লেখার স্রোত । "পরিবর্তন"

in BDCommunity2 years ago (edited)

lekhar sroth.png

লেখার স্রোত, পর্ব ১ l

দিন যায়, কথা থাকে। এমন কত-শত কথা হারিয়ে যায়, দইনন্দিন জীবনে। সবাই কি মনেরাখে?

কতো গুলোর মানুষের ভীরে লুকানো থাকে কতগুলো ছবি। এই সব ছবির মাঝে কখনো কখনো আমরা খুঁজে পাই নিজেদেরকে। কে জানতো যে সময় পেরিয়ে যাবে, আর পাবো না ওই সময়কে। কে জানতো যে সময় পেরিয়ে যাবে, আর সময়ের সাথে পরিবর্তন হবে মানুষ? মানুষ মানেই পরিবর্তনশীল, তবুও কেন যেন মন মানতে রাজি নয়।

পরিবর্তন সব সময় কি ভালোর জন্য ঘটে, না তার মধ্যে ও লুকানো থাকে অনেক খারাপ লাগা, মনের কষ্ট ও বেদনা? দমীয়ে রাখা কষ্টগুলো কখনো কি আপনাকে বদলেদিয়েছে? আমাকে দিয়েছে। প্রত্যেকটি মুহূর্ত আপনার ব্যক্তিত্বকে রুপান্তর করবে, আপনার আগের ব্যক্তিত্ব থেকে একটু ভিন্ন। এই সব কিছুর জন্য দায়ী আমরা নিজেরা আর আমাদের পরিবেশ। এই যে সময় গুলো পেরিয়ে যায়, অনেক কথা না বলা হিসেবের খাতায় রয়ে যায়, সেই শত কথার ফাকে ফাকে আমরা ভুলে যাই সেই সকল ভালোলাগার গল্প। যারা ধরে রাখে, তাঁরাই সময়ের দৌড়ে নিজেকে ভাসতে দেয়নি।

গুলক দাধা এই জীবন এ অনেক কথাই শেষ হয়ে আর শেষ হয়না। সব কিছুর মাঝেই থাকে এই অচেতন মন, যে অনেক কিছু ধরে রাখতে চেয়েও ধরে রাখতে পারেনা। আজকেই দেখুন, আমার ইউনিভার্সিটির জীবন শেষ, কিন্তু তবুও তার টান এ আমি অপেক্ষায় বসে থাকি। কি এই মায়া, কি তার অস্তিত্ব যা আমাকে বার বার ক্যাম্পাস এ টেনে নেয়? এখনো কাজ করে সবাই, এখনো ক্লাস হয়, এখনো ক্লাসের মাঝে আড্ডা হয়, কিন্তু আমি এগুলোর মাঝে নেই। নেই আমি কোথাও, নেই আমি ক্লাবে, নেই আমি আয়োজনে, নেই আমি নাটকে, নেই আমি আকা ঝুকিতে। আড্ডা কি আর দেওয়া হবে না?

আমাকে কি কেও মনে রাখবে না? আমার কি শেষ এমন ভাবে হওয়ার কথা ছিল? আমি কি বাদাইম্মার মত এখনো এই মায়া জাল ধরে রাখতে চাচ্ছি?

ছেড়ে দিতে হবে। এখন আর প্রতি ক্যানভাস এ থাকবনা আমার ছবি, আমার তা মেনেনিতে হবে। এখন আমি অতিথি, আপন হয়েও পর, পরিবর্তন এর শিকার আমার মন।

দিন যায়, কথা থাকে। এমন কত-শত কথা হারিয়ে যায়, দইনন্দিন জীবনে। কেও কি মনে রাখবে?

সমাপ্ত!


{Cover- Image from Pexels}


Background: I really wanted to start up writing in Bangla all over again. If we do not connect willingly, there is no one who will make the connection for us. I do want to extend my language skills further.

While trying to do so, this is a shot from my side, to keep my language ALIVE; লেখার স্রোত. If you are willing to write for লেখার স্রোত, feel free to join every MONDAY & WEDNESDAY, and write whatever your mind yearns for in Bangla language. Let it be a small write-up or a lengthy one, try to write. You can add the tag "flowofwriting" so that we all are in the same page. I want it to be like a game, so let us be in it together.

Bangladeshis are all over the world yet we don't embrace Bangla language, instead, some of us still fear using the language prominently. WHY? So, let us change that! Our language is our pride!

Sort:  

You post has been manually curated by BDVoter Team! To know more about us join our Discord.


Delegate HIVE POWER to us & earn HIVE daily.

FOLLOW OUR HIVE AUTO CURATION TRAIL