ছোট গল্পঃ বন্ধু

in BDCommunity2 months ago

আসসালামু আলাইকুম


বন্ধু

images - 2024-03-07T223410.467.jpeg

Image Source


পাশের এলাকায় ঘুরতে গিয়ে পুরাতন কিছু ঝামেলা নিয়ে কয়েকটা ছেলে আমাকে দুইটা চ'ড় মে'ড়ে আটকে রেখেছিলো।আমি তখন আমার এক বড় ভাইকে ফোন করে সব খুলে বললাম, তখন বড় ভাই আমাকে বললো...
-- তোর তো আর কোন কাজ নাই, শুধু এখানে - সেখানে ঝা'মেলা বাঁধিয়ে বেড়াস, আমি তোকে নিয়ে আসতে পারবো না, বলেই সে ফোনের লাইনটি কেটে দিলেন।

তারপর এলাকার এক চাচাকে ফোন করে বললাম...
-- চাচা পাশের এলাকায় একটা কাজে এসেছিলাম, সেখানে একটু ঝা'মেলা হয়ে গেছে। আপনি এসে ঝামেলাটা মিটমাট করে আমাকে এখান থেকে নিয়ে যান।
চাচা ওপাশ থেকে বললো,
-- আমার হাতে অনেক কাজ আছে, আমি এখন যেতে পারবো না বলে চাচাও ফোনের লাইনটি কেটে দিলেন।

কিছু ভেবে না পেয়ে নিজের আপন মামাকে ফোন দিয়ে বললাম,
-- মামা পাশের এলাকায় একটু ঝা'মেলায় পড়েছি, আপনি একটু এখানে আসতে পারবেন??
মামা মনে হয় কথাটা শুনে অনেকটা ভ'য় পেলো, তারপর আমাকে বললো,
-- তুমি তো জানোই ভাগিনা, আমি ঝা'মেলা টামেলা কম বুঝি, এক কাজ করো, তোমার বাবাকেই ফোন দাও ভালো হবে।

আমি ছোট করে বললাম,
-- বাবাকে বলা গেলে কি আর আপনাকে ফোন দিতাম? বাবাকেই ফোন দিতাম, বলে ফোনের লাইনটি কেটে দিলাম।

আমি ততক্ষণে যা বোঝার বুঝে গেছি। চেয়েছিলাম বিষয়টা মি'মাং'সা হোক তাই এতক্ষণ আত্বীয় - স্বজনদের ফোন দিচ্ছিলাম। কিন্তু তারা যে কি করলো সেটা তো বুঝতেই পারলাম।

তখন ওদের মধ্যে থেকে একটা ছেলে হেসে বললো....
-- কিরে, আজ হয়তো তোকে কেউ এখান থেকে নিয়ে যাবে না, তোর আজ কি হাল হবে বুঝতে পারছিস??

আমি মুচকি হেসে এবার আমার বন্ধু রনিকে ফোন দিলাম, রনি ওপাশ থেকে হ্যালো বলতেই আমি হালকা গলায় বললাম,
-- দোস্ত! পাশের এলাকার ছেলেরা আমাকে অনেকক্ষন থেকে আটকে রাখছে, তুই কি একটু আসতে পারবি??
রনি ওপাশ থেকে অনেকটা রাগী গলায় বললো,
-- তুই কি ঠিক আছিস? একটু অপেক্ষা কর, আমি আইতাছি বলেই ফোনের লাইনটি কেটে দিলো।
আমি রনির কথা শুনে একটু মুচকি হাসি দিয়ে ফোন টা পকেটে রেখে দিলাম।

বিশ মিনিট পর ওদের এলাকাতেই ওদের হসপিটালে ভর্তি করে দিয়ে আমি আর রনি রাস্তা দিয়ে হাটতেছি আর সিগা'রেট টানছি। রনি এবার ভারী গলায় আমাকে বললো,
-- কিরে! তোরে নাকি অনেকক্ষন ধরে আটকে রাখছে, তাহলে আমাকে ফোন দিতে এত দেরি করলি কেন??
আমি হালকা হেসে বললাম,
-- পরে শুনিস


  • আসলে যাইহোক না কেন, জীবনে বন্ধুর সাথে কোন সম্পর্কের তুলনা চলে না। আপনার সব রকম বিপদে বন্ধুই আপনার পাশে থাকবে। প্রচন্ড মন খারাপের সময় যদি দু মিনিট ফোন করে কথা বলার মানুষ আপনার না থাকে তাহলে আপনি সত্যি-ই অনেক দুঃখী একজন মানুষ।