Stuffed mango kulfi malai recipe.

in BDCommunity3 years ago

IMG_20210618_145354.jpg

Stuffed mango kulfi malai recipe.

19 June 2021

আসসালামু আলাইকুম! আশা করি সবাই ভালো আছেন। অনেকদিন পর আবার ফিরে এলাম আপনাদের মাঝে। আজকে আমি আপনাদের সাথে একটি রেসেপি শেয়ার করব। যার নাম "stuffed mango kulfi " স্টাফড আমের কুলফি। এবার আমার দাম অন্য বারের থেকে অনেকটা কম। আর বাজারে আমের অভাব নাই বললেই চলে। তবে আমার দাম কম থাকুন বা বেশি আম কখনো অবহেলিত হয় না। কারন আম সবারই অনেক প্রিয়। বাসায় আমের অভাব নেই। আম প্রচুর আম তবে একই ভাবে খেতে মোটেই ভালো লাগে না প্রতিবার। তাই একদিকে মা বানালো আমের আম স্তত আর আমি বানালাম আমের কুলফি। আজ আপনাদের সাথে আমার বানানো আমের কুলফির রেসেপি শেয়ার করব। চলুন শুরু করা যাক।

উপকরণ :

★আম ৪টা (আমি গোপালভোগ আম নিয়েছিলাম)।
★দুধ ১/২ লিটার।
★গুরো দুধ ১ টেবিল চামচ।
★চিনি ৪ টেবিল চামচ।
★ভেনিলা এসেন্স ১/২ চা চামচ।

প্রস্তুত প্রণালী :

১.প্রথমে আমের উপরের অংশ একটি ছুরি দিয়ে কেটে নিতে হবে। এরপর একটা কাটা চামচের সাহায্যে আমের আটি বের করে নিতে হবে।এরপর আমগুলোকে ফ্রিজে রেখে দিতে হবে ১ ঘন্টা সেট হবার জন্য।

IMG_20210619_011113_114.jpgIMG_20210619_011027_072.jpg

২.আম সেট হতে হতে আমি ১/২ লিটার দুধ জ্বালিয়ে অধেক করে নিয়েছি। দুধ চুলায় দেওয়ার পর অল্প আচে জ্বালিয়ে নিতে হবে ও নাডতে হবে যাতে করে লেগে না যায়। দুধ কমে এলে এর ভেতর চিনি ও ভেনিলা এসেন্স দিয়ে ভালভাবে মিসিয়ে নিতে হবে। ঘন করার জন্য ১ টেবিল চামচ গুরা দুধ দেওয়া যেতে পারে।

IMG_20210619_011037_128.jpgIMG_20210619_011034_064.jpg

৩.কুলফির দুধ হয়ে গেলে চুলা বন্ধ করে দুধ টাকে ঠান্ডা করে নিতে হবে। এরপর আটি বের করে রাখা আমের ভেতর ঢেলে আমের মুখ লাগিয়ে দিতে হবে। এরপর আমগুলো ফ্রিজে ৮ ঘন্টা বা সারারাতের জন্য রেখে দিতে হবে। এরপর কুলফি মালাই জমে গেলে বের করে আমের খোশা ছাড়িয়ে চাকু দিয়ে গোল গোল করে কেটে পরিবেশন করতে হবে।

IMG_20210618_145659.jpgIMG_20210618_145357.jpg

এভাবেই আমাদের খুবই মজাদার একটি রেসেপি তৈরি হয়ে যাবে। এতা আমাদের গরমে অন্যরকম তৃপ্তি এনে দিবে । আশা করি আপনারার সবাই বাসাই চেষ্টা করে দেখবেন। আজকের মতো এখানেই শেষ করছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে নতুন কোন ব্লগ পোস্টে।

ধন্যবাদ।

@troublemakerrr