এ বছর আবারও শুরু হয়েছে নড়াইলে সুলতান মেলা |

in BDCommunity15 days ago

image.png

আসসালামু আলাইকুম, কেমন আছেন আপনারা সবাই ? আশা করি ভাল আছেন যে যেখানে আছেন সুস্থ আছেন প্রচন্ড গরম পড়েছে তার মধ্যেও বাসায় বসে থাকতে মন চায় না | একজনই জীবন থেকে বের হতে চাই তাইতো চলে গিয়েছিলাম নড়াইলের সুলতান মেলায় | এস এম সুলতান কে ছোটবেলায় তার বাবা লাল মিয়া বলে ডাকতেন |তিনি একজন দরিদ্র কৃষকের ছেলে তিনি নড়াইলের ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুলে পড়তেন | পাঁচ বছর তিনি পড়াশোনা করেছেন তারপর বাবার সাথে রাজমিস্ত্রির কাজও করেছেন কাজের ফাঁকে ফাঁকে সে দালানকোঠার ছবি আঁকতেন সে ছবি আঁকতে পছন্দ করতেন। এস এম সুলতানের খুব ইচ্ছে ছিল সে কলকাতায় যাবে ছবি আঁকা শিখবেন। এলাকার জমিদার সাহায্যের হাত বাড়িয়ে দেন তারপরে এস এম সুলতান কলকাতায় যায় এবং তিন বছর আর্ট কলেজে পড়াশোনার শেষ করে ফ্রীল্যান্স চিত্র শিল্পী হিসেবে কর্মজীবন শুরু করেন |জীবন যুদ্ধে সবাই একটা সময় জয়ী হয় | জীবনের লক্ষ্য যদি ঠিক থাকে জীবনে হাজার দুঃখ কষ্ট আসলেও জীবনে সাফল্য পাওয়া যায় | এত কষ্ট দারিদ্রতা সবকিছু মাথার উপর দিয়ে নিয়ে সে আজ সবার চোখের দৃষ্টিকোণে এমন কেউ নেই তাকে চিনেনা তার চিত্র শিল্প দেখার জন্য দূর দূরান্ত থেকে মানুষ আসে | আমি কতক্ষণ তার ছবির দিকে তাকিয়ে বোঝার চেষ্টা করছিলাম এই ছবির মধ্যে এমন কি আছে যেটা আমি বুঝতে পারছি না তবে বোঝার জন্য অনেক সময় আমার লেগে গিয়েছে মায়া ছিল আর এত চমৎকার করে এঁকেছে | সে শুধু বাংলাদেশী সুনাম খেত না সে দেশের বিভিন্ন জায়গা থেকে পেয়েছে চিত্র অঙ্কন করে | তার সম্পর্কে যত বলব ততটাই কম হয়ে যাবে আমি যতটুকু জানি এতটুকুই সংক্ষেপে বলার চেষ্টা করেছি আশা করব আপনাদের কাছে ভালো লাগবে |

বন্ধুরা, আমি আশা করবো আপনাদের কাছে আমার আজকের ব্লগটি ভালো লেগেছে | ভালো লেগে থাকলে অবশ্যই আমার চ্যানেলটিতে সাবস্ক্রাইব করবেন | আমার লেখার মধ্যে যদি কোন ভুল-ভ্রান্তি কথা আমি বলে ফেলি সেটা অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন | আমি আমার ভালোলাগা থেকে আপনাদের মাঝে ব্লক শেয়ার করি | অবশ্যই আমরা সবাই স্বাস্থ্যবিধি মেনে চলব প্রচন্ড গরম নিজেকে কিভাবে সুস্থ রাখা যায় সেই চেষ্টাই করব | আপনারা আমার পাশে থাকবেন এটাই আমার কাম্য আপনারা আমার পাশে থাকলে আমি আপনাদের জন্য নিত্য নতুন কনটেন্ট নিয়ে হাজির হয়ে যাব আপনাদের মাঝে প্রতিদিনের মতন | আপনার মূল্যবান মতামত আমার কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না |আমার ব্লগগুলো আপনাদের কাছে কেমন লাগে আল্লাহ হাফেজ, সবাই ভালো থাকবেন |