মাতৃভূমির সুন্দর্য।

in BDCommunity3 years ago (edited)

মাতৃভূমির সুন্দর্য

মাতৃভূমিরটান আমাদের সব মধ্যেই জন্মায়। আমার মধ্যে এই মাতৃভূমির টানটা অনেক আগে থেকেই জন্মে ছিল। কারণ আমি ছোট বেলা থেকেই জন্মভূমি থেকে আলাদা হয়ে গিয়েছিলাম। আসলে পারিবারিক কারণে আমাকে ঢাকায় চলে আসতে হয়। সেই সময় থেকেই আমার বাড়ির প্রতি একটা হাহাকার জন্মায়।

আর সেই হাহাকার একমাত্র বাড়িতে গেলেই শান্ত হয়। আমি আমার গ্রামকে অনেক ভালোবাসি। সেখানে অনেক সুন্দর জায়গা রয়েছে। যদিও আমি সব জায়গায় ঘুরতে যেতে পারিনি। কিন্তু আমি অনেক জায়গার সাথেই পরিচিত , জায়গা গুলো অনেক সুন্দর।

গত বছর আমি বাড়িতে গিয়ে অনেক জায়গায় ঘুরেছি। আমার মনে হয় গত বছরই আমি সব থেকে বেশি জায়গায় ঘুরেছি। আমার কাছে সেই ছবি গুলো নেই। কিন্তু আমাদের বাড়ির সামনের কিছু ছবি আছে যে গুলো আমার তোলা কিন্তু ছবি গুলো আগের বছরের। ছবি গুলো অনেক সুন্দর । বলতে গেলে "মুঠো ফোনের ফোটোগ্রাফি ".

IMG_20210526_112619.jpg

আমাদের পাড়াটা এত বড় না। কিন্তু আমাদের পাড়ার পাশেই অনেক গুলো পারা আছে । এটাকে পারা বলা যায় না। যদি দূরে দূরে থাকতো তাহলে হয়তোবা বলা যেত। আমাদের বাড়ি থেকে একটু সামনেই একটা বিশাল বড় ধান ক্ষেত্রে আছে। আর আজকের ছবি গুলোতে সেই ধান ক্ষেতের সুন্দর্য আমি তুলে ধরার চেষ্টা করেছি । । অনেক সুন্দর লাগে দুই পাশে ধান ক্ষেত্রে আর মাঝখানে মাটির চওড়া রাস্তা। হাটতে হাটতে কখন যে সময় চলে যায় সেটা বলা যায়না।

সেই ধান খেতেই আমাদের গ্রাম বর্ষাকালে পানি উঠে। আর সেই পানিতে অনেক ছোট মাছ থাকে। গত বছর বাড়িতে গিয়ে একদিন সেই খানে গিয়েছিলাম মাছ ধরতে। আমরা ৪ জন ছিলাম। কিন্তু যাঁরা যদিও মাছ ধরতে গেছিলাম কিন্তু মাছ ধরার কোনো মন মানসিকতা ছিল না। তাই সেখানে দিয়ে সবাই কাদা দিয়ে মারা মারি শুরু করি।

যদিও শুরুটা হয়েছিলাম আমাকে দিয়েই। আমার একটা বন্ধু কিছুদিন আগে আমাকে এটা চোর মেরে দৌড় দিয়েছিলো। তার প্রতিশোধ আমি সেই দিন কাদা মেরে নিয়েছিলাম তখন থেকেই মাছ ধরার সব মানসিকতা নষ্ট হয়ে যায়।


railway-508568.jpg

আমাদের বাড়িতে যাওয়ার আগে ছোট একটা খাল পার হতে হয়। আর সেই খাল পার হওয়ার জন্য একটা ব্রিজ আছে। আমার একটা জিনিস সেই খানে অনেক ভালো লেগেছে সেটা হলো আগে রাতের বেলা সেটা প্রায় কবরস্থান এর মতো লাগতো কোনো লাইট ছিল না।

কিন্তু সম্প্রতি সেখানে একটি সোলার সিস্টেম লাইট লাগানো হয়েছে। সেটা আবার অটোমেটিক, মানে রাত হলে সেটা অটোতে জ্বলবে আর দিন হলে সেটা সূর্যের আলোয় চার্জ হবে। অন্নান্ন জায়গায় ও এই রকম স্থাপনা আমার মন কেড়েছে।

আমার আরো অনেক জায়গা রয়েছে। কিন্তু দুর্ভাগ্য বসত আমি সব জায়গায় এখন ঘুটে পারিনি। কিন্তু আমি যখনি সময় পাই বাড়িতে তখনি কোনো নো কোনো একটা জায়গায় ঘুরতে যাই। আমি আমার গ্রামকে অনেক ভালোবাসি। তার প্রতি আমার ভালোবাসা অফুরন্ত।

mXkfdToSwHy1F6xC7iNSf4gD4njuiH2TJnH2d9a7sjEgsxpt7CEU4CDLL7mP9zQRVVSzCik54u9BzkowKWMTJGsSmkpZb2759qFbBrSDc.png

coollogo_com-19946289.gif

Sort:  

অনেক সুন্দর হয়েছে ভাই

Dhonno bad , vai ! :)

ছবিগুলো অসাধারণ হয়েছে ভাই 👌

Dhonno bad , vai :)