My #Hive Journey and some suggestions to the new in Bengali (আমার হাইভ জার্নি ও নতুনদের জন্য কিছু দরকারি পরামর্শ)

in BDCommunity4 years ago

1.jpg

আমার হাইভ জার্নিঃ

আমি হাইভ ব্লকচেইন অর্থাৎ প্রথমে স্টিম (Steem) পরবর্তীতে হাইভে (Hive) প্রায় দেড় বছর যাবত কাজ করছি এবং এটা আমার জন্য অনেক বড় একটা শিক্ষার মাধ্যম । একেবারে প্রথম দিক থেকে এই পর্যন্ত আসতে আমি পদে পদে অনেক কিছু শিখেছি এবং আমি প্রতিনিয়ত এখান থেকে শিখতে চাই । ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে কোন একটি ইউটিউব চ্যানেলের মাধ্যমে জেনে আমার এখানে যাত্রা । এবং আমার কোনো সরাসরি মেন্টর ছিল না তাই আমি শুধুমাত্র নেট থেকে বিভিন্ন ইনফরমেশন সংগ্রহ করতে করতে আজকের এই অবস্থানে আসতে পেরেছি । আমি যদিও বলছিনা, আমি খুব ভালো অবস্থানে পৌঁছে গেছি তবুও আমি যতটুকু এসেছি ততটুকু খুব কষ্ট করে নিজের প্রচেষ্টায় আস্তে আস্তে নেট থেকে বিভিন্ন ইনফরমেশন নিতে নিতে এসেছি ।

এখানে আমার মেন্টর শুধুমাত্র আমার ইন্টারনেট অর্থাৎ ল্যাপটপ ও মোবাইল ফোন । আমি শুধুমাত্র নেট থেকে ইনফর্মেশন সংগ্রহ করেছি তা কিন্তু নয় বরং আমি এই কমিউনিটির অনেক ভালো ভালো মেম্বার আছে তাদের কাছ থেকে অনেক সহযোগিতা পেয়েছি । কিছু পেয়েছি বিদেশীদের থেকে আবার দেশ থেকে অনেক ভালো ভালো মেন্টর, বন্ধু বা মডারেটর পেয়েছি যাদের কাছ থেকে আমি অনেক বিষয় শিখতে পেরেছি এবং এখানে আমার কাজ করাটা সহজ হয়েছে । তাদের কয়েকজনের নাম বলে বাকিদেরকে আমি বাদ দিতে চাই না । আসলে অনেকের কাছ থেকেই আমি সহযোগিতা পেয়েছি । এই প্লাটফর্মে আসার পর যাদেরকেই আমি নক দিয়েছি বিভিন্ন প্রয়োজনে তারা আমাকে যথেষ্ট সহযোগিতা করেছে ।

তাছাড়া আমি এখানে খুব বেশি পড়াশোনা করেছি । আমি যে কোন নতুন বিষয় ভালভাবে আগে পড়াশোনা করে তারপরে সেটাকে প্রয়োগ করার চেষ্টা করেছি । আমরা যেইক্ষেত্রে, যেখানে কাজ করি না কেন সেটা যেকোন ফিল্ডেই হতে পারে তবে সেখানে আপনার পড়াশোনার কোনো বিকল্প নেই । আপনি যেকোন বিষয়ে ভালোভাবে দক্ষ হওয়ার জন্য এবং ভালো কাজ করার জন্য, আপনাকে অবশ্যই পড়াশোনা করতে হবে । একজন নরমাল মানুষকে দিয়ে কোন একটা কোম্পানির যেকোনো গুরুত্বপূর্ণ পদের কাজ করিয়ে নেয়া যাবে ঠিকই কিন্তু সে যদি ওই বিষয়ে জানা লোক হয়, পড়াশোনা করা কোন দক্ষ লোক হয়, তার জন্য ওই কাজটা সহজ ভাবে বুঝতে পারা এবং ওই কাজ সংক্রান্ত জটিলতা গুলো অর্থাৎ কি ক্ষতি হতে পারে বা কি লাভ হতে পারে এই বিষয়গুলো ভালোভাবে বুঝতে পারা অনেক সহজ হবে । তাই জীবনের প্রত্যেক ক্ষেত্রে অথবা money-making ক্ষেত্রে হোক, সাফল্য অর্জনের জন্য সঠিক জ্ঞান অর্জন জরুরী।
Screenshot_2020071211043666.jpg

