বাংলাদেশের বাধাগ্রস্ত ইন্টারনেট ; IT উন্নয়নের অন্তরায়

in BDCommunity3 years ago

1609945102824.jpg
Source

গতো প্রায় তিন দিন যাবত বাংলাদেশের ইইন্টারনেট এর ভেংগে পরা অবস্থা বিরাজ করছে৷ আমি দেশের উত্তারঞ্চল থেকে যখন এই প্রতিবাদ পোস্ট টি লিখছি তখন পরজন্ত ইইন্টারনেট কানেকশন এক্কেবারে নেই বল্লেই চলে৷

এক্কেবারে জা ইচ্ছে তাই অবস্থায় রয়েছে মানুষের অফিস আদালতের কাজ৷ আমি নিজেও গতো তিন চারদিন হলো ঠিক মতো কাজ করতে পারছি না৷ আমি চাইলেও কিচ্ছু করতে পারছি না৷ আমি ভিডিও আপলোড করতে পারছি না৷

বিভিন্ন সময় সরকারের তরফ থেকে আমাদের ইইন্টারনেট সেকটরে উন্নয়ন এর কথা বলা হয়, অবশ্যই উন্নয়ন হয়েছে, এটা অস্বীকার করার কিচ্ছুই নেই।

কিন্তু, এই উন্নয়ন দিয়ে দেশের সারবিক IT সেক্টর বিবেচনা করা সঠিক সিদ্ধান্ত হবে বলে আমার মনে হয় না৷ আমরা চাইলেও, দেশে বাস করে সঠিক ভাবে কনো বাধা ছাড়াই, ইন্টারনেট ভিত্তিক জব গুলো করতে পারি না৷ আমরা, ট্যাক্স তো প্রচুর দিচ্ছি৷ এক্কেবারে উচ্চ হারে দিচ্ছি৷ ব্র‍্যান্ড উইথ এর উপর ট্যাক্স প্রতি বছরই দিনের পর দিন বেরে চলেছে৷

1609484849026.jpg
Source

নিজের পকেটের টাকায় ড্যাটা কিনে জদি সঠিক ভাবে ব্যাবহার করতে না পারি৷ নিজের মাথার ঘাম পায়ে ফেলে উপার্জিত টাকা জদি এইভাবে ফাকি দিয়ে নিয়ে জাওয়া হয়, সেটা আসলেই দুঃখজনক একটা ব্যাপার।

জাই হোক প্রথম দিকে ভাবছিলাম, শুধু আমার এখানেই এমন হচ্ছে বাট, আমি খোজ নিয়ে দেখলাম, দেশের বিভিন্ন এলাকায় সেম প্রব্লেম। কেও কেও বলছে দেশের কিছু কিছু সারভারে নাকি সাইবার হামলা হয়েছে৷ আমি জানি না এটা কতোক্ষানি সঠিক বাট এটা জদি হয়েও থাকে আমাদের সেটা অফিসিয়ালি জানানো উচিৎ। আমাদের এটা জানার রাইট আছে।

এই পোস্ট টি লিখার সময়ও অনেক কাঠ খোট্র পোহাতে হয়েছে৷ আমি জানি না৷ কবে নাগাদ ঠিক হবে আমাদের ইনটারনেট সংজোগ। আমার কিছু প্রতিষ্ঠান এ জব এপ্লাই করতে হবে, আমি সেটাও ঠিক মতো করতে পারছি না৷ এই সমস্যার সমাধান চাই।