম এখন ।