প্রায় ১৭ মাসের আমার এই জার্নি এবং এই জার্নিতে আমি ৩০ হাজার এর অধিক আপভোট পেয়েছি । আর এই আপভোট বলে দিচ্ছে আমার এই প্লাটফর্মে এনগেজমেন্ট কিংবা মানুষের সাথে যোগাযোগটা কেমন । আমি এখানে সব সময় আমার চেষ্টায় ব্লগিং করতে থাকি এবং আমি ইউনিক কনটেন্ট নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি যতটুকু এখান থেকে জানতে পেরেছি সেগুলোই আমার কমিউনিটির মাধ্যমে শেয়ার করতে ভালোবাসি । এই পরিমাণ লাইক পাওয়ার জন্য অবশ্যই আমাকে অনেকের সাথে যোগাযোগ করতে হয়েছে, তাদের সাথে ভালো বন্ধুত্ব বজায় রাখতে হয়েছে অর্থাৎ একটা কমিউনিটির মধ্যে থেকে একটা যোগাযোগ মেন্টেন করতে হয়েছে । তাই এখানে যত বেশি কমিউনিটির সাথে যুক্ত থাকা যাবে, শেয়ার করা যাবে, তত বেশি বন্ধু ও শুভাকাঙ্ক্ষী তৈরি হবে আর এই এ্যাংগেজমেন্ট থেকেই ব্যাপক পরিমাণ আপভোট আসবে ।

যারা আমাকে এই প্লাটফর্মে ভালোভাবে কাজ করার ক্ষেত্রে বিভিন্নভাবে সহযোগিতা করেছেন আমার কনটেন্ট আপভোট করেছেন এবং সহযোগিতা করেছেন বিভিন্ন দিক নির্দেশনা দিয়ে তাদের প্রত্যেককে আমি আমার পক্ষ থেকে ধন্যবাদ জানাতে চাই । আপনাদের প্রচেষ্টা এবং অনুপ্রেরণার জন্যই আজকে আমি এই প্লাটফর্মে ভালো কিছু করতে পারছি এবং ভালো কিছু করার আশা করতে পারছি । আমি এখানে আসার পর, স্টিমে বিভিন্ন ধরনের পরিবর্তন এসেছে যখনই কোনো পরিবর্তন বা হার্ড ফর্ক আসতো তখন আমি অনেক কিছুই বুঝতে পারতাম না । তখন আমি তাদের থেকে সহযোগিতা পেয়েছি এবং আমি সবার প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ ।
teamspirit2447163_1920.jpg
Source: Image by Anemone123 from Pixabay


পরামর্শঃ

যারা এখানে নতুনভাবে শুরু করেছেন তাদের জন্য কিছু পরামর্শ দিয়েই আজকের এই ব্লগ টি আমি শেষ করছি । যারাই নতুনভাবে শুরু করছেন তাদেরকে প্রথমেই আমি বলব

  • আপনি জ্ঞানার্জন করুন । যে কোন বিষয় না জেনে না বুঝে শুধুমাত্র কিছু আর্নিং করা কিংবা এখানে পোস্ট করার জন্য মরিয়া হবেন না । আপনার যদি কোন মেন্টর থাকে অথবা কারো সাথে পরিচিত থাকে যারা এটা ভালো বুঝেন বা ব্লকচেইন সম্ভন্ধে ভালো ধারনা আছে তাদের সাথে যোগাযোগ করুন । তাদের থেকে গাইডলাইন নিন কিভাবে করে শিখতে পারবেন । যারা ইংরেজি ভালো পড়তে পারেন এবং বুঝতে পারেন তাদের জন্য ব্যাপারটা অনেক সহজ কারণ তারা FAQ সেকশন অথবা অনেক ধরনের Discord চ্যানেল আছে যেখানে গিয়ে তাদের প্রশ্নগুলো করতে পারেন এবং সহজেই উত্তর পেয়ে যেতে পারেন যেমনটি আমি করেছিলাম । অর্থাৎ আমি প্রথমেই অগ্রাধিকার দেব পড়াশোনার ক্ষেত্রে আপনি আগে বিষয়টাকে খুব ভাল করে জানুন তারপর আপনি আপনার কাজ শুরু করুন । আপনি পরেও টাকা পয়সা ইনকাম করতে পারবেন, ভালো ভালো পোস্ট করতে পারবেন, তবে আপনাকে আগে জেনে বুঝে তারপর কাজটা শুরু করতে হবে ।

  • এটা একটা ব্লগিং প্লাটফর্ম তাই আপনার নিজের মধ্যে কিছু যোগ্যতা থাকতে হবে যাতে করে আপনি লেখালেখি করতে পারেন এবং এনগেজমেন্ট তৈরি করতে পারেন মানুষের সাথে । এখানে উইটনেস কি, ব্লকচেইন কি, ক্রিপ্টোকারেন্সি কি, রিসোর্স ক্রেডিট কি ইত্যাদি এবং এগুলো কিভাবে কাজ করে এসব গুলো বিষয় সম্বন্ধে আপনাকে খুঁটিনাটি বেসিক ধারণা অর্জন করতে হবে। আপনাকে জানতে হবে এই প্ল্যাটফর্মের কি কি মাধ্যম রয়েছে এবং কোনটার কি ফিচার, কোনটা কিভাবে কাজ করে ইত্যাদি । তবে এখানে পড়াশুনা ও জ্ঞান অর্জনে খুব বেশি সময় দেয়ার দরকার নেই । আপনি বেসিক বিষয়গুলো জেনে তারপর আপনার কাজ শুরু করে দিন । আস্তে আস্তে অনেকগুলো বিষয় যখন আপনার সামনে আসবে তখন আপনি জেনে অথবা কাউকে প্রশ্ন করে অথবা Discord চ্যানেলে গিয়ে আপনি সহজেই সমস্যার সমাধান জানতে পারবেন ।

  • দ্বিতীয় যে বিষয়টা আমি বলব সেটা হচ্ছে আপনি ধৈর্য হারাবেন না । আপনি হয়তো বিশ্বাস করবেন না প্রথম দিকে আমি যদি কোন পোস্টে ০.০২ ডলার মানে দুই সেন্ট পরিমাণ আয় পেতাম তাহলে খুব খুশি হতাম অথচ আপনার জন্য এখন একটা পোস্টে আপনি খুব ভালোই রেওয়ার্ড পাচ্ছেন যেহেতু হাইভ খুব দ্রুত এগিয়ে যাচ্ছে । তাই আপনাকে বলব ধৈর্য না হারিয়ে আপনি আপনার কনটেন্ট এর দিকে মনোযোগ দিন । আপনি যেই বিষয়টা নিয়ে লেখেন না কেন বা কাজ করেন না কেন সেইটা আপনি প্লাগিয়ারিসম (অর্থাৎ কোথাও থেকে কপি করা) ছাড়া হতে হবে । আপনি আপনার নিজের মতো করে লিখে তারপর কিছু নিজের তোলা ছবি অথবা যে ছবিগুলো নন কপিরাইট আছে সেখান থেকে নিয়ে সোর্স সহ পোস্ট করুন । আপনি লেগে থাকুন । ইনশাআল্লাহ আপনি এখানে সফলতা পাবেন তবে ধৈর্য হারালে চলবে না । কোন একটা ভালো পোস্টে Upvote না পেলেও হতাশ হলে চলবে না

  • তৃতীয় যে ব্যাপারটা আমি পরামর্শ দিব সেটি হচ্ছে আপনি এনালাইসিস ভিত্তিক কাজ করুন অর্থাৎ কি ধরনের পোস্ট ভালো Trend এ আছে সেটা খেয়াল করুন । ট্রেন্ডিং পোস্টগুলো দেখে, টেন্ডিং ট্যাগ এবং ভালো ভালো যারা ব্লগার রয়েছেন তারা কিভাবে ব্লগিং করেন এ ধরনের পোস্ট দেখে ধারনা নিন । কিভাবে বড়রা পোস্ট দেয় সেই বিষয়গুলো আপনি দেখেন, বিভিন্ন কনটেস্ট রয়েছে সেগুলোতে অংশগ্রহন করেন, এভাবে করেই আস্তে আস্তে আপনি এই প্ল্যাটফর্মে ভাল করতে পারবেন এবং অনেকগুলো বিষয় আস্তে আস্তে শিখে যেতে পারবেন ।
    liveyourdream2045928_1920.jpg
    Source: Image by Alexas_Fotos from Pixabay


শেষকথাঃ

আপনাদের হাইভ ব্লগে পথচলা মসৃণ হোক এবং আপনারা আরো দ্রুততার সাথে এগিয়ে যান এই প্রত্যাশায় আজকের মত এখানেই শেষ করছি । যদি কোন বিষয় বুঝতে অসুবিধা হয় অথবা কোনো সাহায্যের দরকার হয় যেভাবে আমি সাহায্য পেয়েছি সেভাবে আমি আপনাদেরকে সাহায্য করে যেতে চাই কারণ এটা হচ্ছে একটা কমিউনিটির ব্যাপার । এখানে একে অন্যকে সাহায্য করার মধ্যেই আমরা প্রত্যেকে এগিয়ে যাব । আমি আমার সাধ্যমত যতটুকু পারি আপনাদের কে সহযোগিতা করার এবং শেয়ার করার চেষ্টা করবো । ইতিমধ্যে আমি বিডিকমিউনিটিতে (#BDCommunity) বাংলায় হাইভের কিছু বেসিক বিষয়ের উপর লেখা শুরু করেছি । এগুলো থেকে ও আজকের লেখা হতে আপনারা কিছু উপকৃত হলেই এই চেস্টার সার্থকতা ।


নিচে বেসিক কিছু কনটেন্টের লিংক দিয়ে দিচ্ছি, পড়তে পারেন যদি প্রয়োজন হয় ।

https://hive.blog/hive-190212/@engrsayful/how-to-format-with-markdow-styling-n-in-bengali-markdown-styling

https://hive.blog/hive-190212/@engrsayful/hive-basics-in-bangla-delegation

https://hive.blog/hive-190212/@engrsayful/hive-basics-in-bengali-voting-power-and-its-calculation

https://hive.blog/hive-190212/@engrsayful/hive-basics-what-is-dust-in-hive-blockchain

https://hive.blog/hive-190212/@engrsayful/know-the-basics-of-hive-details-on-hive-hp-and-hbd


আমি কে




আমি বাংলাদেশে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের একজন প্রভাষক এবং সদ্য বাবা। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি আমার বন্ধুদের এবং সম্প্রদায়ের সাথে ভাগ করে নিতে ভালোবাসি। ইউটিউব, ডিটিউব, হাইভে ব্লগিং করতে ভালবাসি। আমি শেয়ার করতে চাই ওইসবকিছু যা আমি শিখেছি যাতে মানুয আমার থেকে কিছুটা হলেও উপকৃত হতে পারে। আমি আমার ব্লগে টেক্সটাইল, অনলাইন আয়, ও নানান রকম আকর্ষনীয় বিষয় নিয়ে কথা বলে থাকি। আমি সর্বদা একজন শিক্ষানবিস হিসেবে সবার থেকে শিখতে চাই ও এই কমিঊনিটির সাথে এগিয়ে যেতে চাই।


zxddz4gt63.gif

Upvote, Resteem and Follow me on hive @engrsayful


Find me on social media

Follow me on DTube
Follow me on Youtube
Follow me on ThreeSpeak
Follow me on Facebook
Follow me on Twitter

Sort:  

আমরা আসলে সবাই শটকার্ট খুজি। যা আমিও খুঁজতাম। আর এটাই যত সমস্যা।

সফলতার প্রথম ধাপ হচ্ছে সততা ও ধৈর্যশীল থাকা। সকলের পোস্ট মনযোগ দিয়ে পড়া আর মতামত দেওয়ার চেষ্টা করতে হবে।

হে, এটা ঠিক বলেছেন। ধৈর্য্য নিয়ে পড়তে হবে যে কারো পোস্ট। এটা আমার সাজেশনে এড করা উচিত ছিল। ধন্যবাদ

আমি অবশ্য এই বিষয়ে লিখতে চাচ্ছিলাম। আজকে আবার আপনার পোস্ট দেখলাম। আমি পোস্ট দিলে অবশ্যই আপনাকে মেনশন করবো। আর আপনার হাইভ বেসিক সিরিজির পোস্ট গুলো পড়তে বলবো।

Congratulations @engrsayful! You have completed the following achievement on the Hive blockchain and have been rewarded with new badge(s) :

You published more than 1300 posts. Your next target is to reach 1400 posts.

You can view your badges on your board And compare to others on the Ranking
If you no longer want to receive notifications, reply to this comment with the word STOP

Do not miss the last post from @hivebuzz:

Introducing the HiveBuzz API for applications and websites
Support the HiveBuzz project. Vote for our proposal!

খুবই সুন্দর এবং ইনফর্মেটিভ পোস্ট। নতুনদের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ উপদেশ।

আর আমার সৌভাগ্য যে আপনার মত পরিশ্রমী এবং মেধাবী মেন্টর পেয়েছি। প্রতিনিয়ত অঅনেককিছু শিখছি আপনার কাছ থেকে।

ধন্যবাদ

Hi @engrsayful, your post has been upvoted by @bdcommunity courtesy of @simplifylife!


Support us by voting as a Hive Witness and/or by delegating HIVE POWER.

JOIN US ON